Poush Mela, Visva-Bharati: 'বিদ্যুৎ' বিদায়ের পর ফের পৌষমেলা শান্তিনিকেতনে!

সবকিছু ঠিকঠাক থাকলে, ডিসেম্বরের শেষের দিকে মেলা বসবে। সূত্রের খবর তেমনই।  

Updated By: Nov 10, 2023, 04:17 PM IST
Poush Mela, Visva-Bharati: 'বিদ্যুৎ' বিদায়ের পর ফের পৌষমেলা শান্তিনিকেতনে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিদ্যুৎ-জমানা শেষ। শান্তিনিকেতনে ফিরছে পৌষমেলা, তাও আবার চলতি বছর থেকেই! সবকিছু ঠিকঠাক থাকলে, ডিসেম্বরের শেষের দিকে মেলা বসবে। সূত্রের খবর তেমনই।

আরও পড়ুন:  Jalpaiguri: দালাল চক্রে অমিল স্ট্রেচার? হাসপাতালের বাইরেই প্রসব মহিলার...

বিশ্বভারতীর অন্যতম বড় উৎসব দুটি। পৌষমেলা আর বসন্ত উৎসব। করোনা কারণে দু'বছর মেলা হয়নি। এরপর বিদ্যুৎ চক্রবর্তী যখন বিশ্বভারতীর উপাচার্য, তখন শান্তিনিকেতনে বন্ধ হয়ে যায় পৌষমেলা। শুরু হয় পৌষ উৎসব।  এমনকী, বসন্ত উৎসবেও আশ্রমিক, প্রাক্তনী ও পর্যটকদের অংশগ্রহণের রাশ টানে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

বিশ্বভারতীর উপাচার্য পদে বিদ্যুৎ চক্রবর্তীর মেয়াদ শেষ। অন্তবর্তীকালীন উপাচার্য হিসেবে এবার দায়িত্ব নিতে চলেছেন কলাভবনের অধ্যাপক সঞ্জয় মল্লিক। আনুষ্ঠানিকভাবে তাঁর নাম অবশ্য ঘোষণা হয়নি এখনও। সূত্রের খবর, বিশ্বভারতীর নিয়মে উপাচার্য না থাকলে বা মেয়াদ শেষ হয়ে গেলে প্রবীণ কোনও অধ্যাপককে সেই দায়িত্ব দেওয়া হয়। সেই নিয়মে অন্তবর্তীকালীন উপাচার্য হচ্ছেন সঞ্জয়। সঙ্গে ফিরছে পৌষমেলাও।

চুপ করে বসে নেই রাজ্য সরকার। নবান্ন সূত্রে খবর, স্রেফ সহযোগিতা নয়, এবছর পৌষমেলা উদ্বোধনে বিশ্বভারতীর আচার্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও আমন্ত্রণ জানানো হতে পারে।

আরও পড়ুন:  Kali Puja 2023: পুরোহিত ছাড়াই হয় কালীপুজো, ক্ষীরপাইয়ের ‘বড়মা’র টানে ছুটে আসেন দূরদূরান্তের ভক্তরা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.