Saraswati Puja: বিদ্যাদেবীর যথাবিহিত আরাধনা বেলুড় মঠে, হল হাতেখড়ি দেওয়ার অনুষ্ঠানও...

Saraswati Puja in Belur Math: সকাল থেকেই সরস্বতী পুজো উপলক্ষে বেলুড় মঠে ভক্তদের সমাগম ঘটে। শিশুদের সঙ্গে করে নিয়ে তাদের অভিভাবকেরা বা পরিবারের লোকজনেরা মঠে আসনে। হয় হাতেখড়ির অনুষ্ঠানও।

Updated By: Feb 14, 2024, 02:44 PM IST
Saraswati Puja: বিদ্যাদেবীর যথাবিহিত আরাধনা বেলুড় মঠে, হল হাতেখড়ি দেওয়ার অনুষ্ঠানও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিরাচরিত রীতি মেনে বসন্তপঞ্চমীর পুণ্যতিথিতে বেলুড় মঠে হয়ে গেল বাগদেবীর আরাধনা। মূল মন্দিরের পূর্ব দিকে সরস্বতী পুজোর আয়োজন করা হয়েছে। সন্ন্যাসী ও ব্রহ্মচারী মহারাজরা বেলুড় মঠের নিয়ম মেনে সরস্বতী পুজো শুরু করেন।

আরও পড়ুন: নিম্নচাপ ও উচ্চচাপের জোড়া ফলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির আশঙ্কা রাজ্যে...

আজ, সকাল থেকেই সরস্বতী পুজোর বিশেষ দিনে বেলুড় মঠে ভক্তদের সমাগম ঘটতে থাকে। শিশুদের সঙ্গে করে নিয়ে তাদের অভিভাবকেরা বা পরিবারের লোকজনেরা মঠে হাতেখড়ি দিতেও নিয়ে আসছেন।

মাঘ মাসেই সরস্বতী পুজোর তিথি পড়ে। অনেক আগে এই তিথিতেই বসন্ত ঋতু শুরু হত বলে মনে করা হয়। এই বসন্ত পঞ্চমী তিথিতেই সরস্বতী পুজো হয়। বৈদিক মতে মনে করা হয়, এই দিনেই আবির্ভূত হয়েছিলেন দেবী সরস্বতী।

এবছর সরস্বতী পুজোর তিথি শুরু হয়েছে ১৩ ফেব্রুয়ারি দুপুর ২টো ৪১ মিনিটে। সরস্বতী পুজোর তিথি ছিল আজ ১৪ ফেব্রুয়ারি দুপুর ১২টা ০৯ মিনিট পর্যন্ত। এ বছর সরস্বতী পুজোর শুভ মুহূর্ত ছিল আজ ১৪ ফেব্রুয়ারি সকাল ৭টা ০১ মিনিট থেকে বেলা ১২টা পর্যন্ত। এই ৫ ঘণ্টা এ বছর বাগদেবীর আরাধনার জন্য সবচেয়ে উপযুক্ত সময় বলে মনে করা হচ্ছে। তবে, বেলুড়ে বিশুদ্ধ সিদ্ধান্ত মেনে পুজো হয়। সেই হিসেবে এখানকার পুজোর নিয়মকানুন ও তিথি-মুহূর্ত আলাদা।

আরও পড়ুন: Gota Seddho: কেন সরস্বতীপুজোর পরদিন খেতেই হয় গোটাসেদ্ধ? প্রকৃত কারণ জানলে বিস্মিত হবেন...

শুধু মঠ, আশ্রম বা ধর্মীয় স্থান নয়, দেবী সরস্বতীর আরাধনায় মেতে ওঠে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। ছাত্রছাত্রীরা ছাড়াও দেবীর আরাধনা করেন সমাজের সর্বস্তরের মানুষ। এবারেও ছবিটা এক। তবে, এ বছর অনেক বোর্ডেরই ফাইনাল পরীক্ষা চলছে। যে-কারণে  পড়ুয়ারা একটু হতাশ হয়ে পড়েছে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.