Siliguri Durga Puja 2022: অনন্য মণ্ডপ-ব্যতিক্রমী থিম, জি ২৪ ঘণ্টার সম্মান শিলিগুড়ির ৪ পুজোকে

শিলিগুড়ি রবীন্দ্র সংঘ ক্লাবের থিম "হাতুড়ি নয় হাতেখড়ি"। মূলত শিশু শ্রমের উপর তাদের মন্ডপ সজ্জা। মন্ডপের প্রথমেই ধাক্কা খেতে হয়। নির্মিয়মান বিল্ডিংয়ের নীচ দিয়ে প্রবেশ করতে হয় মন্ডপের ভেতরে। প্রথম অবস্থায় বুঝে উঠার উপায় নেই এটি সত্যিকারের বিল্ডিং না মন্ডপ

Updated By: Oct 1, 2022, 05:08 PM IST
Siliguri Durga Puja 2022: অনন্য মণ্ডপ-ব্যতিক্রমী থিম, জি ২৪ ঘণ্টার সম্মান শিলিগুড়ির ৪ পুজোকে

নারায়ণ সিংহ রায়: ব্যতিক্রমী থিম ও মণ্ডপসজ্জার জন্য দার্জিলিংয়ের দশটি পুজোকে বেছে নিয়ে সম্মান জানাল জি ২৪ ঘণ্টা। তালিকায় রয়েছে শিলিগুড়ির ৪টি ক্লাব। জি ২৪ ঘণ্টার 'মহাপুজো, জেলার সেরা'-র শিরোপা পেয়ে আপ্লুত উদ্যোক্তারা। কারা রয়েছে সেই তালিকায়-

নবীন সংঘ ক্লাব

নবীন সংঘ ক্লাবের এবারের পুজো ৪৭তম বর্ষে পড়ল। এবার তাদের থিম "আপনাদের প্রশ্নের উত্তর"। বর্তমান সময়ে দাঁড়িয়ে বইয়ের চাপ সামলে শিশুরা বাকি যেটুকু সময় পায় সেটা ব্যয় করে মুঠোফোনে। শৈশবের সেই আনন্দ শিশুরা ভুলে গিয়েছে। সেই শৈশব কালকেই মনে করিয়ে দিতে বইয়ের আদলে তৈরি হয়েছে নবীন সংঘের মন্ডপ সজ্জা। মা দুর্গাও রয়েছে স্লেটের মধ্যে। তাদের জি ২৪ ঘণ্টা সেরার সেরা পুজোর শিরোপা তুলে দেন দার্জিলিং জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি (সমতল) পাপিয়া ঘোষ।

নবীন সংঘের সম্পাদক তারক সরকার বলেন, এই পুজো আমাদের ৪৭তম বর্ষে পড়ল। জি ২৪ ঘণ্টার তরফে যে আমাদের সেরার সেরা শিরোপা দেওয়া হল ততে আমরা অত্যন্ত খুশি। শিলিগুড়ির তরফে জি ২৪ ঘণ্টাকে আন্তরিক অভিনন্দন। শিশুদের উপরে এখন যে পড়াশোনার চাপ তা আগে ছিল না। আগে আমরা স্কুল সামলেও যেসব কাজ করতে পারতাম তা এখনকার শিশুরা করতে পারছে না। ফলে মানসিক-সামাজিক বিকাশ তাদের হচ্ছে না। তাই অভিভাবকদের একটা বার্তা দিতে বিভিন্নভাবে চেষ্টা করেছি।

পড়ুন- বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা  

সুব্রত সংঘ

৬৫ তম বর্ষে শিলিগুড়ি সুব্রত সংঘের এবারের থিম "সবুজ  কংক্রিট"। পরিবেশ বান্ধব সামগ্রী ব্যাবহার করে মন্ডপ সজ্জা ক্লাবের। থিমের ম্যধ্যমে তাদের বক্তব্য, শহর বাড়ছে। কাজেই উন্নয়নের স্বার্থে বিল্ডিং বা মানুষের বসবাসের জন্য ঘরবাড়ি প্রয়োজন তেমনি সবুজকেও বাঁচিয়ে রাখতে হবে। সেই কারনেই আমরা একদিকে যেমন কংক্রিট দেখানো হয়েছে অন্যদিকে কংক্রিটেও সবুজায়ন সম্ভব সেটাও প্রস্ফুটিত করে তোলা হয়েছে। 

ক্লাবের সম্পাদক ভাষ্কর বিশ্বাস জি ২৪ ঘণ্টার সম্মান পেয়ে বলেন, পুজোর জন্য অনেক পরিশ্রম করেছিলাম। এতদিন তার একটা ফল পেলাম। আমরা বার্তা দেওয়ার চষ্টা করেছি একটা শহর তৈরি হতে যেমন কংক্রিট প্রয়োজন তেমনি সবুজেরও প্রয়োজন। জেলার সেরার সম্মান পেয়ে খুবই গর্বিত বোধ করছি।

স্বস্তিকা যুবক সংঘ

৬৫ তম বর্ষে শিলিগুড়ি স্বস্তিকা যুবক সংঘের থিম "দেবী পক্ষ"। মূলত বৃহন্নলাদের জীবন জীবিকা নিয়ে তাদের মন্ডপ সজ্জা। মন্ডপের প্রথমেই একটি আবদ্ধ ঘর। সেখানে একজন বৃহন্নলা সমাজের সমস্ত ক্রিয়াকলাপ থেকে দূরে বন্দি ৷ মন্ডপে প্রবেশের পর থেকেই তাদের জীবনের নানান দিক তুলে ধরা হয়েছে। বৈবাহিক জীবনের বেড়াজাল থেকে শুরু করে ঢোল সবটাই ফুটিয়ে তোলা হয়েছে মন্ডপে। এমনকি দুর্গা প্রতিমার আদলও তাদের আদলে।

ক্লাবের সম্পাদক মনোজ বর্মা বলেন, বৃহন্নলাদের জীবন নিয়েই এবার আমরা এই থিমটা করেছি যাতে ওরা সবার সঙ্গে মিশতে পারে। পুজো উদ্বোধনের দিন ওদের আমরা এনেছিলাম। অনেক আনন্দ করেছে ওরা। আগামী ৩-৪ দিন ওরা আমাদের সঙ্গে থাকবে। খাওয়াদাওয়া করবে। আমাদের ক্লাব সেরার পুরস্কার দেওয়ার জন্য জি ২৪ ঘণ্টাকে অনেক ধন্যবাদ। 

রবীন্দ্র সংঘ ক্লাব

৭০ তম বর্ষে শিলিগুড়ি রবীন্দ্র সংঘ ক্লাবের থিম "হাতুড়ি নয় হাতেখড়ি"। মূলত শিশু শ্রমের উপর তাদের মন্ডপ সজ্জা। মন্ডপের প্রথমেই ধাক্কা খেতে হয়। নির্মিয়মান বিল্ডিংয়ের নীচ দিয়ে প্রবেশ করতে হয় মন্ডপের ভেতরে। প্রথম অবস্থায় বুঝে উঠার উপায় নেই এটি সত্যিকারের বিল্ডিং না মন্ডপ। এক কথায় যাকে বলে "রিয়ালেস্টিক" মন্ডপ। মন্ডপের ভেতরে শিশু শ্রমকে কেন্দ্র করে একের পর এক উদাহরণ। 

পুজো কমিটির সদস্য অভ্র ধর বলেন, অনেক কষ্ট করে আমরা এবার এই থিম বানিয়েছি। তার মধ্য়ে জি ২৪ ঘণ্টা আমাদের সম্মানিত করায় আমরা খুব খুশি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.