Durga Puja: বাঙালির বড় স্বীকৃতি, UNESCO-র কালচারাল হেরিটেজের তালিকায় দুর্গাপুজো

নিজস্ব প্রতিবেদন: বাঙালির জন্য গর্বের খবর। ইউনেস্কোর তালিকায় স্থান পেল বাঙালির প্রধান উত্সব দুর্গাপুজো। ইউনেস্কোর ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে দুর্গাপুজোকে। ফ্রান্স, বেলজিয়াম, সুইজারল্যান্ড, ব্রাজিল,বলিভিয়ার মতো বিশ্বের মাত্র ৬ দেশের উৎসব এখনও পর্যন্ত UNESCO-র স্বীকৃতি পেয়েছে। এবার সেই তালিকায় যোগ হল দুর্গাপুজো। 

২০০১ সাল থেকে দেশের একাধিক রাজ্যের সংস্কৃতি ও উত্সব নিয়ে একটি সার্ভে শুরু করে ইউনেস্কো। সেই সার্ভে অনুয়ায়ী হেরিটেজের তালিকায় স্থান দেওয়া হল বাংলার দুর্গাপুজোকে। দেশের অন্যতম এক প্রধান উত্সব এই পুজো। গোটা দেশ থেকে মানুষজন পুজোর সময়ে চলে আসেন এই উত্সব দেখতে। বিশ্বের বিভিন্ন দেশে যেখানেই বাঙালি রয়েছে সেখানেও ছড়িয়ে পড়েছে এই উত্সব।

আরও পড়ুন-Durga Pujo: ঐতিহ্যশালী আন্তর্জাতিক উৎসবের স্বীকৃতি চেয়ে UNESCO-র কাছে আবেদন রাজ্যের

এবছর অগাস্ট মাসে দুর্গাপুজোকে হেরিটেজের স্বীকৃতি দিতে ইউনেস্কোর কাছে আবেদন করে রাজ্য সরকার। বছর দুয়েক আগে বাঙালির এই উৎসবকে 'মেগা ফেস্টিভ্যাল' হিসেবে স্বীকৃতি দিয়েছিল ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল। এমনকী,  ‘বৈচিত্র্যের মাঝে ঐক্য’-র ভাবনা নজর কেড়েছিল UNESCO কর্তাদেরও। তাই গত বছর ফের ইউনেস্কোর দরজায় কড়ানাড়ে রাজ্য পর্যটন দফতর।

উল্লেখ্য, এর আগে ২০১০ সালে পুরুলিয়ার ছৌ নাচকে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। একইসঙ্গে স্বীকৃতি দেওয়া হয় কেরলের মুদিয়েট্টু লোকনৃত্যকে। এছাড়া ২০১৭ সালে স্বীকৃতি দেওয়া হয়েছিল কুম্ভমেলাকে।

বাংলার মুকুটে এমন পালক যোগ নিয়ে সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় জি ২৪ ঘণ্টাকে বলেন, এমন স্বীকৃতি অনেকদিন আগে পেলেই ভালো হতো। বাংলার দুর্গাপুজো পৃথিবীর মধ্য়ে একক এবং অদ্বিতীয়। এতদিন পরে এই স্বীকৃতি মেলায় ভালো লাগল। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

English Title: 
UNESCO enlisted Durga Puja as heritage festival
News Source: 
Home Title: 

Durga Puja: বাঙালির বড় স্বীকৃতি, UNESCO-র কালচারাল হেরিটেজের তালিকায় দুর্গাপুজো

Durga Puja: বাঙালির বড় স্বীকৃতি, UNESCO-র কালচারাল হেরিটেজের তালিকায় দুর্গাপুজো
Yes
Is Blog?: 
No
Section: