Snow Leopard 'মর্নিং' জন্ম দিল একটি শাবকের

ক'দিন আগেই সেখানে আরও তিনটি তুষারচিতার ছানার জন্ম হয়েছে।

Updated By: Apr 27, 2021, 08:30 PM IST
Snow Leopard 'মর্নিং' জন্ম দিল একটি শাবকের

নিজস্ব প্রতিবেদন: জন্ম নিল একটি তুষারচিতার ছানা। 

আজ, মঙ্গলবার সকালে দার্জিলিংয়ে জন্ম নিল একটি স্নো লেপার্ডের ছানা। এই নিয়ে সেখানে snow leopard-এর সংখ্যা দাঁড়াল ১৩টি। সদ্যোজাত snow leopardটির মায়ের নাম Morning;বাবার নাম Makalu। Topkeydara conservation breeding center-এর তত্ত্বাবধানেই এই লেপার্ডের জন্ম। 

Darjeeling Zoo-র Director Dharamdeo Rai আজ অত্যন্ত আনন্দের সঙ্গে এই সুসংবাদ জানিয়েছেন। তিনি বলেন, এটা জেনে আমাদের দারুণ আনন্দ হয়েছে যে, আজ ভোর ৫টা ১৭ মিনিটে MORNING একটি শাবকের জন্ম দিয়েছে। মা চিতা ও তার ছানা উভয়েই ভাল আছে। ছানাটির বাবা MAKALU। বাবা মা দুজনের বয়সই সাত বছরের মতো। 

আরও পড়ুন: গর্জন নেই, গান গায় এই বাঘ! চিড়িয়াখানায় ভিড় জমাচ্ছে কৌতুহলী জনতা, রইল Video

MORNING ও MAKALU-র এটিই প্রথম সন্তান। এই নিয়ে এখানে snow leopards-এর সর্বমোট সংখ্যা দাঁড়াল ১৩টি। 

ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ করা হয়েছে। সেই প্রসঙ্গে Zoo-র তরফে বলা হয়েছে, এই মুহূর্তে তারা ছানা ও তার বাবা-মায়ের কাছে যেতে চাইছে না, কেননা তাতে ওরা অস্বস্তিতে পড়বে। এখন ওদের বিরক্ত না করাই ভাল। তবে কয়েকদিন পরে তারা এর আরও কিছু ছবি ও ভিডিয়ো পোস্ট করবে। 

তুষার চিতা বা snow leopard-এর বৈজ্ঞানিক নাম Panthera uncia। ২০০৮ সাল থেকে এর এই বৈজ্ঞানিক নাম ঠিক হয়। জেনেটিক রিসার্চে দেখা গিয়েছে, বিগ ক্যাট গোত্রের অন্যদের চেয়ে বাঘের সঙ্গেই এদের  মিল সব চেয়ে বেশি। সেই কারণে এদের বাঘের sister specie-ও বলা হয়।

প্রসঙ্গত, ক'দিন আগেই সেখানে আরও তিনটি তুষারচিতার ছানার জন্ম হয়েছে। Zimma তার তিনটি শাবকের জন্ম দিয়েছিল। 

আরও পড়ুন: WB Assembly Election 2021: 'দেখিয়ে দেব, সিআরপিএফ কী সুন্দর খেলছে আমার সঙ্গে': Anubrata

.