Durga Puja 2022: শহরের পুজোয় শেষ মুহূর্তের তুলির টান; কোথাও চক্ষুদান, কোথাও একেবারে উদ্বোধন...

Durga Puja 2022: পুজোর মাত্র ছ'দিন বাকি। সেজন্যই হয়তো আজ, রবিবার কলকাতা জুড়ে বারোয়ারি ও বনেদি বাড়ির পুজোয় চলছে শেষ মুহূর্তের তুলির টান, শেষ মুহূর্তের ব্যস্ততা, শেষ মুহূর্তের প্রস্তুতি।

Updated By: Sep 25, 2022, 05:41 PM IST
Durga Puja 2022: শহরের পুজোয় শেষ মুহূর্তের তুলির টান; কোথাও চক্ষুদান, কোথাও একেবারে উদ্বোধন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহালয়াই যেন শারদোৎসবের গেটওয়ে হয়ে দাঁড়িয়েছে আজকাল। যদিও সরাসরি মহালয়ার ক্রিয়ার সঙ্গে পুজোর কোনও সংযোগ নেই। তবু সেই না-থাকাটা যেন পূরণ করে দেয় বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের 'মহিষাসুরমর্দিনী' গীতি-আলেখ্যর সম্প্রচার। ওই সুর ওই সংগীত আর চণ্ডীপাঠের আবহেই যেন পুজোরও আবহ রচিত হয়ে যায়। আর সেই আবহেই জারিত হয় গোটা বাংলার পুজো, এই শহরের পুজো। এবার বিশেষ করে করোনার চোখরাঙানি নেই, নেই কোনও নির্দেশিকাও। পুজোর আর মাত্র ছ'দিন বাকি। আজ রবিবার কলকাতা জুড়েই তাই বারোয়ারি ও বনেদি বাড়ির পুজোয় চলছে শেষ মুহূর্তের তুলির টান, শেষ মুহূর্তের ব্যস্ততা, শেষ মুহূর্তের প্রস্তুতি। যেটাকে পোশাকি কয়েনেজে 'ফিনিশিং টাচ'ও বলা চলে। সেই 'ফিনিশিং টাচ'য়ে আজ সামিল মন্ত্রী থেকে সাধারণ। কোথাও চলছে চক্ষুদান, কোথাও থিম সং লঞ্চ, কোথাও উদ্বোধন। মহালয়ার দিনেই ফেস্টিভ মুডে গোটা বাংলা, গোটা শহর।

আরও পড়ুন: Madan Mitra: 'এ রাজ্যে রাজনৈতিক ভাবে মৃত বিজেপি'র জন্য আগাম তর্পণ করলাম', মদন মিত্র

রবিবার যেমন 'শ্রীভূমি স্পোর্টিং ক্লাব'-য়ে প্রতিমাকে সাজানো হল সোনার গয়নায়। এবার ৫০ বছরে পড়ল এই পুজো। এদিনই মণ্ডপে নিয়ে আসা হল সোনার মুকুট ও অন্যান্য গয়না। ভ্যাটিক্যান সিটির আদলে তৈরি হয়েছে মণ্ডপ। এখনও সকলের জন্য মণ্ডপ খুলে না গেলেও লোকজন ভিড় জমাতে শুরু করেছেন। 

ওদিকে সুরুচি সংঘের পুজোয় পুজোর থিমের কথা বললেন অরূপ বিশ্বাস। তিনি বললেন, এবার এ পুজোর থিম 'পৃথিবী আবার শান্ত হবে'। গত কয়েক বছরে করোনার কারণে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। বহু মানুষ অসুস্থ হয়েছেন, বহু মানুষ মানসিক ভাবে ভেঙে পড়েছেন। সেই সব মানুষকে উজ্জীবিত করার জন্যই এইরকম একটি থিম-ভাবনা।  

এদিন বেশ কিছু মণ্ডপে দেবীর চক্ষুদান হয়েছে। যেমন চক্ষুদান হয়েছে আহিরীটোলায়। চক্ষুদান হয়েছে আহিরীটোলা যুবকবৃন্দেও। সেখানে যেটা খুব তাৎপর্যপূর্ণ সেটা হল-- কয়েকজন দৃষ্টিহীন কন্যা এই মণ্ডপে দেবীর চোখ আঁকার কাজটি করলেন। তখন সেখানে উপস্থিত ছিলেন নারী ও শিশুকল্যাণ মন্ত্রী শশী পাঁজা। এখানে সকালে এসেছিলেন অরূপ বিশ্বাস। তিনি সেখানে বিদেশি অতিথিদের নিয়ে ঢাকও বাজিয়ে গিয়েছেন। 

বেশ কিছু পুজোর উদ্বোধনও হয়েছে আজ। এসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যেমন সেলিম পল্লি। যেমন যোধপুর পার্ক। মুখ্যমন্ত্রী আজ উদ্ধোধন করবেন পুজোটি। এ পুজো এবারে ৭০ বছরে পড়ল। এদের পুজোর থিমের নাম-- 'অযান্ত্রিক'। শ্রমিকদের ব্যবহৃত সরঞ্জাম দিয়ে তৈরি হয়েছে মণ্ডপ। কোদাল, বেলচা, করাত ইত্যাদি দিয়ে তৈরি হয়েছে মণ্ডপ। এখানকার প্রতিমা সাবেকি।

এই সব হাই ভোল্টেজ বারোয়ারির পাশাপাশি রয়েছে বনেদি বাড়ির পুজোও। ২৬৬ বছরের শোভাবাজার রাজবাড়ির পুজোয় মহালয়ার দিনেই চক্ষুদানের পর্ব চলে। আজও চলেছে। যথারীতি মর্যাদার সঙ্গে এই পর্বটি সমাধা হয়েছে।  

সাবেকিয়ানার সঙ্গে আধুনিকতা, থিমের সঙ্গে থিমবিহীন প্রথাসিদ্ধতার টক্করে সদা-উজ্জ্বল বাঙালির এই শারদোৎসব। আর সেই প্রেক্ষিতে আজ মহালয়ার দিন উৎসব উদযাপনের রং যেন ক্রমশ উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হয়েছে। আজ একদিকে কোনাকাটার ব্যস্ততা যেমন তুঙ্গে, তেমনই মণ্ডপে-মণ্ডপেও পুজো প্রস্তুতির ব্যস্ততাও তুঙ্গে। সব মিলিয়ে কেমন কাটবে পুজোর দিনগুলি? 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.