CAA, Suvendu Adhikary: ফের পিছল সিএএ কার্যকর; 'অচিরেই স্বপ্নপূরণ', বনগাঁয় বললেন শুভেন্দু

২০১৯ সালে সংসদে পাশ হয় সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)।  সংসদীয় কমিটিকে বিধি তৈরিতে ফের সময় দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এই নিয়ে ৭ বার।

Updated By: Oct 19, 2022, 03:45 PM IST
CAA, Suvendu Adhikary: ফের পিছল সিএএ কার্যকর; 'অচিরেই স্বপ্নপূরণ', বনগাঁয় বললেন শুভেন্দু

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেখতে দেখতে  আড়াই বছর পার। কবে লাগু হবে সিএএ? সংসদীয় কমিটিকে বিধি তৈরির জন্য আরও সময় দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কতদিন? রাজ্যসভার কমিটিকে ৩১ ডিসেম্বর, আর লোকসভার কমিটিকে আগামী বছরের ৯ জানুয়ারি পর্যন্ত। 'প্রধানমন্ত্রী যা কথা বলেন, তা করেন', বনগাঁ বিজেপির বিজয়া সম্মিলনীতে বললেন শুভেন্দু অধিকারী।

২০১৯ সালে ডিসেম্বরে সংসদে পাশ হয় সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)। রাষ্ট্রপতি অনুমোদন করার পর সেই বিল এখন আইনে পরিণত হয়েছে। ২০২০ সালে আইন কার্যকর করার বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু ততদিনে দেশে করোনা সংক্রমণ ছড়াতে শুরু করেছে। ফলে সেবছর জুন মাসে প্রথমবার সিএএ-র বিধি তৈরি করার জন্য সময় দেওয়া হয় সংসদীয় কমিটিকে। এরপর বিধি তৈরির মেয়াদ বাড়ানো হয় আরও ৬ বার। এই নিয়ে সপ্তমবার সময় দেওয়া হল সংসদীয় কমিটিকে।

এদিকে রাজ্যে পঞ্চায়েত ভোটের আগে ফের সিএএ পক্ষে সওয়াল করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এদিন বনগাঁয় বিজেপি সম্মিলনীতে তিনি বলেন, 'নিশ্চিত থাকুন। সিএএ আইন পাশ হয়েছে। অমিত শাহজি, নরেন্দ্র মোদীজি ঠাকুরনগরে এসে কথা দিয়েছে। অচিরেই স্বপ্নপূরণ হবে। প্রধানমন্ত্রী যা কথা বলেন, তা করেন'। তৃণমূল সাংসদ শান্তনু সেনের পাল্টা কটাক্ষ, আড়াই বছর জোর একটি আইন পাশ করেছে। এখনও বিধি তৈরি করতে পারল না! বিজেপি নিজেই জানে না, সিএএ নিয়ে কী করবে'!

আরও পড়ুন:  Mamata Banerjee: হড়পা বানে গাফিলতিতে দোষীদের ছাড় নয়, কড়া বার্তা মমতার

এর আগে,  সিএএ (CAA) কার্যকর করা নিয়ে বিজেপি বিধায়ক অসীম সরকার। জি ২৪ ঘণ্টাকে অসীম সরকার বলেন, 'সিএএ কার্যকর হবেই এবং শীঘ্রই হবে। এবছরের ডিসেম্বরের মধ্যে হবে। শীর্ষ নেতৃত্বের থেকে যে খবর পেয়েছি, তার ভিত্তিতেই বলছি। খসড়া তৈরি হয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রী বাধা দিয়ে কিচ্ছু করতে পারবেন না'। এমনকী, বাংলায় এসে সিএএ ইস্যুতে মুখ্যমন্ত্রীকে চ্যালেঞ্জ করেছিলেন খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.