ভরা আশ্বিনেও থাকবে বর্ষার ভ্রুকুটি, ভাসতে পারে পুজোও

 হাওয়া অফিস সূত্রে খবর, পুজো তো বটেই, বর্ষার রেশ থাকবে পুজোর পরেও।

Updated By: Sep 22, 2019, 05:26 PM IST
ভরা আশ্বিনেও থাকবে বর্ষার ভ্রুকুটি, ভাসতে পারে পুজোও

নিজস্ব প্রতিবেদন :  সেপ্টেম্বরের বৃষ্টির রেশ চলতে পারে অক্টোবরেও। হাওয়া অফিস সূত্রে খবর, পুজো তো বটেই, বর্ষার রেশ থাকবে পুজোর পরেও। অর্থাত্ আশ্বিনেও বর্ষা থাকবে গাঙ্গেয় বঙ্গে। তবে বর্ষা বেশি দিন থাকলেও বৃষ্টির ঘাটতি মিটবে না বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। 

 

গত কয়েক বছরের পরিসংখ্যান অনুযায়ী নির্দিষ্ট সময়ের তুলনায় দেরিতেই এসেছে বর্ষা। আবহাওয়া দফতরের হিসাব অনুযায়ী সাধারণত ৮ জুন নাগাদ বাংলায় বর্ষা প্রবেশ করে। তবে, গত ৮ বছরের মধ্যে ৪ বারই মেলেনি এই হিসাব। এ বছরেই গাঙ্গেয় বঙ্গে ১৫-১৮ জুন নাগাদ বর্ষা প্রবেশ করে। নির্দিষ্ট সময়ের তুলনায় যে বেশ কিছুদিন পরে। অপর দিকে আবহাওয়া দফতরের হিসাব অনুযায়ী গাঙ্গেয় বঙ্গ থেকে অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে খাতায় কলমে বিদায় নেয় বর্ষা। কিন্তু সেক্ষেত্রেও প্রতিবার ১-২ সপ্তাহ বেশি থেকে যায় বর্ষার রেশ। এবছর বর্ষার প্রবেশ দেরি করে হওয়ায় সেই সম্ভাবনাই আরও জোরালো হয়েছে। অর্থাত্ অক্টোবরের তৃতীয় বা শেষ সপ্তাহ পর্যন্ত গাঙ্গেয় বঙ্গে থাকতে পারে বর্ষা। ফলে অক্টোবরের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে থাকছে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। আর তার ফলে পুজোতেও হতে পারে বৃষ্টি।

আরও পড়ুন: মুর্শিদাবাদে গৃহবধূকে পুড়িয়ে মারার চেষ্টা, আটক শ্বশুড়বাড়ির সদস্যরা

তবে, বর্ষা দেরিতে গেলেও তার জন্য যে বৃষ্টির ঘাটতি পূরণ হবে তেমনটা মনে করার কোনও কারণ নেই। এই মুহূর্ত প্রায় ২০ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে গাঙ্গেয় বঙ্গে। আবহাওয়াবিদদের মতে খাতায় কলমে ১৪ই অক্টোবর পর্যন্ত বর্ষা থাকলেও ১৫ই সেপ্টেম্বর থেকেই কমতে থাকে বৃষ্টি। ফলে আগামী এক মাস বিক্ষিপ্ত বৃষ্টি হলেও ঘাটতি পূরণ হওয়ার কোনও সম্ভাবনা দেখছেন না বিশেষজ্ঞরা। 

প্রশ্ন উঠছে আবহাওয়া দফতরের হিসাব করা বর্ষার নির্ঘন্ট নিয়েও। প্রায় ৭৮ বছর আগে ঠিক হওয়া নির্ঘণ্ট এখনও মেনে চলে আবহাওয়া দফতর। নির্ঘণ্ট বদলানো হয়নি ১৯৪১ সালের পর থেকে। এদিকে গত ৭৮ বছরে অনেকটাই বদল এসেছে বিশ্বের জলবায়ুতে। বদল এসেছে গাঙ্গেয় বঙ্গ তথা ভারতে। ফলে, বেশিরভাগ সময়েই নির্দিষ্ট সময়ের পরেই আসছে ও যাচ্ছে বর্ষা।  

Tags:
.