বন্ধ হয়ে গেল মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়ের কাজ, ভোটের আগে শুরু হয় নির্মাণ

এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার এই বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি

Updated By: Apr 16, 2022, 01:31 PM IST
বন্ধ হয়ে গেল মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়ের কাজ, ভোটের আগে শুরু হয় নির্মাণ
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন:  ২০২১ এর নির্বাচনের আগে বর্তমান সরকার পশ্চিমবঙ্গে বেশ কয়েকটি নতুন বিশ্ববিদ্যালয় গড়ে তোলার ঘোষনা করেন। প্রতিশ্রুতি মাফিক নির্মাণ কাজ শুরুও করা হয়। কিন্তু হঠাৎ করে সেই নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ আসার পরেই কটাক্ষ শুরু করেছেন বিরোধীরা।

রাজ্য সরকারের আর্থিক অনুমোদন পাওয়া যাচ্ছে না। তাই মহিষাদলে নির্মীয়মান মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়ের কাজে স্থগিতাদেশ জারি করা হয়েছে। ৫ এপ্রিল কর্মরত নির্মাণ সংস্থাকে চিঠি পাঠিয়েছেন পিডব্লিউডি-র তমলুক ডিভিশনের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার অর্ধেন্দু মণ্ডল । তারপরই মাথায় হাত পড়েছে নির্মাণ সংস্থা থেকে কর্মীদের। 

আদৌ কাজ এগোবে কি না, তা নিয়ে গুঞ্জন উঠেছে এলাকায় । হলদিয়া কোলাঘাট ৪১ নম্বর জাতীয় সড়কের পাশে মহিষাদলের বামুনিয়া মৌজায় হলদিয়া ডেভলপমেন্ট অথরিটি, এই বিশ্ববিদ্যালয় তৈরির জন্য ২০ একর জায়গা দিয়েছে। ২০১৮ সালের ২ অক্টোবর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর নির্মাণকাজের শিলান্যাস করেন। 

২০১৯ সালে কুড়ি একর জায়গার সীমানায় পাঁচিল তৈরির কাজ শুরু হয়। সেই কাজ প্রায় শেষের পথে। আটতলা বিশিষ্ট বিশ্ববিদ্যালয় ভবন নির্মাণের উদ্দেশে ২০২১ সালের মার্চে কাজ শুরু করে কলকাতার এক সংস্থা। চলছিল পাইলিংয়ের কাজ। আড়াইশো জন কর্মীর তৎপরতায় ১০ হাজার বর্গমিটার পরিসরের নব্বই শতাংশ পাইলিং হয়েছে। 

সরকারের পরবর্তী আর্থিক দড়পত্র না আসা পর্যন্ত কাজ বন্ধ থাকবে বলে জানিয়েছেন এগজিকিউটিভ। এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার এই বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি। তিনি বলেন এই বিষয়ে যা বলার তা শিক্ষা দফতর বলবে। 

আরও পরবেন: Bhangar Rape: অন্ধকারে মুখ চেপে জঙ্গলে নিয়ে যায় ভাসুরপো, 'কুকর্মে'র পর মুখ বন্ধে কাকিমাকে ৫০ হাজারের টোপ! 

পূর্ব মেদিনীপুর জেলার তমলুক সাংগঠনিক জেলার বিজেপির সভাপতি  তপন ব্যানার্জি জানান, এই সরকার দেউলিয়া সরকার। খেলা মেলা করে অর্থ খরচ করতে পারে কিন্তু শিক্ষা ব্যবস্থার খাতে অর্থ দেওয়ার সময় টাকা নেই। ২০২১ সালের বিধানসভায় নিজেদের ক্ষমতা দখলে রাখার জন্য একাধিক প্রকল্প ঘোষনা করে। কিন্তু তা এখন একটা একটা বন্ধ হয়ে যেতে বসেছে। 
বর্তমান সময়ে মহিষাদল রাজ কলেজে মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠন চলছে। ক্রমেই পড়ুয়ার সংখ্যা বাড়ছে। বাড়ছে বিভাগের সংখ্যা। মহিষাদল রাজ কলেজের স্বল্প পরিসরে কিভাবে দুটি কলেজের পঠনপাঠন চালানো সম্ভব তা নিয়ে তৈরি হয়েছে দুশ্চিন্তা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.