Bengal Weather Update: এবার সপ্তাহভর শুধুই বৃষ্টি! জেনে নিন, কবে হালকা বর্ষণ, কবে মুষলধারে...

Bengal Rain Update: মধ্যপ্রদেশ, বাংলাদেশ, ঝাড়খণ্ড এবং অসমে ঘূর্ণাবর্ত। রাজস্থান থেকে বাংলাদেশ পর্যন্ত পূর্ব-পশ্চিম অক্ষরেখা। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি রাজ্যের কিছু জেলায়।

Updated By: Aug 14, 2024, 08:08 AM IST
Bengal Weather Update: এবার সপ্তাহভর শুধুই বৃষ্টি! জেনে নিন, কবে হালকা বর্ষণ, কবে মুষলধারে...

অয়ন ঘোষাল: বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি রাজ্যের কিছু জেলায়। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে।
 
সিস্টেম

মধ্যপ্রদেশ বাংলাদেশ ঝাড়খণ্ড এবং অসমে রয়েছে বিস্তৃত ঘূর্ণাবর্ত। রাজস্থানের ঘূর্ণাবর্ত থেকে বাংলাদেশ পর্যন্ত একটি পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে। যেটি উত্তর প্রদেশ বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। আরও একটি অক্ষরেখা রয়েছে আরব সাগর থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত। মৌসুমি অক্ষরেখা এই মুহূর্তে বাংলায় সক্রিয়। এই অক্ষরেখা বিকানির গোয়ালিয়র চুর্ক জামশেদপুর ও দিঘা হয়ে পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। 

দক্ষিণবঙ্গ

আজ, বুধবার সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা হুগলি বীরভূম পূর্ব মেদিনীপুর পূর্ব ও পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়।

আগামী কাল, বৃহস্পতিবার স্বাধীনতা দিবসে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণের ছয় জেলায়। হাওড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং নদিয়া জেলায় ভারী বৃষ্টি সম্ভাবনা। বাকি জেলাতেও কাল সারাদিনের বিভিন্ন সময়ে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। 

পরদিন, শুক্রবার বৃষ্টির পরিমাণ কমবে। সেদিন চার জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলায় বৃষ্টির পরিমাণ কমবে। 

উত্তরবঙ্গ

বুধবার থেকে শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি ও কোচবিহারে। বাকি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি। 

কলকাতা

মূলত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আপাতত ভারী বৃষ্টির আশঙ্কা নেই। তবে গত কয়েকদিনের তুলনায় আজ, বুধবার ও আগামী কাল, বৃহস্পতিবার কিছুটা বেশি বৃষ্টি পেতে পারে শহর-কলকাতা। 

পরিসংখ্যান

২৩ মিলিমিটার বৃষ্টির জেরে গতকাল, মঙ্গলবার রাতের তাপমাত্রা ২৯.৪ থেকে অনেকটা কমে ২৭.৮ ডিগ্রি হয়েছে। একই কারণে গতকাল দিনের তাপমাত্রা ৩৩.৫ থেকে কমে ৩২.২ ডিগ্রি হয়েছিল। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮১ থেকে ৯৪ শতাংশ। 

দেশের অন্যান্য রাজ্য

আগামী দুদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রাজস্থান বিহার অসম মেঘালয় মণিপুর মিজোরাম ত্রিপুরা কেরালা মাহে উত্তরাখণ্ড তামিলনাড়ু এবং পুদুচেরিতে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা পঞ্জাব হরিয়ানা চণ্ডীগড় দিল্লি মধ্যপ্রদেশ উত্তরপ্রদেশের কিছু অংশে। ঝাড়খণ্ড ও ওডিশাতেও ভারী বৃষ্টি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.