Bengal weather Today: ১০ ডিগ্রিতে নামবে তাপমাত্রা? শীতবৃষ্টির হাত ধরে তৈরি হবে 'কোল্ড-ডে' পরিস্থিতি!

Bengal weather Today: সোমবার বিকেলের আবহাওয়া-পূর্বাভাসেই ইঙ্গিত ছিল, মঙ্গলবারের সকালের আবহাওয়া-সংবাদও সেই ইঙ্গিতেই সিলমোহর দিল। এবার সত্যিই শীত পড়তে চলেছে। এই সপ্তাহ জুড়েই থাকবে শীতের স্পেল।

Reported By: অয়ন ঘোষাল | Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 12, 2023, 09:03 AM IST
Bengal weather Today: ১০ ডিগ্রিতে নামবে তাপমাত্রা? শীতবৃষ্টির হাত ধরে তৈরি হবে 'কোল্ড-ডে' পরিস্থিতি!

অয়ন ঘোষাল: সোমবার বিকেলের আবহাওয়া-পূর্বাভাসেই ইঙ্গিত ছিল, মঙ্গলবারের সকালের আবহাওয়া-সংবাদও সেই ইঙ্গিতেই সিলমোহর দিল। এবার সত্যিই শীত পড়তে চলেছে। এই সপ্তাহ জুড়েই থাকবে শীতের স্পেল।     

দার্জিলিঙে তুষারপাত

দার্জিলিঙের উঁচু এলাকায় হালকা তুষারপাতের সম্ভাবনা। আজ ও কাল হালকা বৃষ্টির সম্ভাবনা দার্জিলিঙয়ে। বিক্ষিপ্ত ভাবে শিলাবৃষ্টি দার্জিলিং ও কালিম্পংয়ে। বুধবার উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা।   

আরও পড়ুন: West Bengal Weather Update: দার্জিলিং কালিম্পংয়ে তুষারপাত! কলকাতায় হাড়-কাঁপানো ঠান্ডা...

সিস্টেম 

পশ্চিমি ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। দক্ষিণ-পূর্ব আরব সাগর ও মলদ্বীপ এলাকায় ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে।

শীতের স্পেল

রাতের তাপমাত্রা সামান্য বাড়লেও তা রইল ১৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরেই। দিনের তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম থাকায় কলকাতায় শীতের আমেজই বহাল। আগামী ৪৮ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা নামতে পারে ১৪ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। পশ্চিমাঞ্চলের জেলায় তাপমাত্রা নামতে পারে ১০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। এই সপ্তাহ জুড়েই চলবে শীতের স্পেল। 

উত্তরবঙ্গ

আগামী দু তিন দিনে দার্জিলিং এবং কালিম্পং জেলায় তুষারপাতের সম্ভাবনা। সঙ্গে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির আশঙ্কা উত্তরের পার্বত্য এলাকায়। উত্তরের সমতলের ৫ জেলায় আজ, ১২ ডিসেম্বরে বা আগামীকাল, ১৩ ডিসেম্বরে হালকা বৃষ্টি হতে পারে। শীতল এই বৃষ্টির হাত ধরে 'কোল্ড-ডে' পরিস্থিতি তৈরি হতে পারে জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুরে। উত্তরবঙ্গের তাপমাত্রায় আপাতত খুব চোখে পড়ার মতো উত্থান-পতন নেই। 

দক্ষিণবঙ্গ

আগামীকাল, ১৩ ডিসেম্বরে বা তার পরের দিন ১৪ ডিসেম্বরে ১৪ ডিগ্রির ঘরে পৌঁছতে পারে কলকাতার তাপমাত্রা। পশ্চিমাঞ্চলের জেলায় আগামী ৪৮ ঘণ্টায় ১০ ডিগ্রি ছুঁতে পারে পারদ। এই সপ্তাহে আগামী আরও ৫ দিন শীতের এই স্পেল চলবে। এই মুহূর্তে কোনো সিস্টেম না থাকায় উত্তরে হাওয়ার গতিপথ অবাধ। 

কলকাতা

কলকাতায় দিনের তাপমাত্রা আপাতত ২৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। আগামীকাল বা পরশু রাতের তাপমাত্রা আরও কমে ১৪ ডিগ্রিতে পৌঁছতে পারে। আজ, মঙ্গলবার ভোরের তাপমাত্রা ছিল ১৫.৭ ডিগ্রি। গতকাল, সোমবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ দিনে ৯৫ শতাংশ। রাতে মাত্র ৩৯ শতাংশ।

আরও পড়ুন: Loss of Crops: ক্ষতিপূরণ পাবেন কৃষকেরা, ক্ষতির হিসাব কষছে কৃষি দফতর...

ভিনরাজ্যে 

উত্তর-পশ্চিম ভারতে ব্যাপক পারা-পতন। পঞ্জাব, হরিয়ানা চণ্ডীগড়, দিল্লি, রাজস্থান ও উত্তরপ্রদেশের কিছু অংশে আজ সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নীচে চলে আসবে। কোথাও কোথাও ৬ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে। পরিষ্কার আকাশ ও অবাধ উত্তুরে হাওয়া। রোদ উঠবে এবং তাপমাত্রা নামবে। এটা মোটামুটি দেশের বিভিন্ন রাজ্যের ছবি। মধ্য ভারতে আগামী দু'দিনে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা নামতে পারে। পূর্ব ভারতের রাজ্যগুলিতেও তাপমাত্রা নামতে পারে। উত্তর-পশ্চিম ভারত, মধ্য ভারত এবং পূর্ব ভারতে আগামী ৪/৫ দিনে ক্রমশ পারদ নীচের দিকে নামবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.