Jhargram: জলট্যাংক নির্মাণে শাসকদলের নেতাদের কাটমানি! কাজ আটকে বিক্ষোভ গ্রামবাসীদের

গ্রামবাসীদের অভিযোগ, ট্যাংকটি একটি নিচু জমির নরম মাটিতে তৈরি হচ্ছিল। ফলে ট্যাংকটি তৈরি হলে যে কোনও সময় ভিত বসে গিয়ে ভেঙে পড়বে। গ্রামবাসীদের বক্তব্য, গ্রামে অনেকেই রাজমিস্ত্রির কাজ করেন, তাঁরা এই নির্মাণকাজ দেখে আপত্তি জানান। 

Updated By: Feb 9, 2024, 01:02 PM IST
Jhargram: জলট্যাংক নির্মাণে শাসকদলের নেতাদের কাটমানি! কাজ আটকে বিক্ষোভ গ্রামবাসীদের
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দূর্নীতির কোনও শেষ নেই। এবার জলট্যাংক নির্মাণে শাসকদলের নেতাদের কাটমানি ও ঠিকাদার সংস্থার নিম্নমানের কাজের অভিযোগ উঠছে ঝাড়গ্রাম জেলায়। নিম্নমানের কাজের অভিযোগ জানিয়ে জলট্যাংক নির্মাণ কাজ আটকে দিয়েছেন গ্রামবাসীরা। ঘটনাটি ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের রোহিনী গ্রাম পঞ্চায়েতের সোনাখুলি গ্রামের। এখানে পানীয় জল সরবরাহের জন্য একটি উঁচু জলের ট্যাঙ্ক নির্মাণকাজ শুরু হয়েছিল।

আরও পড়ুন, Student Commits Suicide: সমাজে বেকারত্ব বৃদ্ধিতে অবসাদ ! বরাহনগরে উদ্ধার ছাত্রের ঝুলন্ত দেহ

কিন্তু গ্রামবাসীদের অভিযোগ, ট্যাংকটি একটি নিচু জমির নরম মাটিতে তৈরি হচ্ছিল। ফলে ট্যাংকটি তৈরি হলে যে কোনও সময় ভিত বসে গিয়ে ভেঙে পড়বে। গ্রামবাসীদের বক্তব্য, গ্রামে অনেকেই রাজমিস্ত্রির কাজ করেন, তাঁরা এই নির্মাণকাজ দেখে আপত্তি জানান। এরপর সবাই মিলে আপাতত কাজ আটকে দেওয়া হয়েছে। তাঁদের দাবি, নরম মাটিতে যে ভাবে ইট বসিয়ে কাজ সেরে ফেলার চেষ্টা হচ্ছে তা ভয়ঙ্কর।

ট্যাংক এবং অত হাজার লিটার জলের চাপ নিতে পারবে না। যে কোনও সময় ভেঙে পড়ার সম্ভাবনা থাকবে। যা গত কয়েকবছর আগে বাঁকুড়ায় ঘটেছিল। নবনির্মিত আস্ত জলের ট্যাংক ভেঙে পড়ে যায়। গ্রামবাসীদের দাবি, এভাবে সরকারের টাকা নয়ছয় করতে দেওয়া যাবে না। নরম মাটি সরিয়ে শক্ত মাটি দিয়ে কাজ চালু করতে হবে। রোহিনী মন্ডল বিজেপির সভাপতি অঞ্জন জানান, গ্রামবাসীদের সঙ্গে আন্দোলনে নেমেছেন।

বিজেপির দাবি, গ্রামের লোকজনদের অন্ধকারে রেখে অপরিকল্পিতভাবে নির্মাণকাজ চলছিল। তাই গ্রামবাসীরা প্রতিরোধ করেছে। বিজেপির আরও দাবি, এই জল প্রকল্পের জন্য দুজন কর্মচারী নিয়োগ হয়েছে, কিন্তু ওই দুজনই বাইরের লোক। বিজেপির সরাসরি অভিযোগ তৃণমূল টাকা নিয়ে লোক নিয়োগ করেছে, ফলে স্থানীয়দের কাজ হয়নি। অপরদিকে, তৃণমূলের রোহিনী অঞ্চল সভাপতি মথুর মাহাত র দাবি, লোক নিয়োগ করে প্রশাসন। বিজেপি কর্মসংস্থান নিয়ে রাজনীতি করছে।

স্থানীয় পঞ্চায়েত সমিতির সভাপতি ঝুনু বেরা অবশ্য এই কাজ বন্ধ করে দেওয়ার ব্যাপারটা জানেন না। তিনি বলেন, নির্দিষ্ট অভিযোগ পেলেই ব্যবস্থা নেব। একই দাবি বিডিও-র। রোহিনী গ্রাম পঞ্চায়েতের সোনাখুলি গ্রামে যে ট্যাংক নির্মাণ বন্ধ করে দিয়েছে গ্রামবাসীরা সেই খবর জানেন না বিডিও। সাঁকরাইলের বিডিও রোহন ঘোষ সংবাদমাধ্যম থেকেই এই বিষয়ে জানতে পারেন। তিনি খোঁজ নিয়ে ব্যবস্থা নেবেন বলেও জানান। সামনেই লোকসভা ভোট। তার আগে জলের ট্যাংক নির্মাণে বেনিয়ম ও স্থানীয় লোকের চাকরির দাবিতে গ্রামবাসীদের এই স্বতঃস্ফূর্ত প্রতিরোধ যথেষ্টই চাপে রাখছে শাসকদল তৃণমূল কংগ্রেসকে।

আরও পড়ুন, Mal Block: বাঁধ দখল করে বসতি, এমনকী ভারী গাড়ি! তিস্তা-ঘিস নদীর ভাঙন নিয়ে আশঙ্কা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.