তপশিলি সম্প্রদায়ের জন্য ২২০০ কোটি টাকা বরাদ্দ ঘোষণা রাজ্য সরকারের

১৮ লক্ষ তফশিল জাতি আর ৪ লক্ষ তফশিল উপজাতিকে ১০০০ টাকা করে পেনশন দেবে চলেছে রাজ্য সরকার। নজরে পুরভোট। 

Reported By: সুতপা সেন | Updated By: Mar 12, 2020, 05:49 PM IST
তপশিলি সম্প্রদায়ের জন্য ২২০০ কোটি টাকা বরাদ্দ ঘোষণা রাজ্য সরকারের

নিজস্ব প্রতিবেদন: নির্বাচনের মুখে আদিবাসীদের মন পেতে এর আগে আদিবাসী ছেলেদের বিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার তপশিলি সম্প্রদায়ের জন্য ২২০০ কোটি টাকা বরাদ্দের কথা ঘোষণা করেছেন তিনি। কর্মসাথী প্রকল্পের আওতায় ১৮ লক্ষ তফশিল জাতি আর ৪ লক্ষ তফশিল উপজাতিকে ১০০০ টাকা করে পেনশন দেবে চলেছে রাজ্য সরকার।

আরও পড়ুন: 'পাশে আছি', নিজে দাঁড়িয়ে থেকে মালদায় ২০০ আদিবাসী মেয়ের বিয়ে দেবেন মুখ্যমন্ত্রী

বেশ কিছুদিন আগেই এই নির্দেশিকা জারি করেছে সরকার। কিছুদিন আগেই এই কথা ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল এই নিয়ে দলের সদস্যদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেছেন ব্যাকওয়ার্ড ক্লাস দফতরের বিশেষ সচিব সঞ্জয় থারে। নির্দেশিতকা অনুযায়ী ১ এপ্রিল থেকে ১০০০ টাকা করে পেনশন দিতে যুদ্ধকালীন প্রস্তুতি নিতে জেলাশাসকদের নির্দেশ দেন তিনি। উল্লেখ্য, এই পেনশন পেতে আর্থিক রোজগারের কোনও উর্ধ্বসীমা নেই। অর্থাৎ আর্থিক ভাবে পিছিয়ে পড়া না হলেও পেনশন পাবেন SC,ST-রা।

উল্লেখ্য, নজরে একুশের বিধানসভা। জানানো হয়েছে বছরে ২২০০ কোটি খরচ করবে সরকার। ইতিমধ্যেই ৫ মার্চ মালদায় আদিবাসী সম্প্রদায়ের গণবিবাহ দিয়েছেন নেত্রী। সরকারে 'রূপশ্রী' প্রকল্পের আওতায় এই গণবিবাহের আয়োজন করা হয়। সেই গণবিবাহ অনুষ্ঠানেই উপস্থিত ছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রূপশ্রী বাস্তবায়নের পর এবার জোর কর্মসাথীতেও। 

.