বিজেপির রথযাত্রার অনুমতি দিল না সুপ্রিম কোর্ট

বাংলায় বিজেপির রথযাত্রা নিয়ে গত কয়েকমাস ধরে টালবাহানা চলছে। রাজ্য সরকার অনুমতি দিতে রাজি না হয়নি। তার পরই আদালতে চলছিল দুপক্ষের লড়াই।

Updated By: Jan 15, 2019, 05:53 PM IST
বিজেপির রথযাত্রার অনুমতি দিল না সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেল ভারতীয় জনতা পার্টি। বাংলায় রথযাত্রা বাতিল করল শীর্ষ আদালত। মঙ্গলবার এই নির্দেশ দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টের তরফে।

বাংলায় বিজেপির রথযাত্রা নিয়ে গত কয়েকমাস ধরে টালবাহানা চলছে। রাজ্য সরকার অনুমতি দিতে রাজি না হওয়ায় বিজেপির তরফে মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। সিঙ্গল বেঞ্চ রাজ্যের পক্ষে রায় দেয়। বিজেপি ডিভিসন বেঞ্চে যায়। সেই রায় আবার বিজেপির পক্ষে যায়।

এর পর লড়াই চলে যায় সুপ্রিম কোর্টে। মঙ্গলবার শুনানি ছিল ওই মামলার। সেখানে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, বাংলায় রথযাত্রা করতে পারবে না বিজেপি। তবে সভা-সমাবেশের উপর নিষেধাজ্ঞা জারি হয়নি। বিজেপি সভা-সমাবেশ করতেই পারে বলে এদিন জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত।

আরও পড়ুন: সাগর দত্ত মেডিক্যাল কলেজে প্রথম বর্ষের ছাত্রকে 'যৌন হেনস্থা', অভিযুক্ত চিকিৎসক

তবে যাত্রা-কর্মসূচি নিয়ে বিজেপিকে নতুন করে পরিকল্পনা করতে বলা হয়েছে। তার পর নতুন করে আবেদন করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

আদালত সূত্রে খবর, মূলত আইনশৃঙ্খলার সমস্যা হতে পারে এই বিষয়টিকে সামনে এনেই রাজ্য সরকারের তরফে আপত্তি তোলা হয়। তাছাড়া বিজেপিকে অন্য কর্মসূচি করার অনুমতি দেওয়া হচ্ছে এটাও আদালতকে জানানো হয়। সবপক্ষের বক্তব্য শোনার পর আদালত বাংলায় বিজেপির রথযাত্রা কর্মসূচির অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত জানিয়ে দেয়।

এই প্রসঙ্গে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, "রথযাত্রা না হলেও আইন অমান্য চলবে। আইনি লড়াই আদালতে চলবে, আমাদের লড়াই মাঠে ময়দানে চলবে। কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে কথা বলব।''

.