Poush Sankranti 2024: পৌষ সংক্রান্তিতে অভিনব 'আলুর দম মেলা', আড়াইশো বছর ধরে দুই ধর্মের মিলনক্ষেত্র!

 একদিকে মুসলিম ধর্মালম্বীদের পীরের মেলা। অন্যদিকে একই স্থানে গঙ্গা দেবীর আরাধনা। পুণ্য স্নান সেরেই আলুর দম মুড়ি!

Updated By: Jan 15, 2024, 02:56 PM IST
Poush Sankranti 2024: পৌষ সংক্রান্তিতে অভিনব 'আলুর দম মেলা', আড়াইশো বছর ধরে দুই ধর্মের মিলনক্ষেত্র!

বিধান সরকার: পৌষ সংক্রান্তি উপলক্ষে জমজমাট আলুর দমের মেলা। বইমেলা, গ্রন্থমেলা, ফুলের মেলা, মিলন মেলা আরও অনেকে মেলার সঙ্গে সকলেই পরিচিত। কিন্তু কখনও দেখেছেন কি "আলুর দমের মেলা"? এই আলুর দমের মেলাকে ঘিরে সকাল থেকেই হাজার হাজার মানুষের ভিড় হুগলির জাঙ্গিপাড়া থানার রাজবলহাট গ্রাম পঞ্চায়েতের জান্দা গ্রামে।

বেশ কয়েক দশক ধরে মকর সংক্রান্তির দিনে জাঙ্গিপাড়ার জান্দা গ্রামে এই মেলা বসে। আর এই মেলা "আলুর দমের মেলা" হিসেবেই পরিচিত লাভ করেছে হুগলি জেলা সহ এই বাংলায়। অন্যদিকে এই মেলাকে সম্প্রীতির মেলবন্ধনের নিদর্শন হিসেবেও ধরা হয়। কারণ একদিকে চলে মুসলিম ধর্মালম্বীদের পীরের মেলা, অন্যদিকে একই স্থানে আরাধনা করা হয় গঙ্গা দেবীর। এই গ্রামের পাশ দিয়েই বয়ে গিয়েছে দামোদর নদ। আর মকর সংক্রান্তির দিনে বহু মানুষ দামোদর নদে পুণ্য স্নান সেরে এই মেলায় যোগদান করেন। পুণ্য স্নান সেরেই প্রথমে তাঁরা খাবার হিসাবে গ্রহণ করেন আলুর দম দিয়ে মুড়ি।

জমি থেকে তোলা নতুন আলু দিয়েই হয় সই আলুর দম। নতুন আলু দিয়ে বিভিন্ন ধরনের আলুর দম তৈরি করে বিক্রি করা  হয় মেলা প্রাঙ্গনে। এছাড়াও মেলা উপলক্ষে বিভিন্ন ধরনের দোকানও বসে। কোথাও বেতের বোনা ধামাখুলের দোকান তো কোথাও বাঁশের তৈরি ঝুড়ির দোকান। কোথাও কৃষিকাজে ব্যবহৃত যন্ত্রপাতির দোকান। আবার শিশুদের মনোরঞ্জন করার জন্য বসেছে নাগরদোলাও। পাশাপাশি রয়েছে বিভিন্ন ধরনের খাবারের স্টল। বাচ্চাদের জন্য বিভিন্ন খেলার দোকানও। একপ্রকার বলা যেতেই পারে যে এই আলুর দম মেলায় দুই ধর্মাবলম্বী মানুষের মিলনক্ষেত্র হিসেবে পরিচিত হয়েছে দীর্ঘ দুই থেকে আড়াইশো বছর ধরে। 

মেলা উপলক্ষে প্রশাসনের তরফে একধিক পদক্ষেপও গ্রহণ করা হয়েছে। একদিকে মেলায় দুর্ঘটনা এড়াতে বা চুরি,ছিনতাইয়ের মত ঘটনা এড়াতে সাদা পোশাকের পুলিস মোতায়ন করা হয়েছে মেলা প্রাঙ্গণে। অন্যদিকে পঞ্চায়েতের তরফ থেকেও একাধিক সেবামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে মেলায় আগত সাধারণ মানুষের জন্য। মেলার মাঠ পরিদর্শন করেন হুগলি গ্রামীণ পুলিসের অতিরিক্ত পুলিস সুপার লাল্টু হালদারও।

আরও পড়ুন, Locket Chatterjee: 'ধর্ম মানে সেবা,' রামলালার প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষে পুজো-শান্তিকল্যাণ যজ্ঞ লকেটের!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.