ফরাক্কাকাণ্ডে নিহত ও আহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেবে কেন্দ্র, জানালেন মন্ত্রী

গার্ডার ধসে প্রাণ হারিয়েছেন ২ জন। আশঙ্কাজনক আরও ৫ জন।

Reported By: জ্যোতির্ময় কর্মকার | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Feb 17, 2020, 01:27 PM IST
ফরাক্কাকাণ্ডে নিহত ও আহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেবে কেন্দ্র, জানালেন মন্ত্রী

নিজস্ব প্রতিবেদন : ফরাক্কায় নির্মীয়মাণ সেতু ভেঙে পড়ার ঘটনায় জেনারেল ভি কে সিংয়ের সঙ্গে দেখা করলেন অধীর চৌধুরী। সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে সেতু বিপর্যয়ে নিহত ও আহতদের জন্য ক্ষতিপূরণ দাবি করেছেন অধীর। পাশাপাশি ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করে মূল দোষী কে বা কারা, দ্রুত তা চিহ্নিত করার জন্য দাবি জানান।

সূত্রে খবর, অধীর চৌধুরীকে জেনারেল ভি কে সিং আশ্বাস দেন, মন্ত্রক থেকে একটি প্রতিনিধি দল ঘটনাস্থলে যাবে। ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করবে। কোথায় গলদ ছিল, তা খুঁজে বের করা হবে। পাশাপাশি, ক্ষতিপূরণের বিষয়েও মন্ত্রক উদ্যোগী। নিহত ও আহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হবে। অন্যদিকে, প্রধানমন্ত্রীর দফতরের নির্দেশে আজই ঘটনাস্থলে পরিদর্শনে যাচ্ছেন সাংসদ খগেন মুর্মূ।

গঙ্গার উপরে মালদা ও ফরাক্কা সংযোগকারী একটি দ্বিতীয় সেতু তৈরির ব্যাপারে উদ্যোগী হয় জাতীয় সড়ক কর্তৃপক্ষ। দেড় বছর আগে সেতু তৈরির কাজ শুরু হয়েছিল। গতকাল সন্ধ্যায় ভেঙে পড়ে নির্মীয়মাণ সেতুর একটি গার্ডার। পুলিসের বিবৃতি অনুযায়ী গার্ডার ধসে প্রাণ হারিয়েছেন ২ জন। আশঙ্কাজনক আরও ৫ জন। রাতের পর আজ সকালেও চলছে জোর কদমে উদ্ধারকাজ। আরও কেউ আটকে আছেন কিনা, সে সম্বন্ধে নিশ্চিত হতে ধ্বংসস্তূপে তল্লাসি চালাচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনী ও পুলিস।

আরও পড়ুন, সেনাবাহিনীর স্থায়ী পদে এবার মহিলারাও, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

এদিকে ফরাক্কাকাণ্ডের দায় কার? এই নিয়ে তুঙ্গে তরজা। NHAI-এর  প্রকল্পে অঘটনে  নির্মাণসংস্থার গলদকেই দুষছেন স্থানীয়রা। প্রাথমিক ভাবে মানে করা হচ্ছে, গার্ডার তোলার সময় ভারসাম্যের সমস্যা হয়। তাতেই বিপত্তি বাধে। প্রশ্ন উঠেছে, নির্মাণসামগ্রীর গুণগত মান নিয়েও।  এছাড়া সুরক্ষাবিধির সব নিয়মকানুন ঠিকমতো মানা হয়নি বলেও মনে করা হচ্ছে।

.