বিজেপি ক্ষমতায় এলে পশ্চিমবঙ্গে সিন্ডিকেট ট্যাক্স লাগবে না: মোদী

"টাকা এখন সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে যাবে। মাঝে কোনও সিন্ডিকেট ট্যাক্স থাকবে না।"

Updated By: Feb 2, 2019, 01:39 PM IST
বিজেপি ক্ষমতায় এলে পশ্চিমবঙ্গে সিন্ডিকেট ট্যাক্স লাগবে না: মোদী

নিজস্ব প্রতিবেদন : ফের 'সিন্ডিকেট' খোঁচা। ঠাকুরনগরে সারা ভারত মতুয়া মহাসংঘের ডাকে জনসভায় বক্তৃতা রাখতে গিয়ে ফের 'সিন্ডিকেট' প্রসঙ্গ খুঁচিয়ে তুললেন প্রধানমন্ত্রী মোদী। জনসভায় মোদী বলেন, "বিজেপি পশ্চিবমঙ্গে এলে সিন্ডিকেট ট্যাক্স লাগবে না।"

শুক্রবার অন্তবর্তী বাজেটে কৃষকদের জন্য 'কিষাণ নিধি যোজনার' কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী পীযূষ গয়াল। কৃষি সম্মান নিধি যোজনায় ২ হেক্টরের কম জমি রয়েছে এমন কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতি বছর ৬০০০ টাকা করে দেবে কেন্দ্রীয় সরকার। ২০০০ টাকা করে তিনটি কিস্তিতে এই টাকা পাঠানো হবে। এর জন্য বরাদ্দ ধরা হয়েছে ৭৫ হাজার কোটি টাকা। সরকারের এই পদক্ষেপের ফলে ১২ কোটি ছোট ও প্রান্তিক কৃষক উপকৃত হবেন বলে বাজেট পেশের সময় দাবি করেছেন অর্থমন্ত্রী।

আরও পড়ুন, কেন্দ্রে চিটফান্ড সরকার চলছে, পুরোটাই ভাঁওতাবাজি : মমতা বন্দ্যোপাধ্যায়

এদিন ঠাকুরনগরের সভায় বক্তব্য রাখতে গিয়ে কিষাণ নিধি যোজনার প্রসঙ্গ তোলেন প্রধানমন্ত্রী। বলেন, "বাজেটে কৃষকদের জন্য ঐতিহাসিক পদক্ষেপ নেওয়া হয়েছে। এখনও পর্যন্ত সবচেয়ে বড় কিষাণ যোজনা। উপকৃত হবে দেশের ১২ কোটি কৃষক পরিবার।" মোদী আশ্বাস দেন, "ভোটের পর যখন পূর্ণাঙ্গ বাজেট আসবে, তখন কৃষকদের জন্য আরও উন্নয়ন প্রকল্প আনা হবে।"

এরপরই মোদী বলেন, "ভোটের স্বার্থে এর আগে কৃষকদের ঋণ মকুব করা হয়েছে। কৃষকদের সরলতার সুযোগ নেওয়া হয়েছে। কিন্তু কৃষকদের সার্বিক উন্নতির কথা ভাবা হয়নি। ছোট কৃষকদের জন্য বছরে ৬ হাজার টাকা এখন সরাসরি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে যাবে। মাঝে কোনও সিন্ডিকেট ট্যাক্স থাকবে না। কোনও বাধা থাকবে না। এই ৬০০০ টাকা কৃষকরা তাঁদের চাষের প্রয়োজনে খরচা করবেন।"

আরও পড়ুন, "বড়মার সঙ্গে দেখা করে গর্ব অনুভব করছি", প্রণাম জানিয়ে বাংলায় বললেন মোদী

কৃষকদের ঋণ মাফ করার নামে ছলনা করা হয়েছে বলেও এদিনের সভায় অভিযোগ করেন প্রধানমন্ত্রী। মোদী দাবি করেন, কংগ্রেস শাসিত কিছু রাজ্যে এমন কৃষকদেরও ঋণ মাফ করা হয়েছে, যাঁরা ঋণ-ই নেননি। বলেন, ঋণ মকুবের নামে কৃষকদের চোখে ধুলো দেওয়া হচ্ছে।

.