Siliguri Municipal Corporation Election 2022: শিলিগুড়িতে ভরাডুবি বামেদের, ২৭ বছরে প্রথমবার পুরবোর্ড গঠন তৃণমূলের

পুরভোটে প্রায় ২৭ শতাংশ ভোট কমেছে বিজেপির।

Updated By: Feb 14, 2022, 02:06 PM IST
Siliguri Municipal Corporation Election 2022: শিলিগুড়িতে ভরাডুবি বামেদের, ২৭ বছরে প্রথমবার পুরবোর্ড গঠন তৃণমূলের
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : পুরভোটে (Municipal Election 2022) সবুজ ঝড়। এই প্রথমবার শিলিগুড়ি পুরনিগমে (Siliguri Municipal Corporation) ক্ষমতায় এল তৃণমূল কংগ্রেস (TMC)। ২৭ বছরে এই প্রথমবার এককভাবে তৃণমূল কংগ্রেস বোর্ড গঠন করছে শিলিগুড়ি পুরনিগমে (Siliguri Municipal Corporation Election)। ১৯৯৪-এ শিলিগুড়ি পুরনিগম গঠন হয়। তারপর থেকে এই প্রথমবার ক্ষমতায় এল তৃণমূল। ৪৭ ওয়ার্ডের শিলিগুড়ি পুরনিগমে ৩৭টিতে জয় হাসিল করে নিয়েছে তৃণমূল কংগ্রেস। ৫টি আসন নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বিজেপি (BJP)। আর 'গড়' হারিয়ে বামেরা (CPIM) নেমে এল ৩ নম্বর। মাত্র ৪টি ওয়ার্ডে জিতেছে বামেরা। আর ১টি আসন পেয়েছে কংগ্রেস। ইতিমধ্যেই শিলিগুড়ি পুরনিগমের পরবর্তী মেয়র হিসেবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় গৌতম দেবের (Goutam Deb) নাম প্রস্তাব করেছেন বলেও তৃণমূল সূত্রে খবর।

নিঃসন্দেহে তৃণমূলের শিলিগুড়ি পুরনিগম (Siliguri Municipal Corporation) দখল রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ। প্রসঙ্গত, রাজ্যে বিজেপির (BJP) বাড়বাড়ন্তের শুরু উত্তর থেকে। এতদিন শিলিগুড়ি পুরনিগম বামেদের গড় বলেই পরিচিত ছিল। এবার সেখানে ঘাসফুলের জয়য়জয়কার। গত বিধানসভা ভোটের নিরিখের ফলাফলের ভিত্তিতে দেখা যাচ্ছে যে, শতাংশের বিচারে বিজেপির ভোট কমেছে। একুশের বিধানসভা ভোটে শিলিগুড়ি বিধানসভা আসনে প্রায় ৩৫,৫০০-র বেশি ভোটে জিতেছিলেন বিজেপি প্রার্থী শঙ্কর ঘোষ। এখন শিলিগুড়ি পুরসভা কেন্দ্রের বেশকিছুটা অংশ আবার ডাবগ্রাম-ফুলবাড়ি কেন্দ্রের মধ্যে পড়ে। সেখানেও বিজেপি প্রার্থী শিখা চ্যাটার্জি ২৮ হাজারের বেশি ভোটে জিতেছিলেন। আর পরাজিত হয়েছিলেন তৃণমূলের গৌতম দেব (Goutam Deb)। এই দুটি আসনই বিজেপি (BJP) নিজের দখলে রেখেছিল। কিন্তু পুরভোটে দেখা গেল যে পাশা উল্টেছে। এই দুটি কেন্দ্রে বিধানসভা নির্বাচনে বিজেপির ভোট শতাংশ যেখানে গড়ে ৫০ শতাংশ ছিল, তা থেকে কমে দাঁড়িয়েছে ২৩ শতাংশে। প্রায় ২৭ শতাংশ ভোট কমেছে বিজেপির। সেখানে তৃণমূলের ভোট ব্যাপক হারে বেড়েছে। প্রসঙ্গত, কলকাতা পুরভোটের পর মনে করা হয়েছিল যে বিজেপিতে যাওয়া ভোটব্যাঙ্ক হয়তো বামেদের ঘরে ফিরতে শুরু করেছে। কিন্তু শিলিগুড়িতে অশোক ভট্টাচার্যের হার ও পুরনিগমে ঘাসফুল ঝড়ের পর, ওয়াকিবহল মহল মনে করছে যে, বিজেপির ভোট ফিরলেও তা হয়তো তৃণমূলের ঘরেই গিয়েছে। কারণ বামেদের ভোট বাড়লেও, তা সামান্য-ই। 

এখন শিলিগুড়ি পুরনিগমে জয় নিয়ে গৌতম দেব (Goutam Deb) বলেন, "এটা বড় জয়। সুনামি হয়েছে। মমতা বন্দ্যোপাধ্য়ায়ের প্রতি মানুষের আস্থা প্রমাণিত। প্রথমেই বলেছিলাম যে ৪০টার মত আসন জিতব।" তাঁর কথায়,  'একটা বৃত্ত' সম্পূর্ণ করলেন তিনি।  প্রসঙ্গত, গৌতম দেব নিজেও পুরভোটে জয়ী হয়েছেন। ৩৩ নম্বর ওয়ার্ড থেকে ৩০০০-এর বেশি ভোটে জিতেছেন তিনি। অন্যদিকে শিলিগুড়ি পুরভোটে (Siliguri Municipal Corporation Election) বড় ধাক্কা খেল বামেরা। পুরনিগম হারানোর পাশাপাশি, শিলিগুড়িতে পুরভোটে পরাজিত হয়েছেন বামেদের ঘুরে দাঁড়ানোর লড়াইয়ের 'মুখ' অশোক ভট্টাচার্য (Ashok Bhattacharya)। ৬ নম্বর ওয়ার্ডে তৃণমূল (TMC) প্রার্থী  মহম্মদ আলমের কাছে ৫১০ ভোটে পরাজিত হলেন তিনি। 

আরও পড়ুন, Ashok Bhattacharya Defeat : 'মানুষের কাছে গ্রহণযোগ্যতা কমেছে, সমর্থন পাচ্ছি না', হারের পর প্রথম প্রতিক্রিয়া পরাজিত অশোকের

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.