হাইকোর্টের নির্দেশকে থোড়াই কেয়ার! শিলিগুড়িতে স্কুলপড়ুয়াদের নিয়ে মিছিল TMC-র

প্রশাসনের কাছে দৃষ্টান্তমূলক ব্যবস্থার দাবি বিরোধীদের।

Updated By: Feb 7, 2021, 08:10 PM IST
হাইকোর্টের নির্দেশকে থোড়াই কেয়ার! শিলিগুড়িতে স্কুলপড়ুয়াদের নিয়ে মিছিল TMC-র

নিজস্ব প্রতিবেদন: কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশকে থোড়াই কেয়ার! ভোটের মুখে শিলিগুড়িতে 'সবুজসাথী'র সাইকেলে চাপিয়ে এবার স্কুলপড়ুয়াদের নিয়ে মিছিল করল তৃণমূল (TMC)। ঘটনায় প্রশাসনের কাছে দৃষ্টান্তমূলক ব্যবস্থার আর্জি জানিয়েছে বিজেপি (BJP)। এমনটা হওয়া যে উচিত নয়, তা স্বীকার করে নিয়েছেন তৃণমূলের ব্লক সভাপতি হিরন্ময় রায়ও। তাঁর দাবি, বারণ করা সত্ত্বেও পড়ুয়ারা কার্যত জোর করেই এই মিছিলে অংশ নিয়েছে।

ঘটনাটি ঠিক কী? একুশের বিধানসভা ভোট দোরগোড়ায়। রাজ্যের বিভিন্ন প্রান্তে সরকারের উন্নয়নমূলক কাজের প্রচার যেমন চলছে, তেমনি মোদী সরকারের বিরোধিতায়ও সুর চড়িয়েছে তৃণমূল। সেই লক্ষ্যেই এদিন শিলিগুড়ির খড়িবাড়ি ব্লকে মহিলাদের নিয়ে একটি মিছিল বের করে শাসকদল। 'সবুজসাথী' প্রকল্পের সাইকেলে চেপে সেই মিছিলে অংশ নিতে দেখা যায় স্কুলপড়ুয়াদেরও। স্কুলে ইউনিফর্ম পরে তৃণমূলের পতাকা লাগানো সাইকেল চালাচ্ছিল ১০-১২ বছরের শিশুরা। মিছিলের ছিলেন খোদ তৃণমূলের ব্লক সভাপতি হিরন্ময় রায়ও। এই ঘটনাকে কেন্দ্র রীতিমতো শোরগোল পড়ে যায় এলাকায়।

আরও পড়ুন: আরামবাগে TMC-র রোড শো, Suvendu-কে 'কাঁথির মীরজাফর' কটাক্ষ Sujata-র

রাজ্যে শাসকদলের নেতাদের এই আচরণকে তীব্র ধিক্কার জানিয়েছেন বিজেপির যুব মোর্চার জেলা সভাপতি কাঞ্চন দেবনাথ। তাঁর দাবি, 'সকালে যখন খড়িবাড়ি বাজারে এই মিছিল দেখি, তখনই বিডিও-কে ফোন করেছিলাম। কিন্তু কেউ ফোন তোলেনি।' বলেন, 'বর্তমান পরিস্থিতিতে তৃণমূলই এমন জঘন্য় কাজ করতে পারে। প্রশাসনের কাছ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।' কী বলছে তৃণমূলের স্থানীয় নেতৃত্ব? দলের খড়িবাড়ি ব্লক সভাপতি হিরন্ময় রায়ের সাফাই, 'আমরা আসতে বলিনি। নিজেদের উৎসাহে পড়ুয়ারা মিছিলে যোগ দিয়েছে। ওদের মনে আঘাত দিতে চায়নি'।  

আরও পড়ুন: NJP স্থলবন্দর বিতর্ক : পদ থেকে অপসারিত ও তৃণমূল থেকে বহিষ্কৃত প্রসেনজিৎ রায়

উল্লেখ্য, বছর দুয়েক একটি জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। সেই মামলায় আদালত স্পষ্ট নির্দেশ দেয়, স্কুল চলাকালীন পড়ুয়াদের নিয়ে রাজনৈতিক মিছিল বা  সমাবেশ করা যাবে না। যদি কোনও রাজনৈতিক দল গায়ে জোরে পডুয়া নিয়ে মিটিং বা মিছিল করে, তাহলে উপযুক্ত ব্য়বস্থা নিতে হবে প্রশাসনকে। শিলিগুড়িতে তৃণমূল নেতাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেবে প্রশাসন? এখন সেটাই দেখার।

.