Bengal Weather Update: এবার ডুববে বাংলা? সোমবার থেকে বর্ষায় বড় কী বদল? জেনে নিন বিপদের খুঁটিনাটি...

Bengal Rain Update: দক্ষিণবঙ্গে সোমবার থেকে বাড়বে বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে; তবে ভারী বৃষ্টির সম্ভাবনা বুধ ও বৃহস্পতিবারে। উত্তরবঙ্গে উপরের পাঁচ জেলায় ভারী বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি মালদা ও দুই দিনাজপুরে।

Updated By: Jul 28, 2024, 10:11 AM IST
Bengal Weather Update: এবার ডুববে বাংলা? সোমবার থেকে বর্ষায় বড় কী বদল? জেনে নিন বিপদের খুঁটিনাটি...

অয়ন ঘোষাল: এক জায়গায় ঘাটতি, অন্যদিকে প্লাবন। উত্তরবঙ্গে উপরের পাঁচ জেলায় ভারী বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি মালদা ও দুই দিনাজপুরে। তবে ঘাটতি-পর্ব পেরিয়ে এবার বর্ষা সম্ভবত স্বমহিমায় দক্ষিণবঙ্গেও। দক্ষিণবঙ্গে সোমবার থেকে বাড়বে বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে; তবে ভারী বৃষ্টির সম্ভাবনা মূলত বুধ ও বৃহস্পতিবারে।

ফিশারম্যান অ্যালার্ট
 
আগামী ২৪ ঘণ্টায় মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা থাকছে। বঙ্গোপসাগরে সমুদ্র উত্তাল থাকবে। ৪০ থেকে ৫০ কখনো ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া থাকবে। খুব উত্তাল থাকবে উত্তর ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর। আজ উত্তর ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে।

সিস্টেম
 
সক্রিয় মৌসুমি অক্ষরেখা বাংলা থেকে ওড়িশা পর্যন্ত বিস্তৃত। মৌসুমি অক্ষরেখা বিকানির কোটা গুনা জব্বলপুর পেন্ড্রারোড ঝার্সুগুদা এবং বালাসোরের উপর দিয়ে দক্ষিণ-পূর্বমুখী হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। 

দক্ষিণবঙ্গ 

# সোমবার থেকে দক্ষিণবঙ্গে ওয়াইড স্প্রেইড রেইন। সপ্তাহের মাঝেই বুধ ও বৃহস্পতিবার বিক্ষিপ্তভাবে কয়েক জেলার দু-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা।

## আজ সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা। উপকূল ও উপকূল-সংলগ্ন জেলা এবং পশ্চিমের জেলাগুলিতে দিনভর মেঘলা আকাশ, বৃষ্টির সম্ভাবনা একটু বেশি।

### সোমবার ওয়াইড স্প্রেইড রেইনের পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম বাঁকুড়া পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়।

#### মঙ্গলবারেও ওয়াইড স্প্রেইড রেইনের পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়।

##### ওয়াইড স্প্রেইড রেইনের পূর্বাভাস বুধ এবং বৃহস্পতিবারে। এই দুদিন ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুর জেলায়।

উত্তরবঙ্গ 

# বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উপরের দিকের পাঁচ জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে মালদা ও দুই দিনাজপুরে। মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে উত্তরবঙ্গে। ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইনের পূর্বাভাস।

## রবিবার কালিম্পং আলিপুরদুয়ারে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে মালদা উত্তর দক্ষিণ দিনাজপুর কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায়।

### সোমবার ভারী বৃষ্টি হতে পারে উপরের পাঁচ জেলায়। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস।

#### সোমবারের পর বৃষ্টির পরিমাণ কমবে। তখন থেকে ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন উত্তরবঙ্গে।

কলকাতা 

আগামীকাল সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। আজ, রবিবারও মেঘলা আকাশ। হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা কলকাতায়। আজ কখনও-কখনও আংশিক মেঘলা আকাশও হবে। তখন জলীয় বাষ্প থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি অনুভূত হবে। 

কলকাতায় তাপমান 

সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭২ থেকে ৯২ শতাংশ। বৃষ্টি হয়েছে ১০.৮ মিলিমিটার।

ভিন রাজ্যে 

ভারী বৃষ্টির পূর্বাভাস থাকবে রাজধানী দিল্লি-সহ উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে। ভারী বৃষ্টি হবে চণ্ডীগড় হরিয়ানা হিমাচল প্রদেশ উত্তরাখন্ড রাজস্থান সিকিম বিহার ওড়িশা কঙ্কন গোয়া মধ্যপ্রদেশ সৌরাষ্ট্র কচ্ছ অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় কেরালা মাহে এবং কর্ণাটকে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা গুজরাট এবং উত্তর-পূর্ব ভারতের নাগাল্যান্ড ও মণিপুর রাজ্যে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.