পুজোর মুখে আচমকা ধর্মঘটে দক্ষিণবঙ্গ পরিবহনের অস্থায়ী কর্মীরা, চরম দুর্ভোগে যাত্রীরা

কোন কোন রুটের বাস বন্ধ? কলকাতা-ঝাড়গ্রাম, কলকাতা-পুরুলিয়া, ঝাড়গ্রাম-বাঁকুড়া সহ দুর্গাপুর-বাঁকুড়ার একাধিক রুটে বাস বন্ধ। এই ঘটনায় কড়া ভাষায় সমালোচনা করেছেন পরিবহন মন্ত্রী স্নেহাশিষ চক্রবর্তী। মন্ত্রীর স্পষ্ট বক্তব্য, 'পরিবহন ব্যবস্থাকে অচল কেউ করতে পারে না। এভাবে অচল করতে পারেন না পরিবহন কর্মীরা। সাধারণ মানুষকে অসুবিধায় ফেলা কাম্য নয়।'

Updated By: Sep 26, 2022, 02:59 PM IST
পুজোর মুখে আচমকা ধর্মঘটে দক্ষিণবঙ্গ পরিবহনের অস্থায়ী কর্মীরা, চরম দুর্ভোগে যাত্রীরা
নিজস্ব চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অব্যাহত এসবিএসটিসি অস্থায়ী কর্মীদের কর্মবিরতি। ৬ দিন পরেও নিজ অবস্থানে অনড় এসবিএসটিসি অস্থায়ী কর্মীরা। ফলে আজও পথে নামল না কোনও সরকারি বাস। বেতন বৃদ্ধি সহ একাধিক দাবি জানিয়েছেন তাঁরা। দফায় দফায় কর্মীদের সঙ্গে আলোচনা চলছে। কিন্তু আলোচনাতেও মিলছে না কোও সমাধান সূত্র। এদিকে দাবি না মানা পর্যন্ত আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন কর্মীরা। ফলে পুজোর আগে চূড়ান্ত হয়রানির শিকার যাত্রীরা। গন্তব্যে পৌঁছতে চরম দুর্ভোগের মধ্যে পড়ছেন তাঁরা। কোন কোন রুটের বাস বন্ধ? কলকাতা-ঝাড়গ্রাম, কলকাতা-পুরুলিয়া, ঝাড়গ্রাম-বাঁকুড়া সহ দুর্গাপুর-বাঁকুড়ার একাধিক রুটে বাস বন্ধ। এই ঘটনায় কড়া ভাষায় সমালোচনা করেছেন পরিবহন মন্ত্রী স্নেহাশিষ চক্রবর্তী। মন্ত্রীর স্পষ্ট বক্তব্য, 'পরিবহন ব্যবস্থাকে অচল কেউ করতে পারে না। এভাবে অচল করতে পারেন না পরিবহন কর্মীরা। সাধারণ মানুষকে অসুবিধায় ফেলা কাম্য নয়।'

আসানসোলের সরকারি বাস ডিপোতেও কর্মবিরতি পালন করছেন ১৩৮ জন অস্থায়ী কর্মী। ৪৮টির মধ্যে বাস চলছে হয়তো ১০টি! চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে যাত্রীদের। আসানসোল এসবিএসটিসি বাস ডিপোর অস্থায়ী কর্মীরা তৃণমূল কংগ্রেসের ঝান্ডা হাতে কর্মবিরতিতে সামিল হয়েছেন শুক্রবার সকাল থেকে। আসানসোল বাস ডিপোয় থাকা ১০৮ জন অস্থায়ী কর্মীকে স্থায়ী করার দাবি সহ সাত দফা দাবিতে এই কর্মবিরতি। যদিও  স্থায়ী কর্মীরা বাস পরিষেবা চালু রেখেছেন। কিন্তু অস্থায়ী কর্মীদের কর্মবিরতিতে সরকারি বাস চলাচলে বিঘ্ন ঘটেছে। বাস চলাচলের সংখ্যা খুবই সামান্য। আসানসোল থেকে কলকাতাগামী সরকারি বাস চলছে হাতে গুনে। ওদিকে আসানসোল থেকে পুরুলিয়া, আসানসোল থেকে বাঁকুড়া এবং মুর্শিদাবাদগামী এসবিএসটিসি বাস চলাচল একেবারেই বন্ধ। আর যে বাসগুলি কলকাতা থেকে আসছে, সেগুলি শুধুই ফিরে যাচ্ছে।

আরও পড়ুন, Coal Scam: লালার ডায়েরিতে নাম! কয়লাকাণ্ডে দিল্লিতে ইডির জেরার মুখোমুখি আকাশ মাঘারিয়া

বাসচালক ও খালাসি মিলিয়ে দক্ষিণবঙ্গ জুড়ে এসবিএসটিসির মোট ৭২২ জন অস্থায়ী কর্মী কর্মবিরতিতে সামিল হয়েছেন। তাঁদের দাবি, ২৬  দিনের কাজ নিশ্চিত করতে হবে। অস্থায়ী থেকে স্থায়ী করতে হবে। সম কাজে সম বেতন দিতে হবে। বার্ষিক বেতন বৃদ্ধি করতে হবে। সবেতন ছুটির মঞ্জুর করতে হবে। এসবিএসটিসি-র নির্ধারিত রুট চালু করতে হবে। অস্থায়ী ছাঁটাই কর্মীদের পুনর্নিয়োগ করতে হবে। এই সকল দাবি না মানা পর্যন্ত ধর্মঘটে অনঢ় অস্থায়ী কর্মীরা। ওদিকে বাস না চানালোয় সমস্যায় কর্তৃপক্ষ থেকে যাত্রীরা। ফলে সড়কপথে মুর্শিদাবাদ, মালদহ, বহরমপুর, দীঘা, হলদিয়া, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে যাতায়াতের ক্ষেত্রে চরম হেনস্থার শিকার হতে হচ্ছে যাত্রীদের। পুজোর আগে এই পরিবহন সংকট বাড়িয়েছে বিড়ম্বনা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.