Mal Bazar: বেশি সময় কাজ করানোর অভিযোগ! চা বাগানে কর্মবিরতি শ্রমিকদের

অরূপ বসাক: বেশি সময় কাজ করানোর অভিযোগে কর্মবিরতি। এরপরেই ধরনা রাজা বাগানের শ্রমিকদের।

গত একমাস ধরে নিদ্বিষ্ট সময়ের তুলনায় অতিরিক্ত সময় কাজ করানোর অভিযোগে কর্মবিরতি পালন করে কারখানার সামনে ধর্নায় বসল মাল ব্লকের রাজা চা বাগানের শ্রমিকরা। সোমবার থেকেই বাগানের কাজে যোগ দেননি শ্রমিকরা। এদিনও বাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে ধরনায় বসে বাগান শ্রমিকরা।

ঘটনা প্রসঙ্গে জানা গিয়েছে, রাজা চা বাগানের শ্রমিকদের কাজের সময়সীমা সকাল ৭টা থেকে বিকাল ৩.৩০ পর্যন্ত। কিন্তু সকাল ৭ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কাজ করানো হচ্ছে বলে শ্রমিকদের অভিযোগ। শ্রম আইন অনুসারে, আট ঘন্টার বেশি কাজ করালে তাদের অতিরিক্ত পারিশ্রমিক দিতে হয়।

আরও পড়ুন: Bankura: কোতুলপুরে বিজেপি নেতাদের মারধর! গোষ্ঠীদ্বন্দের অভিযোগ তৃণমূলের

রাজা চা-বাগানে তা না দিয়ে ফেব্রুয়ারি মাসের প্রথম দিন থেকেই বাগান কর্তৃপক্ষ তাদের দিয়ে অতিরিক্ত কাজ করাচ্ছে বলে অভিযোগ। এমনকি ১১.৩০ মিনিট থেকে দুপুরের খাবারের জন্য ধার্য্য ৩০ মিনিট সময়ও দেয় না কর্তৃপক্ষ। ১৫ মিনিটের মধ্যেই কাজে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে শ্রমিকদের। এতেই ক্ষুব্ধ শ্রমিকরা।

বাগানের মহিলা শ্রমিকরা বলেন, ‘শ্রমিকদের সমস্যা হলেও ম্যানেজার সেটা শুনতে চায় না, অতিরিক্ত কাজের জন্য কোনও রকম লিখিত নির্দেশ আমাদের দেওয়া হয় নি, তবুও বাধ্য হয়ে আমাদের আট ঘন্টার বেশি কাজ করতে হচ্ছে। এই অন্যায়ের প্রতিবাদে আমরা সোমবার থেকে কর্মবিরতি পালন করে ধরনায় বসেছি’।

আরও পড়ুন: Jalpaiguri: কুষ্ঠ রোগে হয়েছে অঙ্গহানি, রি-কন্সট্রাকটিভ সার্জারিতে নতুন জীবন ফেরাচ্ছে স্বাস্থ্য দফতর

এই বিষয়ে চাবাগানের ম্যানেজার কিছু বলতে না চাইলেও চাবাগান কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে, ‘মুষ্টিমেয় কিছু শ্রমিকদের জন্য এই ঘটনা ঘটে চলছে। আমরা শ্রমিকদের সহযোগিতা চাইছি। তবে এভাবে চলতে থাকলে আমাদের পরবর্তী পদক্ষেপ ভাবতে হবে’।

প্রায় পৌনে চারশ হেক্টর আয়তনের এই চাবাগানে ৬৭৮ জন স্থায়ী শ্রমিক ও বেশ কিছু অস্থায়ী শ্রমিক রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

English Title: 
tea plantation workers go on strike against over work
News Source: 
Home Title: 

বেশি সময় কাজ করানোর অভিযোগ! চা বাগানে কর্মবিরতি শ্রমিকদের 

Mal Bazar: বেশি সময় কাজ করানোর অভিযোগ! চা বাগানে কর্মবিরতি শ্রমিকদের
Caption: 
নিজস্ব চিত্র
Yes
Is Blog?: 
No
Section: