সরকারি গাইডলাইন মেলেনি, প্রশ্নের মুখে বাসচালক-কন্ডাকটরদের বেতন ইস্যু

বেতন প্রথা চালু নিয়ে দ্বিধা বিভক্ত বাসচালক-কন্ডাকটররাও।

Updated By: Jul 18, 2018, 07:49 PM IST
সরকারি গাইডলাইন মেলেনি, প্রশ্নের মুখে বাসচালক-কন্ডাকটরদের বেতন ইস্যু

নিজস্ব প্রতিবেদন : সরকার গাইডলাইন বেঁধে না দিলে পয়লা অগাস্ট থেকে বেতন প্রথা চালু সম্ভব নয়। স্পষ্ট জানিয়ে দিল বাস মালিক সংগঠনগুলি। একইসঙ্গে পরিবহণ মন্ত্রীর কাছে তাঁদের আর্জি, কমিশন প্রথা তুলে দেওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনার করা হোক।

২৯ জুন পরিবহন ভবনে ডেকে বাস-মিনিবাস মালিকদের বেতন চালুর কথা স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী। পরিবহন দফতর সূত্রে জানানো হয়েছিল, ১ লা অগাস্ট থেকে কমিশনের বদলে বাসচালক ও কন্ডাকটরদের জন্য বেতন চালু করতে হবে।

কিন্তু, বেতন চালুতে নিমরাজি বাস মালিক সংগঠনগুলি সরকারকেই বেতন কাঠামোর গাইড লাইন বেঁধে দিতে অনুরোধ করে। এদিকে ১ অগাস্টের ১২ দিন আগেও সেই গাইডলাইন হাতে পায়নি বাস সংগঠনগুলি। আর সেটাকেই হাতিয়ার করছে বাস -মিনিবাস মালিকরা। ফলে ১ অগাস্ট থেকে বাসচালক ও কন্ডাকটরদের বেতন চালুর বিষয়ে দেখা দিয়েছে প্রশ্নচিহ্ন।

বুধবার এনিয়ে বৈঠকে বসে বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা।  তাঁদের যুক্তি, নয়া নিয়ম চালু হতে বাকি আর মাত্র ১২দিন। অথচ, এখনও বেতন কাঠামো কী হবে তা স্পষ্ট করেনি রাজ্য। চালকদের বেতন কত হবে? কতক্ষণ ডিউটি করবেন? মাসে কতদিন ট্রিপ থাকবে কোনকিছুই নির্দিষ্ট করে জানানো হয়নি।

আরও পড়ুন, রাজ্যবাসীর কষ্ট লাঘব করতে 'বাংলাশ্রী'র সূচনা করলেন মুখ্যমন্ত্রী

তাঁদের সাফ কথা, যেহেতু বাসের ভাড়া বেঁধে দেয় রাজ্য, তাই খরচের দিকটাও রাজ্যকেই দেখতে হবে। তা না হলে বেতন প্রথা চালু কার্যত অসম্ভব। বেতন প্রথা চালু নিয়ে দ্বিধা বিভক্ত বাসচালক-কন্ডাকটররাও। এই পরিস্থিতিতে পরিবহন মন্ত্রীর কাছে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানাচ্ছেন বাস মালিকরা।

.