Jalpaiguri: পুজোর মরশুমে নতুন চমক! ডুয়ার্সের জঙ্গল ঘুরে দেখা যাবে হাতির পিঠে চেপেই...

Jalpaiguri Safari: পর্যটকদের কথা মাথায় রেখে জঙ্গল ভ্রমনে হাতি সাফারিতে বাড়ানো হতে চলেছে হাতির সংখ্যা। পুজোর মরশুমে জঙ্গলে এবার নতুন চমক! জঙ্গল ঘুরে দেখা যাবে হাতির পিঠে চেপেই! 

Updated By: Aug 18, 2024, 02:12 PM IST
Jalpaiguri: পুজোর মরশুমে নতুন চমক! ডুয়ার্সের জঙ্গল ঘুরে দেখা যাবে হাতির পিঠে চেপেই...
ফাইল ছবি

প্রদ্যুত্‍ দাস: এবার পুজোয় উত্তরের জলপাইগুড়ির গরুমারা অভয়ারণ্যে পর্যটকদের জন্য সুখবর। উত্তরের ডুয়ার্স এবং তরাই এর একদিকে পাহার, জঙ্গল, চা বাগানে ঘেরা অপরদিকে বয়ে চলা তিস্তা নদীর সুন্দর মনোরম পরিবেশে পুজোর ছুটিতে চলুন কটাদিন বেরিয়ে আসা যাক চুপচাপ একাকী পরিবেশে।

পর্যটকদের কথা মাথায় রেখে জঙ্গল ভ্রমনে হাতি সাফারিতে বাড়ানো হতে চলেছে হাতির সংখ্যা। পুজোর মরশুমে জঙ্গলে এবার নতুন চমক! জঙ্গল ঘুরে দেখা যাবে হাতির পিঠে চেপেই! প্রস্তুত কুনকি হাতি-সহ বনদফতরের কর্মীরা। পুজোয় পর্যটকদের ডুয়ার্স-জঙ্গলের যাবতীয় রসদ উপহার দিতে প্রস্তুত জলপাইগুড়ি বনদফতর।

উত্তরের জনপ্রিয় গরুমারার জঙ্গলে হাতির পিঠে চেপে গণ্ডার দর্শন! কপাল ভাল হলে চাক্ষুস হতে পারে অন্যান্য বহু বন্যপ্রানীরও। জঙ্গল ভ্রমণের দুর্দান্ত রোমাঞ্চকর অনুভূতি এবার আরও ভালোভাবে উপভোগ করতে পারবেন পুজোয় ডুয়ার্সের গরুমারা জাতীয় উদ্যানে বেড়াতে আসা পর্যটকরা। করোনার সময়ে বছর দু'য়েক বন্ধ ছিল হাতি সাফারি। এরপর পরিস্থিতি স্বাভাবিক হলে ফের শুরু করা হয় দু'টো হাতি দিয়ে হাতি সাফারি। কিন্তু, সেখানেও সমস্যা! হাতির পিঠে চড়ে জঙ্গল ঘোরার চাহিদা পর্যটকদের ব্যাপক। সেই চাহিদার সঙ্গে তাল মেলাতে গিয়ে পর্যটকদের সামাল দিতে হিমশিম খেতে হচ্ছিল গরুমারা বন্যপ্রাণ বিভাগের কর্মীদের। এবার সে সব কথা মাথায় রেখে বাড়ানো হয়েছে হাতির সংখ্যা।

আরও পড়ুন:Malbazar: হাতি প্রথমে শুঁড় দিয়ে পেঁচিয়ে আছাড় মারে, তারপর পায়ের তলায় ফেলে...

গরুমারা বন্যপ্রাণ বিভাগের বনাধিকারিক দ্বিজপ্রতিম সেন এ বিষয়ে জানান, পর্যটকদের চাহিদার কথা মাথায় রেখে হাতির সংখ্যা বাড়ানো হচ্ছে। হাতি সাফারিতে যুক্ত করা হচ্ছে আরও দুটো প্রশিক্ষণপ্রাপ্ত হাতিকে। এতে হাতি সাফারিতে পর্যটকদের আসন সংখ্যা ১২ থেকে বেড়ে হবে ২৪, এমনটাই জানান বনাধিকারিক। বন্যপ্রাণ বিভাগের এই সিদ্ধান্তে খুশি ডুয়ার্সের পর্যটন ব্যবসায়ীরাও। জানা গিয়েছে, বর্তমানে গরুমারা জাতীয় উদ্যানে ২৮ টি হাতি রয়েছে। এর মধ্যে ৪ টি বাচ্চা হাতি। ৮০ বর্গকিলোমিটার জঙ্গল প্রহরার কাজে মূলত এই হাতিদের ব্যবহার করা হয়ে থাকে। এদের মধ্যে জেনি এবং মাধুরী নামে দুই হাতি পর্যটকদের জঙ্গল ঘোরাবে বলেই খবর। উল্লেখ্য, মধ্য জুন থেকে বন্যপ্রাণের প্রজনন বিষয়াদির কারণে বন্ধ রয়েছে ডুয়ার্সের দরজা। তিন মাস বন্ধ থাকার পর আগামী ১৬ সেপ্টেম্বর থেকে খুলে যাবে জঙ্গল। তারপর থেকেই পর্যটকেরা হাতির পিঠে চড়ে করতে পারবেন বনদর্শন।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.