Visva Bharati: অমর্ত্য বিতর্কের মধ্যেই বিশ্বসেরা বিশ্বভারতী, প্রথম কোনও বিশ্ববিদ্যালয়কে হেরিটেজ তকমা ইউনেসকোর

বিশ্বভারতীর হেরিটেজ স্বীকৃতির বিষয়টি পরিকল্পনার মধ্যে আনা হয় ২০১০ সাল থেকে। ওই বছরই কবিগুরুর ১৫০তম জন্মবার্ষিকী ছিল। হেরিটেজ তকমা দেওয়া যাবে কি না তা নিয়ে ইউনেসকোর ছয় সদস্যের দল বিশ্ববিদ্যালয় পরিদর্শনও করেছিলেন।

Updated By: May 10, 2023, 05:58 PM IST
Visva Bharati: অমর্ত্য বিতর্কের মধ্যেই বিশ্বসেরা বিশ্বভারতী, প্রথম কোনও বিশ্ববিদ্যালয়কে হেরিটেজ তকমা ইউনেসকোর

প্রসেনজিৎ মালাকার: বিশ্বের মধ্যে প্রথম কোনও লিভিং ইউনিভার্সিটিকে হেরিটেজ ঘোষণা করল ইউনেসকোর হেরিটেজ কমিশন। বিশ্বসেরা বিশ্বভারতী। ইউনেসকোর হেরিটেজ ‘মুকুট’ বিশ্বকবির স্মৃতিধন্য বিশ্ববিদ্যালয় বিশ্বভারতীর মাথায় উঠল। সাধারণত একটি স্মৃতিস্তম্ভকে হেরিটেজ ট্যাগ দেওয়া হয়। বিশ্বে এই প্রথমবার কোনও বিশ্ববিদ্যালয়, যেখানে কিনা পুরোদমে কাজ করছে, তাকে ইউনেসকো থেকে হেরিটেজ স্বীকৃতি দেওয়া হল।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কর্মসচিব মানবেন্দ্রনাথ সাহা জানান, বিশ্ববিদ্যালয়কে হেরিটেজ বিশ্ববিদ্যালয় হিসাবে ঘোষণা করা হয়েছে। বিশ্বভারতীর ইতিহাসে আজকের দিনটি অত্যন্ত স্মরণীয় দিন। ১৯২২ সালে বিশ্বভারতী শিল্প, ভাষা, মানবিক, সঙ্গীতের অন্বেষণের সঙ্গে সংস্কৃতির কেন্দ্র হিসেবে আত্মপ্রকাশ করে। এখানে হিন্দি শেখার প্রতিষ্ঠান হিন্দি ভবন, চিনা ভবন, বিদ্যা ভবন, কলা ভবন এবংসঙ্গীত ভবনের জন্য আলাদা ভবন রয়েছে। বিশ্বভারতীর হেরিটেজ স্বীকৃতির বিষয়টি পরিকল্পনার মধ্যে আনা হয় ২০১০ সাল থেকে। ওই বছরই কবিগুরুর ১৫০তম জন্মবার্ষিকী ছিল। সে বছর শান্তিনিকেতনকে হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করার জন্য দ্বিতীয়বার আবেদন করেছিল কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। 

বিশ্বভারতীর আনাচ কানাচে জড়িয়ে রয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি। বদ্ধ ঘরে নয়, মুক্ত-প্রাঙ্গনে ছাত্র-ছাত্রীদের শিক্ষাদানই পছন্দ ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের। সাধারণত কোনও মনুমেন্টকে বা সৌধকে হেরিটেজ তকমা দেওয়া হয়। এখনও সচল রয়েছে এমন কোনও বিশ্ববিদ্যালয়কে ইউনেসকোর হেরিটেজ তকমা দেওয়ার ঘটনা সারা বিশ্বে এই প্রথম। আদৌও হেরিটেজ তকমা দেওয়া যাবে কি না তা নিয়ে ইউনেসকোর ছয় সদস্যের দল বিশ্ববিদ্যালয় পরিদর্শনও করেছিলেন। আর তারপরই বুধবার কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের মন্ত্রী জে কৃষ্ণান রেড্ডি মুখে এই আশার বাণী শুনে উচ্ছসিত শান্তিনিকেতনের অধ্যাপক থেকে পড়ুয়ারা।

আরও পড়ুন, Cyclone Mocha: ১২০ কিমি বেগে আছড়ে পড়বে মোকা! রাজ্যে কোথায় কতখানি প্রভাব পড়বে অতি প্রবল ঘূর্ণিঝড়ের?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.