Tarapith: এতদিন করেছেন, কিন্তু আর তারাপীঠে এসে করতে পারবেন না এইসব কাজ...

Tarapith: তারাপীঠের ভক্তদের একাংশের এবার মনখারাপ। কেননা, এবার তারাপীঠ আসতে গেলে তাঁদের বেশ কিছু নিয়মের মান্যতা দিতে হবে। করা চলবে না বেশ কিছু বিষয়, যা এতদিন তাঁরা সেখানে করে এসেছেন। 'তারাপীঠ তারামাতা সেবাইত সংঘ' এবং মন্দির কমিটির তরফ থেকে এ সংক্রান্ত এক নির্দেশিকা জারি করা হয়েছে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 18, 2023, 07:12 PM IST
Tarapith: এতদিন করেছেন, কিন্তু আর তারাপীঠে এসে করতে পারবেন না এইসব কাজ...

প্রসেনজিৎ মালাকার: সাধক বামাক্ষ্যাপার সাধনস্থল তারাপীঠ। সিদ্ধপীঠ তারাপীঠ। তারাপীঠ সারা বছর ধরে বহু ভক্তের সমাগমে পূর্ণ। এক পুণ্যভূমি হিসেবে ভক্তদের তা তীব্র ভাবে আকর্ষণ করে। বীরভূমের তারাপীঠ স্টেশন কিংবা রামপুরহাট স্টেশন থেকে মাত্র ১৫ মিনিটের মধ্যে পৌঁছে যাওয়া যায় তারাপীঠ মন্দিরে। বিশেষ বিশেষ দিনে তারাপীঠে বিপুল ভিড় হয়। কৌশিক অমাবস্যা উপলক্ষে সেই ভিড় পেরিয়ে যায় লক্ষ লক্ষ মানুষের ভিড়ে। তারাপীঠ মন্দির থেকে মাত্র ২ কিলোমিটার দূরে রয়েছে সাধক বামাক্ষ্যাপার জন্মভিটে। সেখানেও দর্শনার্থীদের ভিড় জমে।

আরও পড়ুন: Malbazar: জমি মাফিয়াদের দাপটে ত্রস্ত স্বয়ং জমি মালিকই! রাতে অস্ত্রহাতে ঘরে ঢুকে হামলা?

এহেন তারাপীঠের ভক্তদের একাংশের এবার মনখারাপ। কেননা, এবার তারাপীঠ আসতে গেলে তাঁদের বেশ কিছু নিয়ম মানতে হবে। করা চলবে না বেশ কিছু বিষয়, যা এতদিন তাঁরা সেখানে করে এসেছেন। 'তারাপীঠ তারামাতা সেবাইত সংঘ' এবং মন্দির কমিটির তরফ থেকে এ সংক্রান্ত এক নির্দেশিকা জারি করা হয়েছে। 

কী কী রয়েছে সেই তালিকায়?

তারাপীঠে মা তারার মন্দিরে এসে মায়ের পুজো দেওয়ার পরে অনেক ভক্তরই মায়ের সঙ্গে ছবি তোলার ইচ্ছে থাকে। আজ, ১৮ ডিসেম্বরের পর  থেকে সেই ইচ্ছায় বাধা পড়তে চলেছে দর্শনার্থীদের। 'তারাপীঠ তারামাতা সেবাইত সংঘ' এবং মন্দির কমিটির তরফ থেকে জানানো হয়েছে, মা তারার গর্ভগৃহে ছবি তোলা এবং মায়ের সঙ্গে ছবি তোলা (সেলফি) এবার থেকে সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ। কোনও সহকারী পূজারী বা দর্শনার্থীদের স্মার্টফোন নিয়েও মন্দির চত্বরে প্রবেশ করা যাবে না। ছবি তুলতে-তুলতে কোনও পূজারী অথবা দর্শনার্থী গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন না।

এই বিষয়ে তারাপীঠ মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় জানান, যত দিন যাচ্ছে ততই তারাপীঠ চত্বরে দর্শনার্থীদের ভিড় বাড়ছে। সেই কারণেই দর্শনার্থীদের যাতে লাইন দিয়ে পুজো দিতে সময় কম লাগে সেজন্য কিছু নতুন নিয়ম জারি করা হয়েছে। মায়ের সঙ্গে ছবি তোলায় নিষেধাজ্ঞা তেমনই ব্যাপার। পাশাপাশি মা তারাকে অঞ্জলি দেওয়ার ক্ষেত্রেও কিছু নির্দেশিকা জারি করা হয়েছে। এবার থেকে মা তারাকে দর্শন করার পরই সেখান থেকে বেরিয়ে যেতে হবে। সমস্ত ভক্তদের সুবিধার্থেই এমন নির্দেশিকা জারি করা হয়েছে বলে জানায় মন্দির কমিটি।

আরও পড়ুন: Lord Krishna in Allahabad HC: কৃষ্ণজন্মভূমি কেসে আদালতে এলেন স্বয়ং শ্রীকৃষ্ণ! অলৌকিক...

তারাপীঠে আগত এক দর্শনার্থী জানান, অনেক দর্শনার্থীই মায়ের সঙ্গে ছবি তোলার জন্য মন্দিরের গর্ভগৃহে ঝামেলা করেন, ছবি তুলতে অনেকটা সময়ও নেন। এতে সত্যিই অন্য ভক্তদের মাকে দর্শন করতে অসুবিধা হয়, দেরি হয়। মন্দির কমিটির এই নির্দেশিকার পরে এবার থেকে অনেকটা সুন্দরভাবেই মা তারার পুজো দেওয়া যাবে বলে তিনি মনে করেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.