Year Ender 2022: 'অ-পা'র সংসারের প্রাচুর্য থেকে শারদোৎসবের বিশ্বস্বীকৃতি, চুম্বকে বছরভর বাংলা

চলতি বছর শিরোনামের অধিকাংশ দখল করে থাকল বাংলায় শিক্ষা দুর্নীতি। পার্থ চট্টোপাধ্য়ায়ের গ্রেফতারি থেকে মানিক ভট্টাচার্যের গ্রেফতারি। ওদিকে মন্ত্রীকন্যার চাকরি যাওয়া। দিনের পর দিন ধরে চাকরিপ্রার্থীদের আন্দোলন করে যাওয়া। একের পর এক হাইকোর্টে মামলা। সবমিলিয়ে একনজরে ২০২২-এর বাংলা...

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Dec 23, 2022, 12:59 PM IST
Year Ender 2022: 'অ-পা'র সংসারের প্রাচুর্য থেকে শারদোৎসবের বিশ্বস্বীকৃতি, চুম্বকে বছরভর বাংলা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়ার মধ্যে দিয়ে শুরু হয়েছিল বছরটা। ৩৬৫টি আহ্ণিক গতি পেরিয়ে বছরটি যখন শেষ হতে চলেছে, তখন আপাত কোভিড 'শূন্য' বাংলা। ২০২০-২১, দুবছর করোনার করাল গ্রাসে জনজীবন বিধ্বস্ত হওয়ার পর ২০২২ এই গোটা বছরটাই ছিল জীবনের স্বাভাবিক ছন্দে ফেরার খোঁজ। জীবনের স্বাভাবিক ছন্দে ফেরার চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জে আপাতত স্বস্তি। যদিও চিনে ওমিক্রনের নয়া ভ্যারিয়্যান্টের সংক্রমণে করোনার নতুন তাণ্ডব শুরু হওয়ায় আবার একটা আশঙ্কার মেঘ ঘনাতে শুরু করেছে। তবে সরকার তৎপর। ওদিকে কোভিড পরবর্তী সময়ে চলতি বছর আবার চোখ রাঙাচ্ছিল ডেঙ্গি। যদিও এখন সেই পরিস্থিতি আয়ত্তের মধ্যে। তবে চলতি বছর শিরোনামের অধিকাংশ দখল করে থাকল বাংলায় শিক্ষা দুর্নীতি।

শিক্ষা দুর্নীতিতে গ্রেফতার পার্থ চট্টোপাধ্য়ায়, বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাটে উদ্ধার টাকার পাহাড়

চলতি বছর রাজ্য তথা দেশে আলোড়ন ফেলে দিয়েছে শিক্ষক নিয়োগ দুর্নীতিতে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায়ের গ্রেফতারির ঘটনা। ইডি গ্রেফতার করে তাঁকে। শুধু পার্থ চট্টোপাধ্য়ায়কেই নয়, তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়কেও গ্রেফতার করেছে ইডি। অর্পিতা মুখোপাধ্যায়ের টালিগঞ্জের ডায়মন্ড সিটি সাউথ ও বেলঘরিয়ার ক্লাব টাউনের ফ্ল্যাট থেকে উদ্ধার হয় টাকার পাহাড়। প্রায় ৫০ কোটি নগদ উদ্ধার হয়। সেইসঙ্গে বিপুল পরিমাণ সোনা ও বৈদেশিক মুদ্রাও বাজেয়াপ্ত হয়। তদন্তে উঠে আসে পার্থ ও অর্পিতার একের পর এক যৌথ সম্পত্তির কথা। দুর্নীতির দায়ে গ্রেফতারির পর পার্থ চট্টোপাধ্য়ায়কে মন্ত্রিত্ব থেকে অপসারণ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। দল থেকেও সাসপেন্ড করা হয়েছে তাঁকে। বর্তমানে পার্থ-অর্পিতা দুজনেই জেলে রয়েছেন। 

চাকরি থেকে বরখাস্ত মন্ত্রীকন্য়া অঙ্কিতা

অন্যায় করলে কেউ পার পাবে না। চলতি বছর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের মন্ত্রী পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতা অধিকারীকে চাকরি থেকে বরখাস্ত করার নির্দেশ সেই দৃষ্টান্ত-ই স্থাপন করেছে। শুধু চাকরি থেকে বরখাস্ত করা-ই নয়, মন্ত্রীকন্যাকে বেতন ফেরতেরও কড়া নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্য়ায়। মন্ত্রীকন্যা অঙ্কিতা অধিকারীর বিরুদ্ধে অভিযোগ ওঠে, কম নম্বর পেয়েও, কোনও ইন্টারভিউয়ের মুখোমুখি না হয়েই প্রভাবশালী বাবার ক্ষমতা খাটিয়ে চাকরিতে নিয়োগ পাওয়ার। যার জন্য বাদ পড়েন যোগ্য প্রার্থী শিলিগুড়ির ববিতা সরকার। তবে হাল ছাড়েননি তিনি। মন্ত্রীকন্যার বিরুদ্ধে লড়াইটা জোরদার হবে জেনেও, তিনি শেষ পর্যন্ত লড়েন ও জয় হাসিল করে নেন।

মানিক ভট্টাচার্যের গ্রেফতারি ও ৫ বছর পর টেট

নিয়োগে দুর্নীতি, মামলার জট সবকিছুর মাঝেই দীর্ঘ ৫ বছর পর আবার রাজ্য়ে হল প্রাইমারি টেট। অপসারিত বোর্ড সভাপতি মানিক ভট্টাচার্য টেট কেলেঙ্কারিতে গ্রেফতার হওয়ার পর নতুন সভাপতি হন গৌতম পাল। টেট আন্দোলনকারীদের বিবিধ দাবির সম্মুখে তিনি স্পষ্ট ঘোষণা করেন, ২০১৬-র নিয়োগ নীতি অনুযায়ীই নিয়োগ হবে। প্রতি বছর ২ বার করে টেট হবে। পাশাপাশি, এটাও স্পষ্ট করে দেন যে, টেট পাস করা মানেই চাকরি পাওয়া নয়। এরপর ১১ ডিসেম্বর, ৫ বছর পর, রাজ্যে ফের টেট হয়। টেট উপলক্ষে একাধিক নির্দেশিকা জারি করেছিল বোর্ড। আঁটসাঁট করা হয়েছিল নিরাপত্তা ব্যবস্থা। অন্যদিকে, ২০১৪ ও ১৭ সালের টেট উত্তীর্ণদের দাবি মেনে বোর্ডকে টেট-উত্তীর্ণদের তালিকা প্রকাশের নির্দেশ দেয় হাইকোর্ট। পাশাপাশি, আদালত এটাও জানায় যে, ২০১৪-১৭ সালের লক্ষাধিক টেট 'অনুত্তীর্ণ'-ই অংশ নিতে পারবেন ২০২২-এর নিয়োগপ্রক্রিয়ায়। 

অনুব্রতর গ্রেফতারি

শিক্ষা দুর্নীতিতে পার্থ চট্টোপাধ্য়ায় ও মানিক ভট্টাচার্যের গ্রেফতারির পাশাপাশি, এ বছর রাজ্যে আলোড়ন ফেলে দেওয়া অন্যতম বড় ঘটনা হত তৃণমূলের 'বাহুবলী' নেতা অনুব্রত মণ্ডলের গ্রেফতারি। গোরুপাচারকাণ্ডে তৃণমূলের বীরভূম জেলা সভাপতিকে গ্রেফতার করেছে সিবিআই। পরে ইডিও তাঁকে গ্রেফতার করে। আঁতসকাচের তলায় অনুব্রত কন্যা সুকন্যা মণ্ডলও। একজন প্রাইমারি শিক্ষিকা হয়েও কী করে সুকন্যা মণ্ডলের এত বিপুল সম্পত্তি? তারই সন্ধানে তদন্তকারীরা। নজরে বীরভূমের একাধিক রাইস মিলও। পাশাপাশি, কেষ্ট বিপাকে রয়েছে তাঁর লটারি জয় নিয়েও।

বগটুই কাণ্ড

এবছরই রাজ্যে ঘটেছে হাড়হিম করে দেওয়া বগটুই কাণ্ড। তৃণমূল নেতা ভাদু শেখ খুনের পর পালটা বদলায় বগটুই গ্রামে একাধিক বাড়িতে আগুন লাগিয়ে দেয় ভাদুর অনুগামীরা। জীবন্ত পুড়ে মৃত্যু হয় শিশু-মহিলা সহ ১০ জনের। গোটা রাজ্য শিউরে ওঠে সেই ঘটনার ভয়াবহতায়। সম্প্রতি সেই ঘটনায় মূল অভিযুক্ত লালন শেখের সিবিআই হেফজতে রহস্যমৃত্য়ু গোটা ঘটনায় নয়া মাত্রা যোগ করেছে। বহুদিন ফেরার থাকার পর তাকে গ্রেফতার করে সিবিআই। তার কয়েকদিনে মাথাতেই রামপুরহাটের অস্থায়ী সিবিআই ক্যাম্পের শৌচালয় থেকে উদ্ধার হয় লালন শেখের ঝুলন্ত দেহ।

হাঁসখালি ধর্ষণ

চলতি বছরে হাঁসখালিতে নাবালিকাকে ধর্ষণ ও মৃত্যুর ঘটনায় তোলপাড় হয় রাজ্য। আর সেই ঘটনায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিতর্কিত মন্তব্যে সমালোচনার ঝড় ওঠে। জন্মদিনের পার্টিতে ডেকে নিয়ে গিয়ে ওই নাবালিকাকে ধর্ষণের অভিযোগ ওঠে বন্ধুর বিরুদ্ধে। নাবালিকার মৃত্যুর পর গোটা ঘটনা সামনে আসে। নির্যাতিতা নাবালিকার পরিবার অভিযোগ করেছে যে, ঘটনার কথা প্রথমে কাউকে জানাতে বারণ করা হয়েছিল। তারপর মেয়ের মৃত্যুর পর অভিযুক্তের পরিবারের চাপে তড়িঘড়ি দেহ দাহ করা হয়। এই ঘটনায় নদিয়া পুলিস সুপারের 'মেয়েটি মদ্যপান করেছিল' মন্তব্যে বিতর্ক ছড়ায়। সেই বিতর্কে ঘৃতাহুতি দেয় মমতার 'ধর্ষণ নাকি অন্তঃসত্ত্বা? প্রেমের সম্পর্ক আটকানো সম্ভব নয়' মন্তব্য। মুখ্যমন্ত্রী বলেছিলেন, 'রেপ হয়েছে, নাকি প্রেগন্যান্ট ছিল বা অন্য কোনও কারণ হয়েছে, নাকি কেউ ধরে দুটো চড় মেরেছে, তাই শরীরটা খারাপ হয়েছে। লাভ অ্যাফেয়ার্স তো ছিলই। বাড়ির লোকেরা সেটা জানত। পাড়ার লোকেরাও জানত। এখন যদি কোনও ছেলে-মেয়ে কেউ কারও সঙ্গে প্রেম করে, সেটা আমার পক্ষে আটকানো সম্ভব নয়।

'চারজনকে আমিই মেরেছি, প্রত্যেকেই মরেছে তো স্যার?'

রাজধানীর বুকে লিভ-ইন পার্টনার আফতাব আমিন পুনেওয়ালার হাতে শ্রদ্ধা ওয়াকারের খুন যেমন দেশবাসীর শিরদাঁড়া দিয়ে বইয়ে দিয়েছে ঠান্ডা স্রোত, ঠিক তেমনই সারা রাজ্য় শিউরে উঠেছিল হাওড়ায় গৃহবধূর হাতে একই পরিবারের ৪ জনের খুনের ঘটনায়। মা, দাদা, বৌদি ও ভাইঝিকে কাটারি দিয়ে কুপিয়ে খুনের অভিযোগ ওঠে পরিবারের ছোট বউয়ের বিরুদ্ধে। সম্পত্তি নিয়ে দীর্ঘদিনের পারিবারিক বিবাদ-ই ডেকে আনে এই চরম পরিণতি। খুনের ঘটনায় গ্রেফতার হয় গৃহবধূ পল্লবী ঘোষ। আর তারপরই পুলিসি জেরায় ভাবলেশহীন পল্লবীর চাঞ্চল্যকর বয়ান, ‘চারজনকে আমিই খুন করেছি। আমি রেগে গেলে সবকিছু করতে পারি। নিজের স্বামী এমনকি নিজেকেও মেরে ফেলতে পারি! চারজনই মারা গিয়েছে তো? ওরা প্রত্যেকেই মরেছে তো স্যার?’

দুর্গাপুজোকে ইউনেস্কোর হেরিটেজ স্বীকৃতি

তবে শুধুই দুর্নীতি, ধর্ষণ বা খুনোখুনি নয়। কোভিডকালে ২ বছর শারদোৎসব ম্লান হয়ে যাওয়ার পর, চলতি বছর সেই আনন্দ যেন দ্বিগুণ হয়ে ফিরে আসে দুর্গাপুজোকে ইউনেস্কোর হেরিটেজ স্বীকৃতির মধ্যে দিয়ে। আর সেই স্বীকৃতি উদযাপানে মহালয়া থেকে এবার শুরু হয়ে যায় উৎসব। শুধু বিসর্জন কার্নিভ্যাল নয়, দুর্গাপুজোকে ইউনেস্কোর হেরিটেজ স্বীকৃতির উদযাপেন প্রাক-শারদোৎসব কার্নিভ্যালেরও আয়োজন করেছিল রাজ্য সরকার। ইউনেস্কোর স্বীকৃতির উদযাপন করে স্বরাষ্ট্র মন্ত্রকও। যা নিয়েও অবশ্য রাজনৈতিক দড়ি টানাটানির ঘটনা ঘটে!

পুরসভা ভোট, তৃণমূল একাই ১০২

দীর্ঘদিন আগে মোয়াদ উত্তীর্ণ হলেও পুরসভাগুলিতে প্রশাসক বসিয়ে কাজ চালানো হচ্ছিল। শেষ পর্যন্ত চলতি বছর এই পুরসভাগুলিতে নির্বাচন হয়। আর সেই ১০৮ পুরসভার নির্বাচনে তৃণমূল একাই ১০২! মোট ১০৮টি পুরসভার মধ্যে তৃণমূল জয় লাভ করে ১০২টিতে। বামেদের দখলে আসে একমাত্র তাহেরপুর পুরসভা। ওদিকে হামরো পার্টির দখলে যায় দার্জিলিং পুরসভা। ভোট ফলাফলের নিরিখে বাকি ৪টি বেলডাঙা, এগরা, ঝালদা ও চাঁপদানি পুরসভা ত্রিশঙ্কু হয়।

নয়া রাজ্যপাল

জগদীপ ধনখড় রাজ্যপাল থাকার সময় রাজ্য-রাজ্য়পাল সংঘাত যেন ছিল নিত্য নৈমিত্তিক ঘটনা। তবে এবার উপরাষ্ট্রপতি পদে জগদীপ ধনখড় নির্বাচিত হওয়ার পর, বাংলার নতুন স্থায়ী রাজ্যপাল হয়েছেন প্রাক্তন আইএএস অফিসার সি ভি আনন্দ বোস। নতুন রাজ্যপালের সঙ্গে কেমন হবে সরকারের সম্পর্ক? প্রথম দিন থেকেই ওঠে এই প্রশ্ন। যার উত্তরে নতুন রাজ্যপাল সি ভি আনন্দ বোস বলেন,  'আমি কোনও সংঘাত চাই না। রাজনৈতিক নেত্রী মমতা নন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কাজ করব। মনে হয় না কোনও সংঘাত হবে'। রাজনৈতিক বিশেষজ্ঞরাও বলছেন, ধনখড়-সরকার সেই 'অম্লমধুর' সম্পর্ক মনে হচ্ছে অতীত! সবমিলিয়ে কোভিড পরবর্তী ২০২২-এর বাংলা থাকল ঘটনাবহুল... 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.