FASTag না লাগালে টোল প্লাজায় গুনতে হবে বাড়তি টাকা, জেনে নিন এ বিষয়ে খুঁটিনাটি

টোল প্লাজা পার হওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে ট্যাক্সের টাকা কেটে যাবে। টাকা কাটার সঙ্গে সঙ্গে নথিবদ্ধ মোবাইলে এসএমএস আসবে। নথিভুক্ত ২২টি ব্যাঙ্কের কাছ থেকে ফাস্ট্যাগ কিট পাওয়া যাবে, পেটিএম এর মাধ্যমেও ফাস্ট্যাগ লাগানো যাবে

Updated By: Nov 30, 2019, 08:30 AM IST
FASTag না লাগালে  টোল প্লাজায় গুনতে হবে বাড়তি টাকা, জেনে নিন এ বিষয়ে খুঁটিনাটি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গাড়িতে ডিজিটাল স্টিকার লাগিয়েছেন? আপনার ব্যক্তিগত গাড়িতে ফাস্ট্যাগ নামক স্টিকার না থাকলে, জাতীয় সড়কের টোল প্লাজায় দিতে হবে বাড়তি টাকা। কেন্দ্রীয় সরকারের নির্দেশে পয়লা ডিসেম্বরের বদলে পনেরো ডিসেম্বর থেকে দেশ জুড়ে শুরু হচ্ছে ফাস্ট্যাগ। কী এই ফাস্ট্যাগ, চলুন জেনে নেওয়া যাক।

টোল ট্যাক্স । দেশ জুড়ে জাতীয় সড়কগুলিতে এতদিন টোল প্লাজাগুলোয় ট্যাক্স জমা দিতে গাড়ির লাইন পড়ে যেত। নষ্ট হত সময়, গাড়ি থামিয়ে নগদ টাকা জমা দিতে পোহাতে হত ঝক্কিও। এবার সেই ঝামেলা থেকে মুক্তির সময় এসেছে। কেন্দ্রীয় পরিবহণ দফতরের নির্দেশে শুরু হতে চলেছে ফাস্ট্যাগ। সব গাড়িকেই এর আওতায় আসতে হবে। বলছে কেন্দ্র।

৫৬০ টি টোল প্লাজায় ফাস্ট্যাগ শনাক্তের ব্যবস্থা রয়েছে। কী এই FASTAG ? গাড়ির উইন্ডস্ক্রিনে লাগানো থাকবে ফাস্ট্যাগ। এই ফাস্ট্যাগ অনেকটা মেট্রোর স্মার্ট কার্ডের মতো। ডিভাইসে থাকবে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন। ফাস্ট্যাগ গাড়ির মালিকের সেভিংস অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকবে। ডেবিট বা ক্রেডিট কার্ডের সঙ্গেও ফাস্ট্যাগ যুক্ত রাখা যাবে। ডেবিট,ক্রেডিট লিঙ্ক থাকলে ট্যাগ রিচার্জ করতে হবে।

আরও পড়ুন- তিনে তিন হতেই পার্টি অফিস পুর্নদখল করতে শুরু করল তৃণমূল

টোল প্লাজা পার হওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে ট্যাক্সের টাকা কেটে যাবে। টাকা কাটার সঙ্গে সঙ্গে নথিবদ্ধ মোবাইলে এসএমএস আসবে। নথিভুক্ত ২২টি ব্যাঙ্কের কাছ থেকে ফাস্ট্যাগ কিট পাওয়া যাবে, পেটিএম এর মাধ্যমেও ফাস্ট্যাগ লাগানো যাবে। এ জন্য ক্যাম্প খোলা হয়েছে জাতীয় সড়কের বিভিন্ন টোল প্লাজায়

যতদিন না পর্যন্ত ডিজিটাল স্টিকার লাগানোর কাজ একশো শতাংশ হচ্ছে, ততদিন পর্যন্ত টোল প্লাজায় নগদেও দেওয়া যাবে ট্যাক্স, তবে সেক্ষেত্রে গুনতে হবে বাড়তি টাকা।

বিভিন্ন জেলার জাতীয় সড়কে চলছে প্রস্তুতি। নিবেদিতা সেতু থেকে বর্ধমানের পালশিট, সর্বত্র চলছে আধুনিকীকরণের কাজ।

.