Rath Yatra-র অনুমতি নিতে হবে স্থানীয় প্রশাসনের কাছ থেকে, BJP-কে জানিয়ে দিল Nabanna

গত লোকসভা নির্বাচনেও রাজ্যে রথযাত্রা (Rath Yatra) করার পরিকল্পনা করে বিজেপি। এনিয়ে অনুমতি চাওয়া হয় রাজ্য সরকারের কাছে। সেই অনুমতি দেওয়া হয়নি। বিষয়টি গড়ায় আদালতে

Updated By: Feb 3, 2021, 03:17 PM IST
Rath Yatra-র অনুমতি নিতে হবে স্থানীয় প্রশাসনের কাছ থেকে, BJP-কে জানিয়ে দিল Nabanna

নিজস্ব প্রতিবেদন: রাজ্য বিজেপির রথযাত্রা নিয়ে তৈরি হচ্ছে জটিলতা। বুধবার রথযাত্রা রুখতে একটি জনস্বার্থ মামলা হল কলকাতা হাইকোর্টে। অন্যদিকে এদিনই বিজেপিকে চিঠি দিয়ে নবান্ন জানিয়ে দিল রথযাত্রার জন্য অনুমতি নিতে হবে স্থানীয় প্রশাসনের কাছে থেকে। অর্থাত্ বল ঠেলে দেওয়া হল স্থানীয় প্রশাসনের কোর্টে।

আরও পড়ুন-হিম্মত থাকলে জরুরি অবস্থার জন্য সুপারিশ করুন, Dhankhar-কে চ্যালেঞ্জ Kunal-এর   

উল্লেখ্য, বাংলায় মোট ৫টি রথযাত্রা করার কথা ঘোষণা করেছে বিজেপি। আগামী ৬ ফেব্রুারি নবদ্বীপ থেকে প্রথম রথযাত্রার সূচনা করবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা(J P Nadda)। ওই রথযাত্রার জন্য আগেই রাজ্য সরকারের কাছে অনুমতি চায় বিজেপি। দলের তরফে রথযাত্রার অনুমতি চেয়ে রাজ্য সরকারকে চিঠি দেন রাজ্য বিজেপির সহ সভাপতি প্রতাপ বন্দ্যোপাধ্য়ায়। সেই চিঠি পাওয়ার পরই আজ নবান্নর(Nabanna) তরফে পাল্টা চিঠি দেওয়া হয়েছে প্রতাপবাবুকে।

ওই চিঠিতে জানিয়ে দেওয়া হয়েছে, যে যে এলাকা দিয়ে রথযাত্রা যাবে সেখানকার প্রশাসনের কাছ থেকে অনুমতি নিতে হবে।  সমস্থ আইন মেনেই কর্মসূচি করতে হবে। অর্থাত্ এক ঢিলে দুই পাখি মারার চেষ্টা করল নবান্ন। প্রথমত,নবান্ন স্পষ্টভাবে বলল না যে অনুমতি দেওয়া হচ্ছে কি হচ্ছে না। অন্যদিকে, স্থানীয় প্রশাসনের কাছে পাঠিয়ে দিয়ে বিষয়টিকে একপ্রকার ঝুলিয়েও দেওয়া হল। 

গত লোকসভা নির্বাচনেও রাজ্যে রথযাত্রা (Rath Yatra) করার পরিকল্পনা করে বিজেপি। এনিয়ে অনুমতি চাওয়া হয় রাজ্য সরকারের কাছে। সেই অনুমতি দেওয়া হয়নি। বিষয়টি গড়ায় আদালতে।  এখন রথযাত্রার অনুমতি না দেওয়া হলে তা রাজ্য সরকারের বিরুদ্ধে হাতিয়ার করতে পারত বিজেপি। আপাতত তা কিছুটা ধাক্কা খেল।

রাজ্য বিজেপি সূত্রে খবর, এখনও পর্যন্ত দল নিশ্চিত নয় যে আদৌ স্থানীয় প্রশাসন রথযাত্রার অনুমতি দেবে কিনা। তবে এমনটাও জানা যাচ্ছে, আইন মেনে রথাযত্রা করার জন্য যা করা প্রয়োজন তা করা হবে।

আরও পড়ুন- প্রধানমন্ত্রীর হলদিয়ার অনুষ্ঠানে যাচ্ছেন না Dev

এদিকে, রথ রুখতে আজ কলকাতা হাইকোর্টে(Calcutta High Court) একটি মামলা করলেন আইনজীবী রামাপ্রসাদ সরকার। মামলায় যুক্তি দেখানো হয়েছে, রাজ্যজুড়ে ওই রথযাত্রায় আইনশৃঙ্খলার অবনতি হতে পারে, বাড়তে পারে সাম্প্রদায়িক উত্তেজনা। পাশাপাশি রাজ্যে এখনও করোনা সম্পূর্ণ নির্মূল হয়নি। তাই রথযাত্রায়(Parivartan Rath Yatra ) জনসমাগত করোনা সংক্রমণও ছড়াতে পারে। মামলার পার্টি করা হয়েছে কেন্দ্র, রাজ্য ও বিজেপিকে। এনিয়ে আগামিকাল শুনানি হতে পারে। এখন ওই মামলায় সমস্যায় পড়তে পারে রাজ্য সরকার। স্থানীয় প্রশাসন রথযাত্রার অনুমতি না দিলে প্রশ্ন উঠতে পারে রাজ্য সরকারের আপত্তি থাকলে তা কেন নবান্ন থেকেই জানিয়ে দেওয়া হল না। কেন স্থানীয় প্রশাসনের কোর্টে বল ঠেলা হল।

.