Visva Bharati: এবার শুধুই রবীন্দ্রনাথ, নয়া ফলক বসল শান্তিনিকেতনে...

 'ওয়ার্ল্ড হেরিটেজ' লেখা তিনটি ফলক বসানো হয় শান্তিনিকেতনে। কিন্তু রবীন্দ্রনাথ ঠাকুরের বদলে সেই ফলকে আচার্য হিসেবে প্রধানমন্ত্রী ও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর নাম ছিল! কেন? প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ও রাজ্যপালের কাছে অভিযোগ জানিয়েছিলেন  ক্ষোভে পড়েছেন বিশ্বভারতীর প্রাক্তনী, আশ্রমিক ও রবীন্দ্র অনুরাগীরা।

Updated By: Dec 6, 2023, 09:56 PM IST
Visva Bharati: এবার শুধুই রবীন্দ্রনাথ, নয়া ফলক বসল শান্তিনিকেতনে...

প্রসেনজিৎ মালাকার: বিতর্কে অবসান। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের নির্দেশে অবশেষে নতুন ফলক বসানো হল শান্তিনিকেতনে। ফলকে নাম শুধু রবীন্দ্রনাথ ঠাকুরের। ভেঙে ফেলা হল আগের ফলকটি।

আরও পড়ুন:  POCSO: নাবালিকাকে অপহরণ করে ধর্ষণ, খুন! পকসো মামলায় মৃত্যুদণ্ড অভিযুক্তের...

তখন বিশ্বভারতীর উপাচার্য ছিলেন বিদ্য়ুৎ চক্রবর্তী। কবিগুরু শান্তিনিকেতনকে ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণা করে ইউনেস্কো। কবে? এবছরের ১৭ সেপ্টেম্বর। এরপর 'ওয়ার্ল্ড হেরিটেজ' লেখা তিনটি ফলক বসানো হয় শান্তিনিকেতনে। কিন্তু রবীন্দ্রনাথ ঠাকুরের বদলে সেই ফলকে আচার্য হিসেবে প্রধানমন্ত্রী ও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর নাম ছিল! কেন? প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ও রাজ্যপালের কাছে অভিযোগ জানিয়েছিলেন  ক্ষোভে পড়েছেন বিশ্বভারতীর প্রাক্তনী, আশ্রমিক ও রবীন্দ্র অনুরাগীরা।

আরও পড়ুন:  West Bengal Weather Update: মেঘ-বৃষ্টি কেটে কবে উঠবে রোদ? জেনে নিন কবে থেকে পড়ছে শীত...

ফলক-বিতর্কে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। উপাচার্যকে কৈফিয়ত তলব করেছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোসও। পদাধিকার বলে বিশ্বভারতীর রেক্টর রাজ্যপাল। শেষপর্যন্ত বিশ্বভারতী কর্তৃপক্ষ চিঠি দিয়ে ফলক সরিয়ে ফেলার নির্দেশ দেয় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। জানিয়ে দেওয়া হয়, প্রধানমন্ত্রী বা উপাচার্যের নয়, নতুন থাকবে শুধু রবীন্দ্রনাথ ঠাকুরের। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.