Weather Update: এই অকাল গ্রীষ্মের মধ্যেও শীত নিয়ে কী আশার কথা শোনাল কলকাতা আবহাওয়া দফতর?

Weather Update: শীত যেন পড়েও পড়ছে না। বাঙালির এখন সবেধন নীলমণি হাতেগোনা কদিনের শীত। তার মধ্যে থেকেও বের হয়ে যাচ্ছে অনেকগুলি দিন। ফলে আমোদপ্রেমী বাঙালি বেশ হতাশ।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 28, 2022, 05:45 PM IST
Weather Update: এই অকাল গ্রীষ্মের মধ্যেও শীত নিয়ে কী আশার কথা শোনাল কলকাতা আবহাওয়া দফতর?

সন্দীপ প্রামাণিক: শীত যেন পড়েও পড়ছে না। বাঙালির এখন সবেধন নীলমণি হাতেগোনা কদিনের শীত। তার মধ্যে থেকেও বের হয়ে যাচ্ছে অনেকগুলি দিন। ফলে আমোদপ্রেমী বাঙালি বেশ হতাশ। তা ছাড়া শীতের সময়ে তাপমাত্রা বেশি থাকলে শারীরিক নানা সংকট হয়। এ নিয়ে অনেকেই চিন্তিত। এর মধ্যে আশার কথা শোনাল কলকাতা আবহাওয়া দফতর। তারা বলছে, আগামী কয়েকদিনের জন্য ফিরবে শীত। গত কয়েকদিন ধরে রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটা বেড়ে গিয়েছিল। ডিসেম্বরের শেষ সপ্তাহে সাধারণত এত বেশি তাপমাত্রা থাকে না। কলকাতার ক্ষেত্রে সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের উপরে চলছে এখন।

আরও পড়ুন: Youtuber Riya Kumari Murder: সাতসকালে বাগনানে খুন ঝাড়খণ্ডের ইউটিউবার, স্বামীর বয়ানে বিস্তর অসংগতি!

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা জানাচ্ছে, বঙ্গোপসাগর থেকে আসা জলীয়বাষ্প ও হাওয়ার পরিমাণ অনেকটাই বেশি। এদিকে উত্তর-পশ্চিমের শীতল হাওয়াটা অনেকটাই দুর্বল। এর ফলে তাপমাত্রা বেড়ে যাচ্ছে। আশা করা যাচ্ছে, আগামী দু'দিনের মধ্যে পশ্চিমবঙ্গের রাতের তাপমাত্রা ৫° সেলসিয়াসের মতো কমবে। আগামীকাল থেকে তাপমাত্রা অনেকটাই কমে যাবে। কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে রাতের তাপমাত্রা কমে ১৫ ডিগ্রির কাছাকাছি নামবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Birbhum Blast: পঞ্চায়েত ভোটের আগে মজুত বোমা? বীরভূমে বিস্ফোরণে মৃত্যু শিশুর

আবার ৩১ ডিসেম্বরের পর থেকে তাপমাত্রা কয়েকদিনের জন্য সাময়িকভাবে বাড়বে। অর্থাৎ, আগামী দু'দিনে বেশ খানিকটা তাপমাত্রা কমলেও ৩১ তারিখের পরে তা ফের দু-তিন ডিগ্রি বাড়বে। কলকাতার ক্ষেত্রে তাপমাত্রা আগামী দু'দিনে ১৫ ডিগ্রির কাছাকাছি নামতে পারে বা তার চেয়ে আর একটু কম হতে পারে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে মূলত উত্তরে যে জেলাগুলি রয়েছে যেমন, দার্জিলিং কালিম্পং কোচবিহার আলিপুরদুয়ার, এই জেলাগুলিতে হালকা বৃষ্টির আশঙ্কা থাকছে। রাতের তাপমাত্রা উত্তরবঙ্গের জন্য আগামী দুই দিনে তিন ডিগ্রির মতো কমবে আবার ৩১ তারিখে পর থেকে দু-তিন ডিগ্রি বেড়ে যাবে। পাহাড়ি এলাকায় দু-তিন দিন খুব হালকা ধরনের বৃষ্টির আশঙ্কা থাকছে।

৩১ ডিসেম্বর থেকে বঙ্গোপসাগরের জলীয় বাষ্প পশ্চিমবঙ্গে ফের প্রবেশ করবে যেজন্য ৩১ তারিখের পরে দুই-তিন ডিগ্রি তাপমাত্রা বাড়বে। খুব বেশি বাড়বে না। দু'তিন ডিগ্রি বেড়ে ১৬-১৭ ডিগ্রির কাছাকাছি দাঁড়াবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.