School Reopening: ল্যাপটপ-মোবাইলে আর নয়, মঙ্গলবার থেকে ক্লাসে বসেই পঠনপাঠন শুরু স্কুল-কলেজে

কিছুদিন আগেই শিলিগুড়ির উত্তরকন্য়ায় এক প্রশাসনিক বৈঠকে রাজ্যের স্কুল কলেজ খোলার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়

Updated By: Nov 15, 2021, 01:07 PM IST
School Reopening: ল্যাপটপ-মোবাইলে আর নয়, মঙ্গলবার থেকে ক্লাসে বসেই পঠনপাঠন শুরু স্কুল-কলেজে

নিজস্ব প্রতিবেদন: করোনার আতঙ্কে বহুদিন বন্ধ ছিল রাজ্যের স্কুল, কলেজ সহ অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান। টানা ২০ মাস পর এবার কাটতে চলেছে পড়ুয়াদের সেই বন্দিদশা। আগামিকাল মঙ্গলবার থেকে খুলে যাচ্ছে রাজ্যের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়-সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। কোভিডবিধি মেনে আগামিকাল থেকে শুরু হচ্ছে নবম থেকে দ্বাদশ শ্রেণিতে পঠনপাঠন।

কিছুদিন আগেই শিলিগুড়ির উত্তরকন্য়ায় এক প্রশাসনিক বৈঠকে রাজ্যের স্কুল কলেজ খোলার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। তাঁর সেই নির্দেশ মতো শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য স্কুল, কলেজে ঝাড়পোঁচ ও স্যানিটাইজেশনের কাজ শেষ পর্যায়ে। ছাত্রদের কীভাবে কোভিড বিধি মেনে চলার ব্যাপারে উত্সাহী করে তোলা হবে সেটাই এখন শিক্ষকদের কাছে বড় চ্যালেঞ্জ। সবেমিলিয়ে চূড়ান্ত ব্যস্ততা শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে।

আরও পড়ুন-Soumitra Chatterjee: তাঁর মন 'ইগো'কে বিসর্জন দিয়ে 'আত্ম'কে বড় করে তুলত 

মঙ্গলবার থেকে আর কমপিউটার বা মোবাইলের সামনে বসে ক্লাস নয়, একেবারে শিক্ষক ও বন্ধুদের সঙ্গে বসে আগের মতো ক্লাস করা। ফলে এনিয়ে উত্সাহী পড়ুয়ারা। তবে ক্লাস খোলার আগে রাজ্যের অধিকাংশ স্কুলে ব্যস্ততা তুঙ্গে। কোথাও কোথাও একটি বেঞ্চে ২ জন পড়ুয়াকে বসানোর পরিকল্পনা করা হয়েছে। বহু স্কুল কর্তৃপক্ষের পরিকল্পনা হল স্কুলে ঢোকার মুখে প্রতিটি পড়ুয়ার শরীরের তাপমাত্রা মাপতে থার্মাল স্ক্য়ান করা হবে। তারপর হাত স্য়ানিটাইজ করে মুখে মাস্ক দিয়ে তবেই স্কুলে ঢোকার অনুমতি দেওয়া হবে।

স্কুল খোলার আগে পড়ুয়াদের নিরাপত্তায় এলাহি ব্যবস্থা করা হয়েছে সল্টলেকের শিক্ষা নিকেতন স্কুলে। স্কুলে ঢোকার মুখে শরীরের তাপমাত্র মাপা হবে, এরপর হাত ও ব্য়াগ স্যানিটাইজ করা। স্কুলের প্রধান শিক্ষিকা জানালেন, পড়য়ারা হাত মেলাতে পারবে না, হাগিং একেবারেই নিষিদ্ধ, মাঠে যাওয়া যাবে না। ক্লাসে বসানো হবে মাত্র ১২ জন পড়ুয়াকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.