North Bengal University: কেন ফেইল? জবাবদিহি চেয়ে আন্দোলনে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা!

পড়ুয়াদের দাবি, তাঁদের উত্তরপত্র পুনর্মূল্যায়ন করতে হবে। কেন ৯০ শতাংশ পড়ুয়া ফেইল করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে তার জবাবদিহি করতে হবে ।

Updated By: Feb 28, 2024, 06:06 PM IST
North Bengal University: কেন ফেইল? জবাবদিহি চেয়ে আন্দোলনে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা!

নারায়ণ সিংহ রায়: চার বছরের স্নাতক স্তরের প্রথম সিমেস্টারে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের  নিয়ন্ত্রণে থাকা কলেজগুলোতে ফেইল করেছেন রেকর্ড সংখ্যক পড়ুয়া। রেজাল্ট প্রকাশের পর দেখা গিয়েছে প্রায় ৯০ শতাংশ পড়ুয়াই ফেল করেছে। এবার সেই ‘ফেইল’ করা ছাত্র-ছাত্রীরাই এদিন বিক্ষোভ দেখায় উত্তরবঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে।

পড়ুয়াদের দাবি, তাঁদের উত্তরপত্র পুনর্মূল্যায়ন করতে হবে। পাশাপাশি পুনর্মূল্যায়নের আবেদনের ফি ও কমাতে হবে। এমনকি কেন ৯০ শতাংশ পড়ুয়া ফেইল করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে তার জবাবদিহি করতে হবে বলেও দাবি করেন ছাত্র-ছাত্রীরা।

পরিমল মিত্র স্মৃতি মহাবিদ্যালয়ের ইংরেজীর ছাত্রী মধুরিমা সরকার জানান ,  "আমাদের কলেজে সিংহভাগ পড়ুয়াই ফেইল করেছে। এটা কি করে সম্ভব। যারা আমরা প্রতিনিয়ত ক্লাস করছি , পড়াশোনা করছি তারাও ফেইল করছে। স্ক্রুটিনি করাতে একশো টাকা করে নিচ্ছে। সেটা যাতে সম্পূর্ণ বিনামূল্যে করা হয় তার দাবি জানাচ্ছি। অদ্ভুতভাবে সবাই ফেইল করেছে। ব্যাক পেপারে পরীক্ষা দিচ্ছে, তাও ফেইল। এটারই জবাব চাই।" 

মুন্সি পেমচাঁদ মহাবিদ্যালয়ের ছাত্রী রুখসানা খাতুন বলেন ,  "আমাদের কলেজে ৬০০ জন পরীক্ষার্থী , পাঁচ জন শুধুমাত্র পাশ করেছে। এটা কি করে সম্ভব। আমি পাঁচটি পেপারেই ফেইল করেছি৷ পাঁচশো টাকা দিয়ে পুনরায় স্ক্রুটিনি করানো আমার পক্ষে সম্ভব নয়। আমরা এগুলোর জবাব চাই ইউনিভার্সিটির কাছে।"

এই বিষয়ে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে জানতে চাইলে তারা মুখে কুলুপ এঁটেছেন।

আরও পড়ুন, North Bengal University: 'বই দেখে না লেখায়' উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ৯০ শতাংশই পড়ুয়াই ফেল!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.