পান করতে হচ্ছে গবাদিপশুর স্নানের পুকুরের জল-ই, তীব্র জলকষ্ট মালদায়

গ্রামবাসীরা বলেন পরিস্রুত পানীয় জলের জন্য বারবার আবেদন করেও কোনও লাভ হয়নি

Updated By: Apr 29, 2022, 11:03 AM IST
পান করতে হচ্ছে গবাদিপশুর স্নানের পুকুরের জল-ই, তীব্র জলকষ্ট মালদায়
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: ভয়ঙ্কর জল কষ্ট। আর এই কষ্টের মাঝেই মানুষকে খেতে হচ্ছে পুকুরের জল। গ্রামে নেই পরিশ্রুত পানীয় জলের ব্যবস্থা। নেই কোনও ডিপ টিউবওয়েল। সারাবছর গ্রামবাসীদের ভরসা একমাত্র কুয়োর জল।

বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে সেই কুয়োর জলের স্তর নেমে যায়। জল দিয়ে উঠতে থাকে কাদা। এই পরিস্থিতিতে পুকুরের জল খেতে হচ্ছে গ্রামবাসীদের। যে পুকুরে স্নান করে গবাদিপশুরা। জামা কাপড় কাচা হয়। একদিকে কুয়োর জল অন্যদিকে পুকুরের জল দীর্ঘদিন খেয়ে গ্রামের মানুষদের শরীরে বাসা বাঁধছে বিভিন্ন রোগ। এই ছবি উঠে এসেছে মালদা গাজোল ব্লকের পানডুয়া গ্রাম পঞ্চায়েতের কানোট, বেতা শাড়ি, ধুমাদিঘীর মতন গ্রামে।

গ্রামবাসীরা বলেন পরিস্রুত পানীয় জলের জন্য বারবার আবেদন করেও কোনও লাভ হয়নি। ফলে সারা বছর ধরে তাদের কুয়োর জল খেতে হয়। আর তীব্র গরমে কুয়োর জল স্তর নেমে গেলে ভরসা একমাত্র গ্রামের পুকুর।

তীব্র গরমে এই ভয়ঙ্কর জলের কষ্ট নিয়ে সরব হয়েছে বিজেপি। বিজেপির উত্তর মালদা সাংগঠনিক জেলার সভাপতি উজ্জ্বল দত্ত বলেন তৃণমূল পরিচালিত, পানডুয়া গ্রাম পঞ্চায়েত লক্ষ লক্ষ টাকা খরচ করে ইকো পার্ক তৈরি করছে কিন্তু গ্রামে পরিস্রুত পানীয় জলের ব্যবস্থা করতে পারেনা।

আরও পড়ুন: Weather Today: জেলায় জেলায় কমবে তাপপ্রবাহ,আজ থেকেই বৃষ্টির সম্ভাবনা?

ঘটনার কথা শুনে হতবাক জেলা তৃণমূলের মুখপাত্র শুভময় বসু। তিনি বলেন এটা কখনোই মেনে নেওয়া যাবে না। তিনি আরও বলেন যে দলের পক্ষ থেকে স্থানীয় গ্রাম পঞ্চায়েত ও জেলা পরিষদকে বলা হবে দ্রুত পানীয় জলের ব্যবস্থা করতে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.