Rabindranath Tagore: কালিম্পংয়ের এই বাড়ি থেকেই টেলিফোনে কবিতা পড়লেন কবি, সম্প্রচারিত হল আকাশবাণীতে

কবি অতিথি হয়ে এ বাড়িতে এসেছিলেন। বাড়িটিতে কবির ব্যবহৃত কোনও জিনিসপত্র পাওয়া যায় না। শুধু বাড়ির বাইরে একটি ফলক রয়েছে-- যেটি বলছে , এই বাড়িতে এসে ছিলেন কবি। রবীন্দ্রজীবনে বাড়িটির বিশেষ তাৎপর্য।

Updated By: May 9, 2022, 02:50 PM IST
Rabindranath Tagore: কালিম্পংয়ের এই বাড়ি থেকেই টেলিফোনে কবিতা পড়লেন কবি, সম্প্রচারিত হল আকাশবাণীতে

নিজস্ব প্রতিবেদন: মংপুর সঙ্গে রবীন্দ্রনাথের যোগাযোগটাই বেশি চর্চিত, আলোচিত, উদ্ভাসিতও। কিন্তু দার্জিলিং-অঞ্চলে গেলে রবীন্দ্রনাথ শুধু যে মংপুতেই থাকতেন, তা কিন্তু নয়। এ ছাড়া আরও দুটি বাড়িতে তিনি থাকতেন। একটি হল 'গৌরীপুর হাউস', অন্যটি 'চিত্রভানু'।

১৯৩৮ সাল থেকে ১৯৪০-এর মধ্যে রবীন্দ্রনাথ কালিম্পংয়ে অন্তত বারচারেক এসেছেন। শেষবার আসেন ১৯৪০ সালের ২৯ সেপ্টেম্বর। সে সময়ে তিনি এসে উঠেছিলেন 'গৌরীপুর হাউসে'। সে বছর তিনি অসুস্থও হয়ে পড়েছিলেন এখানে। এই বাড়িটি ছিল ময়মনসিংয়ের জমিদার ব্রজেন্দ্রকিশোর রায়চৌধুরীর।  ব্রজেন্দ্রকিশোর গৌরীপুরেরও জমিদার ছিলেন। কালিম্পং শহর থেকে বাড়িটি মাত্র ১ কিলোমিটার দূরে। 

কবি সেবার অতিথি হয়ে এ বাড়িতে আসেন। বাড়িটিতে অবশ্য কবির ব্যবহৃত কোনও জিনিসপত্র আর পাওয়া যায় না। শুধু বাড়ির বাইরে একটি ফলক রয়েছে-- যেটি বলছে , এই বাড়িতে এসেছিলেন কবি। কিন্তু রবীন্দ্রজীবনে এই বাড়িটির বিশেষ তাৎপর্য। একটি বিশেষ ও বিরল ঘটনা ঘটেছিল এই বাড়িতে।     

এই বাড়িতে রবীন্দ্রনাথের ৮০তম জন্মদিন পালিত হয়েছিল। আর এদিনই জন্মদিন উপলক্ষে তিনি একটি স্বরচিত কবিতাপাঠ করেছিলেন যা আকাশবাণীতে সম্প্রচারিত হয়েছিল। বিষয়টি সেই সময়ে ছিল খুবও চিত্তাকর্ষক, অভিনব ও চমকপ্রদ। কবিতাটি তিনি টেলিফোনে পড়েছিলেন, সেটা রেকর্ডিং করে সম্প্রচার করা হয়েছিল। 

এদিক থেকে দেখতে গেলে বাড়িটি খুবই ঐতিহ্যপূর্ণ ও বিশিষ্ট। বাড়িটিকে পরবর্তী কালে হেরিটেজ কমিশন অধিগ্রহণও করে। তবে রেস্টোরেশনের কাজ তেমন কিছু হয়নি। বাড়িটি এখন আক্ষরিক অর্থেই প্রায় ভূতের বাড়ি। ভগ্নদশা। সুরকি ঝরছে, ইট বেরিয়ে পড়েছে। মলিন, বিবর্ণ এক কনস্ট্রাকশন। ইতিহাসের স্মৃতিকে ধারণ করে নীরবে দাঁড়িয়ে আছে। দাঁড়িয়ে আছে কবির স্মৃতিকে বুকে করে, দাঁড়িয়ে আছে বাঙালির আবেগকে হাতে নিয়ে, দাঁড়িয়ে আছে বঙ্গ গণমাধ্যমের এক স্মরণীয় ঘটনার সঙ্গে নিজেকে জড়িয়ে, দাঁড়িয়ে আছে বঙ্গসংস্কৃতির এক ছোট্ট অধ্যায় হয়ে।

আরও পড়ুন: Rabindranath Tagore: তুমি কি কেবলই 'এলিট', ঠাটে লিখা? হায় ছবি, তুমি শুধু ছবি?      

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.