NB Industry Meet: উত্তরবঙ্গ শিল্প বৈঠকে ১০ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগের প্রস্তাব

শিল্পপতিদের তরফে এলাকায় বেশকিছু সমস্য়ার কথা তুলে ধরা হয়। সেইসব সমস্যার সমাধানের আশ্বাস দিয়েছেন মুখ্য সচিব

Updated By: Feb 16, 2022, 10:23 PM IST
NB Industry Meet: উত্তরবঙ্গ শিল্প বৈঠকে ১০ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদন: উত্তরবঙ্গের ৮ জেলায় শিল্পক্ষেত্রের জন্য রাজ্য সরকারের কী পরিকল্পনা রয়েছে তার দিকেই তাকিয়ে ছিল উত্তরবঙ্গের শিল্পমহল। মুখ্য সচিব হরেকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে ওই বৈঠকে উঠে এল বিপুল বিনিয়োগ ও কর্মসংস্থানের সম্ভাবনার কথা। আজ ওই বৈঠক হল শিলিগুড়ির কাওয়াখালির বিশ্ববাংলা শিল্পী হাটে। 

শিল্প বৈঠকে যোগ দেন উত্তরবঙ্গের ৪০০ শিল্পপতি। ছিলেন বণিকসভা সদস্যরাও। মূলত তিন ভাগে ভাগ করে উত্তরবঙ্গের শিল্প সম্ভাবনাকে তুলে ধরা হয়। এগুলি হল হর্টিকালচার-ফুড প্রসেসিং-অ্যানিম্য়াল রিসোর্স, টুরিজম ও স্কিল ডেভলপমেন্ট এবং এমএসএমই-টেক্সটাইল। মোট ৪০টি হেল্প ডেস্কের মাধ্যমে শিল্প উদ্যোগীরে সঙ্গে কথা বলেন রাজ্যের বিভিন্ন দফতরের আধিকারিকরা। 

আরও পড়ুন- পার্থর কথায় কাজ হল, শশী পাঁজার উপস্থিতিতে ভোটে না লড়ার কথা ঘোষণা তৃণমূলের বিক্ষুব্ধ প্রার্থীর

শিল্প বৈঠকে যে সম্ভাবনার কথা উঠে এল

## আগামী ৩-৫ বছরের মধ্যে ৫৮০ একর জায়গা নিয়ে তৈরি হবে ১৮ শিল্প পার্ক।

##  ওইসব পার্কে বিনিয়োগের সম্ভাবনা রয়েছে প্রায় ২২১০ কোটি। কর্মসংস্থান হতে পারে ৩১০০০ মানুষের। 

## শিল্প পার্ক ছাড়াও উত্তরবঙ্গের ৮ জেলায় বিনিয়োগের সম্ভাবনা রয়েছে প্রায় ৬২৪৭ কোটি টাকা। কাজ হতে পারে ৩৭,৫০০ লোকের।

## এমএসএমই সেক্টরের জন্য উত্তরবঙ্গের ৮ জেলার জন্য ১০,০০০ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে।

## টি টুরিজমের ক্ষেত্রে ৭টি প্রস্তাব ইতিমধ্যেই সায় দিয়েছে রাজ্য সরকার। আরও পাঁচটি প্রস্তাব সরকারের বিবেচনার মধ্যে রয়েছে। ওইসব প্রকল্পে বিনিয়োগ হতে পারে ৬৩৬ কোটি টাকা।  কাজের সুযোগ হতে পারে ২৫০০ মানুষের।

## আগামী ৩ বছরে এডিআর সেক্টরে ১৫০০ কোটি টাকা বিনিয়োগের সম্ভাবনা রয়েছে।

## কৃষি ক্ষেত্রে ১২ প্রকল্পকে ছাড়পত্র দেওয়া হয়েছে।

## উত্কর্ষ বাংলা প্রকল্পের অধীনে স্কিল ডেভলপমেন্ট ট্রেনিং চলছে।

##  পর্যটন ক্ষেত্রে আগামী ৩ বছরে ১৫৬ কোটি টাকা বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। এর ফলে তৈরি হবে ৫৪৪টি হোম স্টে।  কাজ পেতে পারেন ১৩,৬০০ জন।

##    এক কথায় শিল্প বৈঠকে থেকে যা উঠে এল তা হল আগামী ৩-৫ বছরে এমএসএমই-টেক্সটাইল ক্ষেত্রে ৯০৯৩ কোটি, এআরডি সেক্টরে ১৫০০ কোটি ও পর্যটন ক্ষেত্রে ২৩১ কোটি টাকা অর্থাত্ মোট ১০,৮২৪ কোটি টাকা বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। কাজ পেতে পারেন ৭১,০০০ মানুষ

এদিন শিল্পপতিদের তরফে এলাকায় বেশকিছু সমস্য়ার কথা তুলে ধরা হয়। সেইসব সমস্যার সমাধানের আশ্বাস দিয়েছেন মুখ্য সচিব। এর জন্য প্রতিটি জেলায় সেক্টর কমিটি তৈরি করা হবে। শিল্পপতিদের দেওয়া প্রস্তাবগুলি সেই কমিটি খতিয়ে দেখবে। পাশাপাশি তাদের সমস্যার সমাধানও করবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.