অক্সিজেন সঙ্কট চরমে, সমস্যা মেটাতে সস্তার Oxygen Concentrator বানালেন দুর্গাপুরের অধ্যাপক

বিদ্যুৎ চালিত হলেও ব্যাটারির সাহায্যেও এটিকে চালানো যাবে। বিদেশ থেকে আমদানি করা অক্সিজেন কনসেনট্রেটরের দামের থেকে অর্ধেক দামে পাওয়া যাবে এই মেশিন

Updated By: May 12, 2021, 03:47 PM IST
অক্সিজেন সঙ্কট চরমে, সমস্যা মেটাতে সস্তার Oxygen Concentrator বানালেন দুর্গাপুরের অধ্যাপক

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়েই অক্সিজেনের হাহাকার। অক্সিজেন প্রস্তুতকারকরা করোনা রোগীদের জন্য প্রয়োজনীয় অক্সিজেন জোগান দিতে পারছে না। কোভিড রোগীদের এখন কিছুটা ভরসা Oxygen Concentrator। কিন্তু দাম মধ্যবিত্তদের নাগালের বাইরে।  এরকম এক পরিস্থিতিতে কম দামের পোর্টেবল Oxygen Concentrator বানিয়ে ফেললেন দুর্গাপুর ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক শিবেন্দু শেখর রায়।

আরও পড়ুন-ভোটে BJP-র হার নিয়ে অনলাইনে আলোচনার ডাক, ফের বিতর্কে বিশ্বভারতীর উপাচার্য

অধ্য়াপক রায়ের দাবি, এই মেশিন বাড়িতে ব্যবহার করা যাবে খুব সহজেই। চিকিৎসকের পরামর্শে রোগীর প্রয়োজন মত মেশিনের রেগুলেটর ঘুরিয়ে লিটার প্রতি মিনিট করে দিলেই হবে। ৩-৫ মিনিটের মধ্যেই ৯২ থেকে ৯৪ শতাংশ অক্সিজেন সরবরাহ করতে পারে এই মেশিন। এটির নাম দেওয়া হয়েছে প্রাণায়াম।


 
গত বছর প্রথম যখন করোনা সংক্রমণের প্রভাব বেড়েছিল তখন থেকেই অক্সিজেনের সমস্যার কথা মাথায় রেখে অক্সিজেন কনসেনট্রেটর(Oxygen Concentrator) তৈরি করার কথা ভাবেন শিবেন্দু শেখর রায়। তার দাবি, এই মেশিন তৈরি করে বাজারে আনতে দাম পড়বে ৩০ হাজার টাকার মতো। ইতিমধ্যেই মুম্বই ও বেঙ্গালুরু-সহ আরও কয়েকটি জায়গা থেকে একাধিক সংস্থা এই অক্সিজেন কনসেনট্রেটরের প্রযুক্তি নেওয়ার জন্য যোগাযোগ করছে। ইতিমধ্যেই হাওড়ার সঞ্জীবনী হাসপাতাল-এ(Sanjibani Hospital) এই মেশিন ব্যবহার করা শুরু হয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন-মহারাষ্ট্রে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ২০০০ জন: স্বাস্থ্যমন্ত্রী

বিদ্যুৎ চালিত হলেও ব্যাটারির সাহায্যেও এটিকে চালানো যাবে। বিদেশ থেকে আমদানি করা অক্সিজেন কনসেনট্রেটরের দামের থেকে অর্ধেক দামে পাওয়া যাবে এই মেশিন। যাদের পক্ষে এই মেশিন ক্রয় করা সম্ভব নয় তারা ঘন্টা হিসাবে ভাড়া নিয়েও ব্যবহার করতে পারেন।

.