‘ঘরছাড়াদের দ্রুত ফেরান’, প্রশাসনকে SC কমিশনের কড়া নির্দেশ

ঘরছাড়া রাজনৈতিক কর্মীদের সঙ্গেও কথা বললেন কেন্দ্রীয় প্রতিনিধিরা।

Updated By: May 14, 2021, 09:45 PM IST
‘ঘরছাড়াদের দ্রুত ফেরান’, প্রশাসনকে SC কমিশনের কড়া নির্দেশ

নিজস্ব প্রতিবেদন: বিরোধী দলের রাজনৈতিক কর্মীদের উপর অত্যাচার চলছে। এই অভিযোগ তুলে ইতিমধ্যে রাজ্যে এসেছে একাধিক প্রতিনিধি দল। এবার রাজ্যে এল জাতীয় তফশিলি কমিশনের (National Commission for Scheduled Castes) একটি প্রতিনিধি দল। শুক্রবার দক্ষিণ ২৪ পরগনার সাতগাছিয়া এবং ফলতা বিধানসভার বিভিন্ন অঞ্চল ঘুরে দেখেন তাঁরা। ঘরছাড়াদের দ্রুত ঘরে ফেরানোর ব্য়বস্থা করতে প্রশাসনকে কড়া নির্দেশ দিলেন প্রতিনিধিরা।

আরও পড়ুন: ফোন করলেই হাজির, Covid রোগীদের জন্য দুর্গাপুজো কমিটি চালু করল Toto Ambulance

এই প্রতিনিধি দলে ছিলেন জাতীয় তফশিলি কমিশনের চেয়ারম্যান বিজয় সাম্পলা (Vijay Sampla) এবং ভাইস চেয়ারম্যান অরুণ হালদার (Arun Halder)। এদিন, কেন্দ্রীয় প্রতিনিধিরা প্রথমে আমতলার মঞ্জুশ্রী ভিলা এলাকা ঘুরে দেখেন। ঘর ছাড়া ১৫৩ জন রাজনৈতিক কর্মী, যাঁরা মূলত বিজেপি কর্মী বলেই সূত্রের খবর, তাঁদের সঙ্গে কথা বলেন।  তাঁদের ঘরে ফিরতে বলেন। এরপর ফলতা থানার সরিষা এলাকাতেও যান তাঁরা। দুই বিধানসভা এলাকার অবস্থা দেখে উষ্মাপ্রকাশ করেন কমিশনের ভাইস চেয়ারম্যান অরুণ হালদার (Arun Halder)। তিনি বলেন, “পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। প্রশাসনের আধিকারিকদের ঘরছাড়াদের ঘরে ফেরার ব্যবস্থা করতে বলব। যদি তাঁরা সেই ব্যবস্থা করতে না পারেন, তবে কমিশন আইন মেনে ব্যবস্থা নেবে। সমস্ত অভিযোগ আমরা নিয়েছি। আজই কমিশনের তরফে নতুন করে FIR করা হবে।”

আরও পড়ুন: ফোন করলেই পৌঁছে যাবে Oxygen, ২৪ ঘণ্টার 'দুয়ারে অক্সিজেন' পরিষেবা চালু বিবিরহাটে

করোনা আবহে জাতীয় তফশিলি তফশিলি কমিশনের (National Commission for Scheduled Castes) এই সফরের আগেই বিরোধিতা করেছে রাজ্য। কিন্তু রাজ্যের আপত্তি উপেক্ষা করেই সফরে এসেছে প্রতিনিধি দল। প্রসঙ্গত, ভোটের ফলাফল ঘোষণার পর থেকেই রাজ্যে বিরোধীদের উপর অত্য়াচার চলছে। এই অভিযোগে আগেই রাজ্য সরকারের উপর চাপ বাড়াতে শুরু করেছে কেন্দ্র। রাজ্যে এসেছে একাধিক কেন্দ্রীয় প্রতিনিধি দল। যদিও গত মঙ্গলবারই রাজ্য সরকারের তরফে কলকাতা হাইকোর্টে জানানো হয়, ৮ মে-র পর থেকে কোনও ভোট-পরবর্তী হিংসার ঘটনা ঘটেনি।    

.