জালিয়াতি থেকে বাঁচতে রবি কবির স্পেশাল সিগনেচার আজ গর্বের সম্পদ ডাকঘরের

টানা হাতে, এক ছাঁদে লেখা একটি নাম। রবীন্দ্রনাথ ঠাকুর। হস্তাক্ষর কবির নিজের। জালিয়াতি থেকে বাঁচতে স্পেশাল সিগনেচার। কবি এই সই করতেন তাঁর সেভিং অ্যাকাউন্টের খাতায়। আপনি দেখতে পাবেন পোস্ট অফিসের মিউজিয়মে।  

Updated By: Apr 6, 2017, 11:16 PM IST
জালিয়াতি থেকে বাঁচতে রবি কবির স্পেশাল সিগনেচার আজ গর্বের সম্পদ ডাকঘরের

ওয়েব ডেস্ক: টানা হাতে, এক ছাঁদে লেখা একটি নাম। রবীন্দ্রনাথ ঠাকুর। হস্তাক্ষর কবির নিজের। জালিয়াতি থেকে বাঁচতে স্পেশাল সিগনেচার। কবি এই সই করতেন তাঁর সেভিং অ্যাকাউন্টের খাতায়। আপনি দেখতে পাবেন পোস্ট অফিসের মিউজিয়মে।  

সরস্বতীর বরপুত্র। কিন্তু, রবি কবির লক্ষ্মীভাগ্য খুব উজ্জ্বল ছিল না। গবেষকরা বলেন, ব্যাঙ্ক ফেল করায় তাঁর নোবেল বাবদ পাওয়া টাকার অনেকটাই ডুবে যায়। এই আর্থিক ধাক্কাই কবিকে বাধ্য করে একটু বিষয়ী হতে। টাকা নিয়ে সতর্ক হন তিনি। অ্যাকাউন্ট খোলেন পোস্ট অফিসে। সেখানে জমা হত বইয়ের রয়্যালটি। সেই টাকা খরচ হত শান্তিনিকেতনের সম্প্রসারণে।

তাঁর মৃত্যুর পর পঁচাত্তরটি বসন্ত পেরিয়েছে। সেই অ্যাকাউন্টও খাতায়-কলমে ক্লোজড। তবে গর্বের গ্রাহককে ভোলেনি পোস্ট অফিস। তিনি বেঁচে আছেন দস্তাবেজে। রবীন্দ্রনাথ ঠাকুরের স্বাক্ষর। একটানে লেখা একছাঁদের এই সইয়ের সঙ্গে পরিচিত নয় পাঠককুল। বিশ্বকবি এই সই করতেন তাঁর পোস্ট অফিসের খাতায়। জালিয়াতি থেকে বাঁচতে কবির ফিনান্সিয়াল সিগনেচার। ইতিহাসের সেই দলিল সামনে আনল কলকাতা ডাকঘর।

অহঙ্কারের অতীতকে তুলে ধরতে কলকাতা GPO তে শুরু হয়েছে বিশেষ প্রদর্শনী। সপ্তাহে সাতদিনই খোলা থাকবে এই মিউজিয়ম। (আরও পড়ুন- পাসওয়ার্ড ব্যবহার করে কোটি কোটি টাকার দুর্নীতির চক্র চলছে কোচবিহার ডাকঘরে)

.