দমদম বিমানবন্দরের কাছে অস্ত্র কারখানার হদিশ

এই ঘটনায় দুজনকে আটক করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এই ঘটনার সঙ্গে আর কে কে জড়িত রয়েছে, সেটাও জানার চেষ্টা করছেন তদন্তকারীরা।

Updated By: Apr 4, 2019, 08:28 PM IST
দমদম বিমানবন্দরের কাছে অস্ত্র কারখানার হদিশ

নিজস্ব প্রতিবেদন: কলকাতা শহরের উপকণ্ঠে হদিশ মিলল অস্ত্র কারখানার। কলকাতা বিমানবন্দরের কাছে দ্রোণনগর নামে একটি এলাকায় ওই অস্ত্র কারখানার হদিশ মেলে। বৃহস্পতিবার কলকাতা পুলিসের এসটিএফের অভিযানে হদিশ মিলেছে ওই অস্ত্র কারখানার।

লোকসভা নির্বাচন ঘোষণা হয়ে গিয়েছে। ফলে রাজ্যজুড়ে নিরাপত্তার ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে। কোথাও কেউ যেন কোনও গোলমাল না করতে পারে, তার জন্য বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চলছে।

সেই রকমই একটি অভিযান চলে উত্তর ২৪ পরগনার ছোটগাঁথি ও  দ্রোণনগরে। আর তাতেই উঠে হদিশ মেলে ওই অস্ত্র কারখানার। এসটিএফ সূত্রে জানা গিয়েছে, ছোটগাঁথির গাজিপাড়ায় একটি কারখানা ছিল। কারখানার মালিক শেখ হোসেন আলি। এছাড়া দ্রোণনগরে লেদ কারখানার আড়ালে বেআইনিভাবে অস্ত্র তৈরি হত।

আরও পড়ুন: রাজ্যের আপত্তি খারিজ, আজই জঙ্গলমহল থেকে উত্তরবঙ্গে সরছে বাহিনী

ওই কারখানা থেকে প্রচুর অস্ত্র তৈরির সরঞ্জাম মিলেছে। অর্ধেক তৈরি অবস্থায় থাকা অস্ত্রও মিলেছে। এছাড়াও ৩০টি আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছে।

এই ঘটনায় দুজনকে গ্রেফতার করা হয়েছে। দুজনেই ওই কারখানার কর্মচারী। তাদের বাড়ি বিহারের মুঙ্গেরে। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এই ঘটনার সঙ্গে আর কে কে জড়িত রয়েছে, সেটাও জানার চেষ্টা করছেন তদন্তকারীরা।

প্রসঙ্গত, এর আগে গত ২৭ মার্চও একটি অস্ত্র কারখানার হদিশ পাওয়া গিয়েছিল। সেবার অস্ত্র কারখানার সন্ধান পাওয়া গিয়েছিল দক্ষিণ ২৪ পরগনায়। সেদিন বারুইপুর থানার স্পেশাল অপারেশন গ্রুপের পুলিস কর্মীরা বাসন্তীতে অস্ত্র কারখানার হদিশ পান।

আরও পড়ুন: টিকিট কেটেও বিমানে উঠলেন না বিমল গুরুং, 'বোকা হল' CID

সেদিন বাসন্তীর ছোট কলা হাজরা গ্রামে তল্লাশি অভিযানে নামে পুলিস। আর সেখানে মোতালেব পুরকাইতের ওরফে হাঁসার বাড়িতেই হদিশ মেলে অস্ত্র তৈরির কারখানার। ঘটনাস্থল থেকে প্রচুর অস্ত্র তৈরির সরঞ্জাম-সহ ৬টা বন্দুক, ১৬ রাউন্ড তাজা গুলি, ৬টি মোবাইল ফোন, ৩ কিলো গান পাউডার-সহ আগ্নেয়াস্ত্র তৈরির প্রচুর যন্ত্রপাতি উদ্ধার করেছে পুলিস।

আরও পড়ুন: রাজ্যে প্রবেশ নিষিদ্ধের দাবিতে ভারতীর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে রাজ্য

অস্ত্র উদ্ধারের ঘটনায় মোট ৫ জনকে গ্রেফতার করে পুলিস। তার কয়েকদিন আগেই কুলতলি থানা এলাকায় অস্ত্র কারখানার হদিস মিলেছিল।

.