Alert! ফণিতে প্রাণহানি এড়াতে মেদিনীপুর ও ২৪ পরগনার উপকূল খালি করার নির্দেশ

পশ্চিমবঙ্গের উপকূলে ঝড়ের প্রভাব টের পাওয়া যাবে বৃহস্পতিবার থেকেই। ফেণির প্রভাবে দিঘা-সহ গোটা উপকূলজুড়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে বইতে পারে হাওয়া। সঙ্গে শুরু হতে পারে জলোচ্ছ্বাস। 

Updated By: May 1, 2019, 03:09 PM IST
Alert! ফণিতে প্রাণহানি এড়াতে মেদিনীপুর ও ২৪ পরগনার উপকূল খালি করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদন: ঘূর্ণিঝড় ফণির তাণ্ডবের আশঙ্কায় দক্ষিণবঙ্গজুড়ে চরম সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড়ের জেরে আগামী শুক্র ও শনিবার দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় তুমুল ঝড় ও সঙ্গে প্রচণ্ড বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। সেজন্য দক্ষিণবঙ্গবাসীকে আগেভাগে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে আবহাওয়া দফতর। 

পশ্চিমবঙ্গের উপকূলে ঝড়ের প্রভাব টের পাওয়া যাবে বৃহস্পতিবার থেকেই। ফেণির প্রভাবে দিঘা-সহ গোটা উপকূলজুড়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে বইতে পারে হাওয়া। সঙ্গে শুরু হতে পারে জলোচ্ছ্বাস। সেজন্য ইতিমধ্যে পর্যটকদের দিঘা, শঙ্করপুর, মন্দারমণি, তাজপুর, বকখালির মতো সৈকতশহর ছাড়তে নির্দেশ দিয়েছে আবহাওয়া দফতর। নতুন করে সেখানে কাউকে বেড়াতে না যেতে পরামর্শ দেওয়া হয়েছে। ঝড়ের প্রকোপ থেকে বাঁচতে বুধবার বিকেলের মধ্যে সমুদ্রে থাকা মত্স্যজীবীদের ফিরতে নির্দেশ দেওয়া হয়েছে। বন্দরে দেখানো হয়েছে চার নম্বর সতর্কবার্তা। শনিবার দক্ষিণবঙ্গের উপকূলে হাওয়ার গতি ঘণ্টায় ১১৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে আশঙ্কা। 

ঘূর্ণিঝড়ের জেরে শুক্র ও শনিবার অতিভারী বর্ষণের সতর্কবার্তা জারি করেছে মৌসম ভবন। শুক্রবার কলকাতা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামের প্রায় সর্বত্র, অতিভারী বৃষ্টি হবে। কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলির কিছু জায়গায় অতিভারী বর্ষণের সতর্কতা জারি হয়েছে। 

শনিবার কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের কিছু জায়গায় প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। ওই দিন ভারী বর্ষণের সতর্কতা জারি হয়েছে ২ মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বর্ধমান ও বীরভূমের কিছু জায়গায়। 

শনিবার দক্ষিণবঙ্গের প্রভাবিত এলাকার বাসিন্দাদের ঘরের ভিতরেই থাকতে পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর। 

ক্ষয়ক্ষতির অনুমান

১. ঝড়ে কাঁচা বাড়ির ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। কিছু পাকাবাড়িও ক্ষতিগ্রস্ত হতে পারে। 

২. ঝড়ে ভাঙতে পারে বিদ্যুতের খুঁটি।

৩. জলের তোড়ে ভেসে যেতে পারে রাস্তা। ছিঁড়তে পারে রেলের ওভারহেডের তার। যার জেরে প্রভাবিত হতে পারে ট্রেনচলাচল। 

৪. ঝড়ের জেরে বোরো চাষে ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। ঝরে যেতে পারে আম। উপড়াতে পারে আম-কাঁঠালের মতো গাছ। 

৫. ঝড়ের সময় ছোট নৌকা নিয়ে জলে নামায় নিষেধাজ্ঞা জারি হয়েছে। 

ধেয়ে আসছে 'ফণি', যেকোনও সময় আঘাত হানবে কলকাতায়, জারি হল সতর্কতা

ফেণি ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রাণহানি এড়াতে পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনার উপকূলবর্তী নিচু এলাকা খালি করতে নির্দেশ দিয়েছে মৌসম ভবন। ঝড় আঘাত হানলে নিয়ন্ত্রিত হতে পারে যান ও ট্রেন চলাচল। শনিবার দীর্ঘক্ষণ বন্ধ থাকতে পারে দমদম বিমানবন্দরের রানওয়ে। নাগাড়ে বৃষ্টির জেরে নীচু এলাকায় প্লাবনের সম্ভাবনাও রয়েছে।  

Tags:
.