উপনির্বাচনে প্রার্থী ঘোষণা থেকে দলবদলুদের নিয়ে সিদ্ধান্ত! নজরে মমতার সাংগঠনিক বৈঠক

বৈঠক এ আলোচ্য বিষয় কী কী হতে পারে এবং কী কী নতুন সিদ্ধান্ত নিতে পারেন তৃণমূল সুপ্রিমো?  

Updated By: Jun 4, 2021, 11:32 AM IST
উপনির্বাচনে প্রার্থী ঘোষণা থেকে দলবদলুদের নিয়ে সিদ্ধান্ত! নজরে মমতার সাংগঠনিক বৈঠক

নিজস্ব প্রতিবেদন: বিধানসভা নির্বাচনে অভূতপূর্ব জয় এবং তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসার পর শনিবার প্রথম সাংগঠনিক বৈঠকে বসতে চলেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে লোকসভার সাংসদ, রাজ্যসভার সাংসদ, বিধায়ক, মন্ত্রী ও পুরসভার চেয়ারম্যান তথা পুর প্রশাসকদেরও।

জানা গিয়েছে, তৃণমূল ভবনে শনিবার দুটো বৈঠক হবে। দুপুর দুটোর সময় প্রথম বৈঠক হবে দলের কোর কমিটির। এরপর দ্বিতীয় বৈঠকে ডাক পেয়েছেন দলের সমস্ত বিধায়ক, সাংসদ জেলা সভাপতিরা। ঠিক কী কারণে এই বৈঠক ডাকা হয়েছে, তা অবশ্য নির্বাচিত জনপ্রতিনিধিদের জানানো হয়নি।

এদিকে, চুক্তি শেষ হয়ে গেলেও প্রশান্ত কিশোরকে ধরে রাখতে আগ্রহী তৃণমূল কংগ্রেস, ঘাসশিবিরের অন্দরে এমন কথাই শোনা যাচ্ছে। তাই শনিবারের বৈঠকে থাকতে পারেন প্রশান্ত কিশোরও। সূত্রের খবর, বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা এবং অনেকগুলি নতুন সিদ্ধান্ত এই বৈঠক থেকেই নিতে পারেন তৃণমূল নেত্রী। 

আরও পড়ুন, সাংসদ তহবিলে পড়ে ১৫ কোটি, মুর্শিদাবাদের জেলাশাসককে পাল্টা চিঠি অধীরের

বৈঠক এ আলোচ্য বিষয় কী কী হতে পারে এবং কী কী নতুন সিদ্ধান্ত নিতে পারেন তৃণমূল সুপ্রিমো?  

১) দলের সংগঠনকে গোড়া থেকে মজবুত করতে "এক ব্যক্তি এক পদ" এই ফর্মুলায় হাঁটতে পারে তৃণমূল। যদি এমনটা হয় সেক্ষেত্রে বেশ কয়েকজন মন্ত্রীকে জেলা সভাপতির পদ থেকে সরিয়ে, সেখানে আনা হতে পারে নতুন মুখদের।

২) দলের বেশ কয়েকটি শাখা সংগঠন এর মুখ-এর পরিবর্তন করা হতে পারে।

৩) দল পরিচালনার ক্ষেত্রে অভিষেক বন্দ্যোপাধ্যায় এর গুরুত্ব আরো বাড়ানো হতে পারে বলেই খবর। 

৪) বিধানসভার ছটি উপনির্বাচন এর প্রার্থীদের নাম শনিবারই ঘোষণা করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়।

৫) বিধানসভায় সাফল্যের পর তৃণমূলের পাখির চোখ এখন পৌরসভা নির্বাচনের দিকে। করোনা পরিস্থিতিতে গত বছর এই নির্বাচন করা সম্ভব হয়নি। মনে করা হচ্ছে কোভিড পরিস্থিতি একটু নিয়ন্ত্রণে আসলে কলকাতা কর্পোরেশন-সহ ১১০টি পুরসভার নির্বাচন করবে রাজ্য। 

৬) এদিকে দলে থেকেও বিধানসভা নির্বাচনে যারা দলের বিরুদ্ধে কাজ করেছে তাদের বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থাও নিতে পারে তৃণমূল।

৭) অন্যদিকে, বিজেপি থেকে ফের যেসব নেতা-নেত্রীরা তৃণমূল কংগ্রেসের ফিরে আসতে চাইছেন সে বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায় কি ভাবছেন তার ইঙ্গিত মিলতে পারে শনিবার।

পুরোনো 'ভুল' শুধরে দলকে এখন থেকেই সাংগঠনিকভাবে মজবুত করে আগামী দিনে সমস্ত নির্বাচনের জন্য প্রস্তুত রাখার রোড ম্যাপ তৈরি হতে চলেছে শনিবারের বৈঠকে রাজনৈতিক মহল সূত্রে এমনটাই খবর।

.