হাতানিয়া দোয়ানিয়ার উপর খুলল সেতু, সড়ক পথে কলকাতার সঙ্গে জুড়ল বকখালি

দ্বিতীয় হুগলি সেতুর আদলে প্রায় সাড়ে ৩ কিলোমিটার লম্বা সেতু নির্মাণে খরচ হয়েছে ২২৮ কোটি টাকা।

Updated By: Mar 10, 2019, 01:33 PM IST
হাতানিয়া দোয়ানিয়ার উপর খুলল সেতু, সড়ক পথে কলকাতার সঙ্গে জুড়ল বকখালি

নিজস্ব প্রতিবেদন : উইকএন্ড এলেই গাড়ি নিয়ে বেরিয়ে যেতে ইচ্ছে করে? দিঘা অথবা মন্দারমনি সেভাবে আর টানে না? তাহলে এবার আপনার গন্তব্য হতেই পারে বকখালি। ভাবছেন ভেসেল পেরনো একটা ঝঞ্ঝাট? আর নয়। চালু হল হাতানিয়া দোয়ানিয়া নদীর ওপর তৈরি হওয়া নতুন সেতু।

সুযোগ পেলেই গাড়ি নিয়ে দিঘা অথবা মন্দারমনি যাননি, এমন বাঙালি খুব কমই আছেন। কিন্তু বকখালি? ইচ্ছে থাকলেও অনেকেরই যাওয়া হয়ে ওঠেনি। কারণ গাড়ি নিয়ে ভেসেল পারাপার। এবার সেই সমস্যার সমাধান হল। সড়ক পথে কলকাতার সঙ্গে জুড়ে গেল সৈকত শহর বকখালি। বৃহস্পতিবার চালু হল হাতানিয়া দোয়ানিয়া নদীর ওপর তৈরি হওয়া নতুন সেতু। নয়া সেতুর উদ্বোধন করেন মন্ত্রী অরূপ বিশ্বাস। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী মন্টুরাম পাখিরা, বিধায়ক বঙ্কিমচন্দ্র হাজরা, যোগরঞ্জন হালদার সহ আরও অনেকে।

হাতানিয়া দোয়ানিয়া নদীর ওপর সেতু নির্মাণ ছিল মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির অন্যতম স্বপ্নের প্রজেক্ট। ২০১৫ সালে শুরু হয়েছিল সেতু বন্ধন। NHAI বা জাতীয় সড়ক কর্তৃপক্ষ এবং রাজ্য সরকারের যৌথ উদ্যোগে সেতুটি তৈরি হয়েছে। দ্বিতীয় হুগলি সেতুর আদলে প্রায় সাড়ে ৩ কিলোমিটার লম্বা সেতু নির্মাণে খরচ হয়েছে ২২৮ কোটি টাকা। জাহাজ চলাচলে যাতে কোনও অসুবিধা না হয়, তারজন্য এই সেতুর উচ্চতা একটু বেশি রাখা হয়েছে।

আরও পড়ুন, সুখবর! বস্তি ভেঙে বহুতল নির্মাণ, আইন সংশোধনে অনুমোদন রাজ্যের

এই সেতু সুন্দরবনের পর্যটনে নিঃসন্দেহে আরও একটা মাইলফলক। দিঘা ও মন্দারমনির মত এবার বকখালিতেও পর্যটকের ঢল নামবে বলে মনে করছে প্রশাসন। স্থানীয়রা বলছেন, এত তাড়াতাড়ি এই সেতু চালু হয়ে যাবে, তা তাঁরাও ভাবেননি। তবে আর দেরি কেন? ইচ্ছে হলে এই উইকএন্ডেই এবার গাড়ি নিয়ে ঘুরে আসতে পারেন বকখালি ও ফ্রেজারগঞ্জ।

.