শেষ গরমের ছুটি, ১০ জুন খুলছে সরকারি-বেসরকারি সব স্কুল

মঙ্গলবার বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও পর্ষদ সভাপতি। তাতেই ছুটি কমানোর সিদ্ধান্ত হয়।

Updated By: May 30, 2019, 04:24 PM IST
শেষ গরমের ছুটি, ১০ জুন খুলছে সরকারি-বেসরকারি সব স্কুল

 নিজস্ব প্রতিবেদন:  গরমের বাড়তি ছুটিতে কাটছাট। ১০ জুন খুলে যাচ্ছে সরকারি ও বেসরকারি সব স্কুল। আগেই সিদ্ধান্ত হয়েছিল জুনের মাঝামাঝি খুলবে স্কুল। এদিন তাতে সিলমোহর পড়ল। ১০ জুন খুলছে প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সব স্কুল।

উল্লেখ্য, তীব্র গরমের দাপট, ফণি ইত্যাদি একাধিক কারণে ৩ মে থেকে দীর্ঘ দু-মাস গরমের ছুটি ঘোষণা করেছিলেন শিক্ষামন্ত্রী। তবে, ছুটি নিয়ে বিভিন্ন মহলে ক্ষোভের সঞ্চার হয়। শিক্ষক-শিক্ষিকারাও পড়েছিলেন বিপাকে। পাশাপাশি অনেকেই দাবি করেছিলেন, দীর্ঘ এই ছুটির কারণে পড়াশোনার ক্ষতি হবে পড়ুয়াদের। সময় মতো শেষ হবে না সিলেবাসও। সবমিলিয়ে ছুটি নিয়ে তৈরি হয় একাধিক জটিলতা।

এরপরই মঙ্গলবার বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও পর্ষদ সভাপতি। সেই বৈঠকেই সিদ্ধান্ত হয়, সরকারি ও বেসরকারি সমস্ত স্কুলেই গরমের ছুটি কমবে। জুনের মাঝামাঝি সময়ই খুলে যাবে সমস্ত বিদ্যালয়। তবে সেটা চূড়ান্ত সিদ্ধান্ত নয় বলে জানিয়ে ছিলেন শিক্ষামন্ত্রী। পার্থ চট্টোপাধ্যায় বলেন, ছুটি কমানোর প্রস্তাব দেওয়া হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। মুখ্যমন্ত্রীই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

আরও পড়ুন, মোদীর শপথের দিন কেতুগ্রামে খুন বিজেপি কর্মী, 'পারিবারিক বিবাদ' বলল তৃণমূল

এরপরই এদিন ১০ জুন স্কুল খোলার সিদ্ধান্ত চূড়ান্ত হল। প্রসঙ্গত, রাজ্য সরকারের এই সিদ্ধান্তের পিছনে অভিভাবক মহলের উদ্বেগ একটা বড় ফ্যাক্টর কাজ করেছে। তাছাড়া আবহাওয়া দফতরও গরমের তীব্রতা কমার ইঙ্গিত দিয়েছে। সেই সব মাথায় রেখেই পুরনো নিয়মে জুনের দ্বিতীয় সপ্তাহেই স্কুল খোলার সিদ্ধান্ত নিল শিক্ষা দফতর।

.