জন্মদিনে স্বামীজিকে স্মরণ করতে বেলুড় মঠে ভক্তের ভিড়, দেখুন ছবিতে

দেখা মিলেছে নেতা-মন্ত্রীদেরও। স্বামীজির জন্মদিকে সেখানে সাধারণ মানুষকে স্বামীজির পথ অনুসরণ করে চলার পরামর্শ দেন মহারাজ। বলেন, অসহিষ্ণুতার এই বাড়বাড়ন্তে স্বামীজিই পথ।

Updated By: Jan 12, 2019, 10:51 AM IST
জন্মদিনে স্বামীজিকে স্মরণ করতে বেলুড় মঠে ভক্তের ভিড়, দেখুন ছবিতে

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় সন্ন্যাসী স্বামী বিবেকানন্দের ১৫৭তম জন্মদিন পালিত হচ্ছে গোটা বিশ্বজুড়ে। জন্মদিনে স্বামীজির বাণী ও দর্শন অনুসরণের শপথ নিচ্ছে যুবসমাজ। এবারও উত্সবের কেন্দ্রস্থল বেলুড়মঠ। সঙ্ঘের প্রতিষ্ঠাতার জন্মদিনে ফুলে মালায় সেজেছে গোটা বেলুড়মঠ চত্বর। বাদ পড়েনি স্বামীজির জন্মভিটে উত্তর কলকাতা সিমলা পাড়ার ভবনটিও। সেখানেও এদিন ভিড় করেছেন বিবেকানন্দের হাজার হাজার ভক্ত। 

এদিন বেলুড় মঠে ভিড় করেন এলাকার বিভিন্ন স্কুলের পড়ুয়া ও যুবারা। মন্দির ও মঠ প্রাঙ্গন শৃঙ্খলাবদ্ধভাবে প্রদক্ষিণ করেন তাঁরা। বেলুড় মঠের সাজও ছিল দেখার মতো। শীতের ফুলে এদিন বেলুড় মঠ ও মন্দিরে শোভা ছিল দেখার মতো। 

জাতীয় যুব দিবসে স্মরণে স্বামী বিবেকানন্দ

পিছিয়ে নেই স্বামীজির জন্মভিটেও। সেখানেও এদিন ভিড় করেন ভক্তরা। দেখা মিলেছে নেতা-মন্ত্রীদেরও। স্বামীজির জন্মদিকে সেখানে সাধারণ মানুষকে স্বামীজির পথ অনুসরণ করে চলার পরামর্শ দেন মহারাজ। বলেন, অসহিষ্ণুতার এই বাড়বাড়ন্তে স্বামীজিই পথ। 

স্বামীজির জন্মদিনে দেশজুড়ে পালিত হচ্ছে নানা অনুষ্ঠান। জন্মদিনে স্বামীজিকে শ্রদ্ধা জানিয়ে টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব। 

.