Rathyatra: লোকারণ্যহীন ইসকনের রথযাত্রা! রাস্তায় নয়, মন্দির অন্দরেই চলল রথ

এ বছর মঠের সাধু, ভক্ত-সেবাইত মিলে ৫০ জন রথ টানার সময় ভিতরে থাকতে পারবেন।

Updated By: Jul 12, 2021, 02:43 PM IST
Rathyatra: লোকারণ্যহীন ইসকনের রথযাত্রা! রাস্তায় নয়, মন্দির অন্দরেই চলল রথ

নিজস্ব প্রতিবেদন: সংক্রমণ এখনও কমেনি রাজ্যে। সেই আবহে উৎসব উদযাপনে রয়েছে কড়া বিধি নিষেধ জারি রেখেছে রাজ্য প্রশাসন। প্রথামাফিক এবং শতাব্দী প্রাচীন রীতিতে কাটছাঁটও হয়েছে। মায়াপুর ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কনশাসনেস (ইসকন) এবছরের মত স্থগিত রেখেছে রথযাত্রার আড়ম্বর। একটি রথেই জগন্নাথ-বলরাম-সুভদ্রার বিগ্রহ নিয়ে মন্দিরের মধ্যেই ২০০ মিটার পথ পাড়ি দেওয়া হয়।

এ বছর মঠের সাধু, ভক্ত-সেবাইত মিলে ৫০ জন রথ টানার সময় ভিতরে থাকতে পারবেন। তবে নির্দিষ্ট সংখ্যার বাইরে যাতে একজনও ঢুকে না পড়েন, সে জন্য ওই সাধু ও ভক্তদের প্রত্যেকের বুকে আই কার্ড ঝোলানো থাকবে বলে জানান হয়েছিল। 

আরও পড়ুন, Rathyatra: মাহেশে মন্দিরের পিছনে অস্থায়ী মাসির বাড়িতে যাবেন জগন্নাথ, গড়াবে না রথের চাকা

দর্শক-ভক্তদের ভিড় এড়াতে রথের দিন সকাল ৬টা থেকে দুপুর একটা পর্যন্ত মন্দিরের মূল ফটক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। রথ রাস্তায় না বেরোলেও, ভার্চুয়াল মাধ্যমেই রথযাত্রা বাড়ি বসেই দেখতে পেলেন ভক্তরা। এত বছরের প্রথা ভেঙে রথের বদলে মোটর গাড়িতে চেপে মাসির বাড়ি পৌঁছে দেওয়া হয় জগন্নাথ দেবকে। 

গত বছর থেকে কোভিডের কারণে নিয়ম বদলেছে ইসকনের রথযাত্রার। করোনা বিধিকে রক্ষা করতে গিয়ে আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে স্থানীয় মানুষ ও ব্যবসায়ীদের। এই রথযাত্রাকে কেন্দ্র করে মেলা আয়োজন করা হয়ে থাকত যা সম্পূর্ণ বন্ধ রয়েছে কোভিডকালে।

.