Indian Railway: চলন্ত ট্রেনে প্রসব যন্ত্রনা, স্টেশনেই সন্তানের জন্ম মায়ের!

ঝুঁকি নিয়েই স্টেশনের ছোট্ট মেডিক্যাল ক্যাম্পে জন্ম নেয় শিশুটি। হাতে গোনা ২ জন নার্স, একজন ডাক্তার ও ৩ জন প্যারা মেডিক্যাল স্টাফ দিয়ে নবজাতকের জন্ম রেলের ইতিহাসে বেশ বেনজির।

Updated By: Feb 22, 2024, 03:25 PM IST
Indian Railway: চলন্ত ট্রেনে প্রসব যন্ত্রনা, স্টেশনেই সন্তানের জন্ম মায়ের!

অয়ন ঘোষাল: চলন্ত ট্রেনে প্রসব যন্ত্রনা। স্টেশনেই সন্তানের জন্ম দিলেন মা। রেলের মেডিক্যাল টিমের প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা।

বুধবার রাত দেড়টা। ডাউন ফারাক্কা এক্সপ্রেস দ্রুতগতিতে ঢুকছে জামালপুর স্টেশনে। এস ২ কোচের মহিলা যাত্রী কাতরাচ্ছেন প্রসব যন্ত্রণায়। সহযাত্রীরা পরিস্থিতির গুরুত্ব আঁচ করে টিকিট চেকার মারফত খবর পাঠালেন ট্রেন ম্যানেজারকে। ওয়াকি টকিতে সেই খবর পৌঁছাল কন্ট্রোল রুমে। জামালপুর স্টেশনে কর্তব্যরত রেলের অতিরিক্ত চিফ মেডিক্যাল অফিসার জে কে প্রসাদ আর দেরি করেননি। ৫ মিনিটের মধ্যে রেডি করে ফেলেন ৬ সদস্যের টিম। 

তবে সমস্যা পরিকাঠামোর। রেল দুর্ঘটনা বা কেউ চলন্ত ট্রেনে অসুস্থ হয়ে পড়ার প্রাথমিক চিকিৎসা পরিকাঠামো এক জিনিস। আর প্রসূতি মায়ের কোলে সন্তানের উপহার তুলে দেওয়ার পরিকাঠামো অন্য জিনিস। তবু কিছুটা ঝুঁকি নিয়েই পরীক্ষামূলকভাবে স্টেশনের ছোট্ট মেডিক্যাল ক্যাম্পে জন্ম নিল ফুটফুটে এক শিশু। 

মা এবং শিশু সম্পূর্ণ সুস্থ। সব ঠিক থাকলে তাদের আজ সন্ধ্যার পর বাড়ি পাঠিয়ে দেওয়া হবে। সেই ব্যবস্থাও করে ফেলেছে রেলওয়ে প্রোটেকশন ফোর্স। হাতে গোনা ২ জন নার্স, একজন ডাক্তার ও ৩ জন প্যারা মেডিক্যাল স্টাফ দিয়ে ভারতীয় রেল পরিসরে এই ভাবে নবজাতকের জন্ম রেলের ইতিহাসে যে বেশ বেনজির তা বলাই বাহুল্য।

আরও পড়ুন, Civic Volunteer: বাড়ি থেকে উদ্ধার সিভিক ভলেন্টিয়ারয়ের ঝুলন্ত দেহ, চাঞ্চল্য নিউটাউনে!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.