Rail Blockade: আদিবাসীদের অবরোধে স্তব্ধ রেল, বাতিল একাধিক দূরপাল্লার ট্রেন

কুড়মি ভাষাকে অষ্টম তফশিলিভুক্ত করার দাবিতে ফের আন্দোলন। রেল অবরোধ চলছে । পুরুলিয়া, ঝাড়গ্রাম, খড়গপুর-সহ রাজ্যের বিভিন্ন জায়গায়।

Updated By: Sep 21, 2022, 04:47 PM IST
Rail Blockade:  আদিবাসীদের অবরোধে স্তব্ধ রেল, বাতিল একাধিক দূরপাল্লার ট্রেন

সৌরভ চৌধুরী ও ই গোপী: ২৪ ঘণ্টারও বেশি সময় পার! আন্দোলন অব্যাহত এখনও। পুরুলিয়া, ঝাড়গ্রাম, খড়গপুর-সহ রাজ্যের বিভিন্ন জায়গায় চলছে রেল অবরোধ। বাতিল বহু দূরপাল্লার ট্রেন। এমনকী, জাতীয় সড়কও অবরুদ্ধ করে রেখেছেন কুড়মি সম্প্রদায়ের মানুষেরা। চরম দুর্ভোগে নিত্যযাত্রীরা।

কুড়মি ভাষাকে কেন অষ্টম তফশিলিভু্ক্ত করা হচ্ছে না? ফের আন্দোলনে শামিল কুড়মি সম্প্রদায়ের মানুষেরা। স্রেফ পশ্চিমঙ্গ নয়, ঝাড়খণ্ড ও ওড়িশায়ও অনির্দিষ্ট কালের জন্য় রেল রোকো ও রাস্তা অবরোধে ডাক দিয়েছে  ছোটনাগপুর কুড়মি মাহাতো সমাজ সংগঠন। গতকাল, মঙ্গলবার সকাল থেকে অবরোধ চলছে দক্ষিণ-পূর্ব রেলওয়ের আদ্রা ডিভিশনের কুস্তার স্টেশনে। হাতে প্য়াকার্ড নিয়ে রেললাইনে বসে রয়েছেন কয়েক হাজার মানুষ। চলছে ঝুমুর গান। 

বাতিল ট্রেন
------------
চক্রধরপুর-গোমো এক্সপ্রেস
চক্রধর-টাটানগর-খড়গপুর প্য়াসেঞ্জার
টাটানগর-খড়গপুর প্যাসেঞ্জার
খড়গপুর-ঝাড়গ্রাম স্পেশাল
ঝাড়গ্রাম-ধানবাদ এক্সপ্রেস
আসানসোল-রাঁচি প্যাসেঞ্জার স্পেশাল
বোকারো-আসানসোল প্যাসেঞ্জার স্পেশাল
হাওড়া-বারবিল জনশতাব্দী এক্সপ্রেস
হাওড়া-তিতলাগড় এক্সপ্রেস

অবরোধ চলছে খড়গপুরের খেমাশুলি ও ঝাড়গ্রাম স্টেশনেও। খড়গপুর-টাটা ডিভিশনের বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে রয়েছে দূরপাল্লা আপ ও ডাউন ট্রেন। গাড়ির লম্বা লাইন ৬ নম্বর জাতীয় সড়কেও। 

এর আগে, ২০১৮ সালে সাঁওতালি ভাষাকে বিশ্ববিদ্য়ালয় স্তর পর্যন্ত স্বীকৃতি দাবিতে আন্দোলনে নেমেছে আদিবাসীরা। সেবারও পশ্চিমবঙ্গ,  ওড়িশা ও ঝাড়খণ্ডে রেল অবরোধে ডাক দিয়েছিল আদিবাসীদের সংগঠন ‘ভারত জাকাত মাঝি পরগনা মহাল’। অবরোধের জেরে ট্রেন চলাচল বিপর্যস্ত হয় দক্ষিণ-পূর্ব রেলের বিভিন্ন শাখায়। নাকাল হন নিত্যযাত্রীরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.