পুজোর আগেই খুলছে চিড়িয়াখানা, ন্যাশনাল পার্ক! শুরু বনভ্রমণও

হাতি সওয়ারি ছাড়া সব রাইড চালু থাকবে। কিন্তু অনলাইনে টিকিট কাটতে হবে। শুক্রবার এণনটাই জানালেন বনমন্ত্রী রাজীব ব্যানার্জি। 

Updated By: Sep 18, 2020, 05:11 PM IST
পুজোর আগেই খুলছে চিড়িয়াখানা, ন্যাশনাল পার্ক! শুরু বনভ্রমণও

নিজস্ব প্রতিবেদন: ভ্রমণপ্রেমীদের জন্য সুখবর। ২ অক্টোবর থেকেই খুলে যাচ্ছে রাজ্যের সব চিড়িয়াখানা। ২৩ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে বনভ্রমণ। খুলছে ন্যাশনাল পার্ক, টুরিজম সেন্টারগুলি। হাতি সওয়ারি ছাড়া সব রাইড চালু থাকবে। কিন্তু অনলাইনে টিকিট কাটতে হবে। শুক্রবার এণনটাই জানালেন বনমন্ত্রী রাজীব ব্যানার্জি।

গত ১৭ মার্চ থেকে বনদফতরের অধীনের চিড়িয়াখানা,ন্যাশনাল পার্ক, ইকো টুরিজিয়াম সেন্টারগুলি বন্ধ রাখা ছিল। এবার কোভিড প্রোটোকল মেনে সাধারণের জন্য ফের খুলতে চলেছে সেগুলি। এ ক্ষেত্রে সরকারি নিয়মবিধি মেনেই খুলবে চিড়িয়াখানা,ন্যাশনাল পার্ক,ইকো টুরিজিয়াম সেন্টারগুলি।

জানানো হয়েছে, জিপ সাফারির ক্ষেত্রে একটি করে সিট ছেড়ে ছেড়ে বসতে হবে। স্যানিটাইজার ও মাস্ক বাধ্যতামূলক। কতৃপক্ষের তরফ থেকে গাড়িগুলো স্যানিটাইজার করে দেওয়া হবে। কোনও ওয়াচ টাওয়ারে ২০ জনের বেশি লোকের অনুমতি দেওয়া হবে না। পাশাপাশি জানানো হয়েছে, কোভিড নেগেটিভ সার্টিফিকেট দেখালে তবেই জঙ্গলে ট্রেকের অনুমতি মিলবে। সবস্ত এন্ট্রি টিকিটে কাটতে হবে অনলাইনেই। তবে টিকিটের টাকা কোনওভাবেই ফেরত পাওয়া যাবে না।

কোথাও কোথাও সহায়তা কেন্দ্র আছে সেখান থেকে সাহায্য নিতে পারবেন। কলকাতা জু এর ক্ষেত্রে ৫ হাজার ,বেঙ্গল সাফারির ক্ষেত্রে ৩ হাজার ,দার্জিলিং জু এর ক্ষেত্রে ২ হাজার এছাড়া অন্যান্য যে ছোট খাটো জু আছে তার জন্য ১ হাজার জন করে লোক ঢুকতে দেওয়া হবে।

জানানো হয়েছে পরিষেবা শুরু হওয়ার পর ১৫-১৬ অক্টোবর নাগাদ একটি রিভিউ হবে। কোথাও কোনও নিয়মের পরিবর্তন দরকার কিনা তা খতিয়ে দেখা হবে। বনমন্ত্রী জানান, কোভিডের জন্য কোথাও বাধা দেওয়া হচ্ছে না, কিন্তু মানুষকে বলছি তাঁরা নিজেরাই সিদ্ধান্ত নিয়ে নেবেন। কোভিড প্রোটোকল অনুযায়ী ৬৫ বছরের উর্ধ্বে ও ১০ বছরের নিচে তাঁরা যেন পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেন।

Tags:
.