বিবাগী বর্ষারানি, জেনে নিন কতদিন চলবে আষাঢ়ে দাবদাহ

পূর্বাভাস অনুসারে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে পশ্চিমের জেলাগুলিতে। তামপাত্রা ছাড়াতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়ার তামপাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে বলে অনুমান। কলকাতা ও লাগোয়া জেলাগুলির তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

Updated By: Jun 15, 2018, 04:39 PM IST
বিবাগী বর্ষারানি, জেনে নিন কতদিন চলবে আষাঢ়ে দাবদাহ

নিজস্ব প্রতিবেদন: সময়মতো হাজিরা দিয়েই গায়েব হয়ে গিয়েছে বর্ষা। আর তার জেরেই লাফিয়ে বাড়ছে দক্ষিণবঙ্গের তাপমাত্রা। সঙ্গে রয়েছে অস্বস্তিকর আপেক্ষিক আর্দ্রতার অত্যাচার। সব মিলিয়ে নাভিশ্বাস উঠেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলির পথচলতি মানুষের। বর্ষার ওপর ভরসা করে যদি স্বস্তির বাণী খোঁজেন, তবে সেগুড়ে বালি। কারণ, আবহাওয়ার পূর্বাভাস বলছে আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গে অসহ গরম থেকে রক্ষা পাওয়ার কোনও উপায় নেই। 

বর্ষার মুখে দক্ষিণবঙ্গের ওপর নিম্নচাপ অক্ষরেখা সক্রিয় থাকায় দফায় দফায় বর্ষণে জুড়িয়েছে গঙ্গাপাড়ের মাটি। নির্দিষ্ট সময়ের ২ দিন পরেই কলকাতায় বর্ষা হাজির হওয়ায় অনেকেই ভেবেছিলেন এবার এড়ানো গিয়েছে জ্যৈষ্ঠের দহন। কিন্তু জ্যৈষ্ঠের কোটা যে আষাঢ়ে পূরণ হবে তা কে জানত? 

আবহাওয়ার পূর্বাভাস বলছে, বর্ষা রাজ্যে প্রবেশ করলেও দুর্বল মৌসুমি বায়ু। ওদিকে দক্ষিণবঙ্গের ওপর অবস্থানকারী নিম্নচাপ অক্ষরেখা সরে গিয়েছে উত্তরবঙ্গে। ফলে উত্তরবঙ্গ ও লাগোয়া অসমে লাগাতার বর্ষা হলেও বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। কপাল খুব ভাল হলে বজ্রগর্ভ মেঘ সঞ্চারের ফলে স্থানীয়ভাবে কয়েক পশলা বৃষ্টি হতে পারে কয়েকটি জায়গায়। তাতে মন জুড়ালেও শরীর জুড়াবে বলে আশ্বস্ত করছেন না আবহবিদরা। 

পূর্বাভাস অনুসারে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে পশ্চিমের জেলাগুলিতে। তামপাত্রা ছাড়াতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়ার তামপাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে বলে অনুমান। কলকাতা ও লাগোয়া জেলাগুলির তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। সোমবারের আগে পরিস্থিতি বদলানোর সম্ভাবনা খুব কম। 

স্কুল পোশাকেই ‘জিগরি দোস্ত’এর সঙ্গে ছাত্রকে যে অবস্থায় দেখা গেল গঙ্গায়...

বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। একটি বেসরকারি আবহাওয়া সংস্থার পূর্বাভাস অনুসারে আগামী ১৮ বা ১৯ জুন বঙ্গোপসাগরের ওপর একটি নিম্নচাপ তৈরি হতে পারে। যার জেরে ফের সক্রিয় হবে মৌসুমি বায়ুর বঙ্গোপসাগরীয় শাখা। এর পর দক্ষিণবঙ্গে ফের বৃষ্টিপাত বাড়তে পারে। তবে তা হতে এখনো অন্তত ৫ দিন। ততদিন সইতেই হবে প্রথম আষাঢ়ের প্যাচপ্যাচে গরম। 

 

.